ইবিতে চাকরির দাবিতে প্রধান ফটকে তালা-অবরোধ

ইবি প্রতিনিধি: বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা-কর্মচারী পদে চাকরির দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রধান ফটক ও শিক্ষা সেলে তালা লাগিয়ে দিয়েছে ছাত্রলীগের সাবেক নেতাকর্মী ও বহিরাগত চাকরি প্রত্যাশীরা। এতে বিশ্ববিদ্যালয়ের দুপুর ১২টার শিফটের শিক্ষক-শিক্ষার্থী বহনকারী বাস চলাচল বন্ধ হয়ে যায়। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের চাকরির আশ্বাসে দুপুর ১টার দিকে তালা খুলে দেয় তারা।
ক্যাম্পাস ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের নতুন তিন বিভাগসহ কয়েকটি বিভাগের শিক্ষক নিয়োগ দিতে নিয়োগ বোর্ডের তারিখ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ খবর শুনে গতকাল বেলা ১১টার দিকে ছাত্রলীগের সাবেক নেতাকর্মী ও বহিরাগত চাকরি প্রত্যাশী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের শিক্ষা সেলে তালা লাগিয়ে দেয়। পরবর্তীতে ছাত্রলীগের সাবেক নেতা মিজানুর রহমান টিটু, তৌফিকুর রহমান হিটলার, কাশেম মাহমুদ, মাহমুদুর রহমান লেলিন, মাসুদ রানা, আরব আলী, শফিক, মাহবুবুর রহমানসহ ২০-২৫ সাবেক ছাত্রলীগ নেতাকর্মী ও বহিরাগত চাকরি প্রত্যাশীরা দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা লাগিয়ে অবরোধ করে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী বহনকারী দুপুর ১২টার শিফটের বাস চলাচল বন্ধ থাকে। এ সময় শিক্ষক-শিক্ষার্থী নিয়ে কোনো বাস কুষ্ঠিয়া-ঝিনাইদহ শহরে যেতে পারিনি। ফলে চরম ভোগান্তিতে পড়ে শিক্ষক শিক্ষার্থীরা। নির্ধারিত শিফটের বাস চলাচল বন্ধ থাকায় অনেক শিক্ষার্থী লাইনের বাসে করে তাদের গন্তব্যে পৌঁছায় বলে জানা গেছে। এ ব্যাপারে ঝিনাইদহ শহরের ব্যবস্থাপনা বিভাগের এক ছাত্র শাকিল আহমেদ বলেন, চাকরি প্রত্যাশিরা মাঝে মাঝেই ক্যাম্পাসের গাড়ী চলাচল বন্ধ করে দেয়। এতে আমাদের চরম ভোগান্তি পড়তে হয়। আমার মনে হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন এই চাকরী প্রত্যাশীদের হাতে জিম্মী হয়ে গেছেন’। পরে বেলা ১টার দিকে প্রশাসনের চাকরির আশ্বাসে তালা খুলে দেয় অবরোধকারীরা। পরবর্তীতে ক্যাম্পাসের বাস চলাচল স্বাভাবিক হয়।
এ বিষয়ে চাকরি প্রত্যাশী তৌফিকুর রহমান হিটলার বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন বারবার আমাদেরকে চাকরি আশ্বাস দিয়ে আসছে। কিন্তু কার্যকারি কোনো পদক্ষেপ নিচ্ছে না । প্রশাসনের এই আশ্বাসে আমরা তালা খুলে দিয়েছি। আমাদের চাকরী না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে কোন শিক্ষক নিয়োগ বোর্ড অনুষ্ঠিত হতে দেয়া হবে না। প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, ‘তালা লাগানোর পরে তাৎক্ষনিক তাদের সাথে আলোচনা করে বিষয়টির সমাধান করা হয়েছে। এখন ক্যাম্পাস স্বাভাবিক রয়েছে।