এডিপি বাস্তবায়ন আট বছরে সর্বনিম্ন

 

স্টাফ রিপোর্টার: বর্তমান সরকারের দুই মেয়াদ মিলিয়ে গত আট বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন সবচেয়ে কম হয়েছে সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে। গত অর্থবছরে সংশোধিত এডিপিতে মোট বরাদ্দের মধ্যে থেকে এক লাখ ছয় হাজার ৫৮১ কোটি টাকার উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করা সম্ভব হয়েছে, যা মোট বরাদ্দের ৮৯ দশমিক ৩৪ ভাগ। পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) করা গত অর্থবছরের বাস্তবায়ন প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

এর আগে ২০০৮-০৯ অর্থবছরে এডিপি বরাদ্দের ৮৪ ভাগ বাস্তবায়িত হয়েছিলো। এরপর আর কোনো অর্থবছরেই বাস্তবায়ন ৯০ শতাংশের নীচে নামেনি। গত অর্থবছরের জন্য এক লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকার এডিপি গ্রহণ করা হয়েছিলো। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৭৭ হাজার ৭০০ কোটি টাকা, প্রকল্প সাহায্য ৩৫ হাজার ৭৯৭ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ৫ হাজার ৭৯৯ কোটি টাকা ব্যয় করার লক্ষ্যমাত্রা ছিলো। চলতি ২০১৭-১৮ অর্থবছরের জন্য এক লাখ ৬৪ হাজার ৮৪ কোটি টাকার এডিপি অনুমোদন দিয়েছে সরকার, যা গত অর্থবছরের চেয়ে ৩৭ শতাংশ বেশি।

গত অর্থবছরের প্রথম দিন ১ জুলাই গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার কারণে দাতাসংস্থা জাপান আন্তর্জাতিক সহযোগী সংস্থাসহ (জাইকা) বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে জড়িত অনেক বিদেশি কর্মকর্তা চলে যাওয়ায় প্রকল্প বাস্তবায়ন ক্ষতিগ্রস্ত হয়েছিলো।