ইবি সমাচার : ইবিতে বিশেষ কোটার ভর্তি সাক্ষাৎকার ৯ ও ১০ জানুয়ারি

প্রধানমন্ত্রী স্বর্ণপদক পেলেন ইবির চার শিক্ষার্থী
ইবি প্রতিনিধি: প্রধানমন্ত্রী স্বর্ণপদক পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) চার শিক্ষার্থী। গত বুধবার প্রধানমন্ত্রীর হলরুমে এ পদক প্রদান করা হয় বলে জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার।
জানা গেছে, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব অনুষদ থেকে সর্বোচ্চ নম্বর পেয়ে প্রধানমন্ত্রী স্বর্ণপদক পুরস্কার পেয়েছেন আল হাদিস অ্যান্ড ইসলামিক স্টাডিস বিভাগের ছাত্র মো. গাফফার। মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদ থেকে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের ছাত্র মো. সাইফুল ইসলাম, ফলিত ও বিজ্ঞান অনুষদ থেকে ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন বিভাগের ছাত্র শেখ দবির হোসেন এবং ব্যবসায় প্রশাসন অনুষদ থেকে হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের ছাত্রী নাজনিন আক্তার এ পুরস্কার পেয়েছেন। প্রতিটি অনুষদ থেকে সর্বোচ্চ নম্বর প্রাপ্তরা এ পদক পেয়েছে।

ইবিতে বিশেষ কোটার ভর্তি সাক্ষাৎকার ৯ ও ১০ জানুয়ারি
ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষে বিশেষ কোটার ভর্তি সাক্ষাৎকার আগামী ৯ ও ১০ জানুয়ারি অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, প্রতিদিন সকাল ৯টা থেকে বিশেষ কোটার (প্রতিবন্ধী, আদিবাসী, হরিজন, মুক্তিযোদ্ধার সন্তান-নাতি-নাতনী) ভর্তি সাক্ষাৎকার গ্রহণ করা হবে। বিশেষ কোটার সমন্বয়ক বাংলা বিভাগেরর শিক্ষক অধ্যাপক ড. সাইদুর রহমানের নিজ কার্যালয় অনুষদ ভবনের দ্বিতীয় তলায় এ সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। অধ্যাপক ড. সাইদুর রহমান বলেন, ‘৯ জানুয়ারি মুক্তিযোদ্ধা কোটার সাক্ষাৎকার এবং ১০ জানুয়ারি অন্যান্য কোটার সাক্ষাৎকার নেয়া হবে। কাগজপত্র যাচাই-বাছাই শেষে এর ফলাফল ঘোষণা করা হবে বলে তিনি জানান।

ইবিতে ছাত্রলীগের হরতাল বিরোধী মিছিল
ইবি প্রতিনিধি: মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসির আদেশে জামায়াতের ডাকা হরতালকে অবৈধ ঘোষণা দিয়ে হরতাল বিরোধী মিছিল করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে এ মিছিল করে তারা।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বেলা ১১টার দিকে সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক অমিত কুমার দাসের নেতৃত্বে দলীয় টেন্ট থেকে হরতাল বিরোধী মিছিল বের করে ইবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। মিছিলটি ক্যাম্পাসের প্রধান ফটকসহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দলীয় টেন্টে এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। সমাবেশে মানবতা বিরোধী নিজামীর ফাঁসির রায় দ্রুত কার্যকর করে দেশকে কলঙ্কমুক্ত করার জন্য প্রধানমন্ত্রীকে আহ্বান জানান নেতাকর্মীরা। মিছিলে ইবি শাখা ছাত্রলীগের সহসভাপতি মিজানুর রহমান মিজু, ইমদাদুল হক সোহাগ, যুগ্মসম্পাদক শাহীনুর রহমান শাহীন, ছাত্রলীগ নেতা জুয়েল রানা হালিম, শিশির ইসলাম বাবু, আনিচুর রহমান আনিচ, তৌকির মাহফুজ মাসুদসহ দলীয় নেতাকর্মী উপস্থিত ছিলেন।

ইবি শিক্ষকদের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট
ইবি প্রতিনিধি: বিশ্ববিদ্যালয় শিক্ষদের জন্য অষ্টম জাতীয় বেতন কাঠামোতে অর্থমন্ত্রী প্রদত্ত-প্রতিশ্রুতি পূরণ ও অন্যান্য অসঙ্গতি দূরীকরণের দাবিতে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের করিডোরে এ অবস্থান কর্মসূচী পালন করেন শিক্ষকরা। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন কতৃক পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচি পালন করেন তারা।
জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এমতাজ হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অলী উল্যাহর নেতৃত্বে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এ সময় শিক্ষক সমিতির যুগ্মসম্পাদক ড. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এমতাজ হোসেন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অলী উল্যাহ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ফেডারেশনের যুগ্মমহাসচিব অধ্যাপক ড. এএইচএম আক্তারুল ইসলাম, অধ্যাপক ড. রাশিদ আসকারী প্রমুখ।