মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা : চাই আত্মবিশ্বাস

স্টাফ রিপোর্টার: আগামী ৪ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা। সারাদেশে একসাথে অনুষ্ঠেয় এ পরীক্ষায় দেশের সবচেয়ে বড় ভর্তি পরীক্ষা হিসেবে বিবেচিত। পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতির কথা জানাচ্ছেন ২০১১ সালে ভর্তি পরীক্ষায় প্রথম হওয়া শরাফত করিম

মেডিকেল কলেজে ভর্তিইচ্ছুক শিক্ষার্থীরা, আশা করি ডাক্তার হওয়ার আজন্ম লালিত স্বপ্ন বাস্তবায়ন করার লক্ষ্যে তোমরা সাধ্যমতো প্রস্তুতি নিচ্ছো। ভর্তি পরীক্ষার জন্য হাতে আছে মাত্র কয়েকটি দিন। আমার অভিজ্ঞতায় আমি বলবো, এ সময়ে তোমাদের নতুন করে পড়ার কিছুই নেই। এখন সবচেয়ে বেশি প্রয়োজন আত্মবিশ্বাস। আগে যা পড়েছো, সেগুলোই শেষবারের মতো ভালোভাবে ঝালাই করে নাও।

তোমরা পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞানের ক্ষেত্রে যেসব পাঠ্যবই পড়েছো, সেগুলোই শেষবারের মতো ভালো করে চোখ বুলিয়ে নাও। আরেকটি কাজ তোমাদের করতে হবে, তা হচ্ছে বিগত বছরের প্রশ্নপত্রের ওপর বাসায় পরীক্ষা দাও। এতে প্রশ্নপত্রের ওপর একটা ভালো ধারণা সৃষ্টি হবে, যা পরীক্ষার কক্ষে তোমাকে অনেক সাহায্য করবে।

পরীক্ষার এক ঘণ্টা সবচেয়ে গুরুত্বপূর্ণ, তাই তোমাকে অবশ্যই তোমার পরীক্ষার এক ঘণ্টা নিরাপদ রাখতে হবে। পরীক্ষার কক্ষে তোমাকে যা যা নিয়ে যেতে হবে, পরীক্ষার আগের দিন সেগুলো গুছিয়ে নেবে। কোনো কিছুই যেন বাদ না যায়, সে বিষয়ে খুব সচেতন থাকা দরকার। অনেকে পরীক্ষার আগের রাতে না ঘুমিয়ে পরীক্ষা দিতে যায়, এটাও ঠিক নয়। অবশ্যই তুমি পরীক্ষার আগের রাতে ঠিকমতো ঘুমাবে। এতে তোমার পরীক্ষা ভালো হওয়ার সম্ভাবনা বাড়বে। আর পরীক্ষার কক্ষে অবশ্যই কমপক্ষে আধা ঘণ্টা আগে যাওয়া উচিত। পরীক্ষার কক্ষের প্রাথমিক কাজগুলো (নাম, রোল, স্বাক্ষর) খুব সচেতনভাবে করবে। পরীক্ষার প্রশ্নপত্র হাতে পেয়েই তাড়াহুড়া করার কিছু নেই। অন্য কোনো দিকে মনোযোগ না দিয়ে তুমি শুধু তোমার প্রশ্নপত্রের মধ্যে এক ঘণ্টা ডুবে থাকবে। এ একটা ঘণ্টা তোমার জন্য খুবই গুরুত্বপূর্ণ সময়। জীবন গড়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ এ পরীক্ষাটা তোমরা ভালোভাবে দাও- এই আশা করি। মেডিকেল কলেজ ক্যাম্পাসগুলোতে তোমাদের স্বাগত। -সংকলিত।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *