আমাকে চিরকুমার বলা ঠিক হবে না

 

স্টাফ রিপোর্টার: রেলমন্ত্রী মুজিবুল হককে নিয়ে জাতীয় সংসদ অধিবেশনে হাস্যরসের সৃষ্টি হয়েছে। গতকাল সোমবার প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সংসদ সদস্য হাজি মো. সেলিম রেলমন্ত্রীকে বলেন, ‘মাননীয় মন্ত্রী রেলের সম্পদ নষ্ট হচ্ছে। রেলের সম্পদ রক্ষায় আপনি কী ব্যবস্থা নিয়েছেন? আপনিতো চিরকুমার। আশা করি রেলকেও নিজের মতো চিরকুমার হিসেবে রাখবেন। জবাবে মন্ত্রী বলেন, সেলিম সাহেব আমাকে চিরকুমার বলেছেন। আমাকে চিরকুমার বলা ঠিক হবে না। আমি কিন্তু আপাতত চিরকুমার।

সরকারি তথ্যবিবরণীতে দেখা গেছে, কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার শ্রীপুর ইউনিয়নের বসুয়ারা গ্রামে ১৯৪৭ সালের ৩১ মে জন্ম মো. মুজিবুল হকের। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে বিকম পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ঢাকায় সিএ (চার্টার্ড অ্যাকাউনট্যান্ট) পড়তে আসেন। মুক্তিযুদ্ধ শুরু হলে মুজিববাহিনীতে যোগ দেন তিনি। যুদ্ধ শেষে কুমিল্লায় আওয়ামী যুবলীগের রাজনীতিতে যোগ দেন। তিনি বর্তমানে কুমিল্লা জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়কের দায়িত্ব পালন করছেন।

১৯৯৬ সালে চৌদ্দগ্রাম থেকে (কুমিল্লা-১১) বিপুল ভোটের ব্যবধানে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত জাতীয় সংসদের হুইপ (প্রতিমন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন) ছিলেন তিনি। ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে তিনি আসনটিতে আবারও বিপুল ভোটের ব্যবধানে সংসদ সদস্য নির্বাচিত হন। এবারও তিনি জাতীয় সংসদের হুইপ (প্রতিমন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন) নিযুক্ত হন। তিনি বিয়ে করেননি। রেলমন্ত্রী হওয়ার পর কুমিল্লার চিরকুমার সমিতি তাকে সংবর্ধনা দিয়েছে।