মানসম্পন্ন নিরবচ্ছিন্ন বিদ্যুতের নিশ্চয়তা দরকার

 

আওয়ামী লীগ সরকারের অন্যতম সফলতা বিদ্যুত উৎপাদন বৃদ্ধি। তীব্র সংকট কেটেছে। বিদ্যুত উৎপাদন বৃদ্ধির পাশাপাশি বিদ্যুত সম্প্রসারণেরও কর্মসূচি হাতে নিয়েছে। এরপরও চুয়াডাঙ্গায় বিদ্যুত বিতরণ ব্যবস্থার উন্নতি হয়নি। দফায় দফায় বিতরণ ব্যবস্থার বেহালদশা ফুটে উঠছে। কেন? সংশ্লিষ্টদের সাব জবাব, ট্রান্সমিটারের ওপর ধারণ ক্ষমতার বেশি চাপ পড়ছে বলেই সমস্যা দেখা দিচ্ছে।

বিদ্যুত এমনই এক শক্তি, যা জনজীবনের সাথে জড়িয়ে পড়েছে। চুয়াডাঙ্গা, মেহেরপুরসহ পার্শ্ববর্তী এলাকায় বিদ্যুত ছাড়া উন্নয়ন তথা কর্মসংস্থান গড়ে তোলার কথা ভাবাই বোকামি। গ্যাস সংযোগের সম্ভাবনা আপতত নেই। তা হলে বিদ্যুত ছাড়া কলকারখানা গড়ে উঠবে কার ওপর ভর করে? অবাক হলেও সত্য যে, বিদ্যুত না পেয়ে এই চুয়াডাঙ্গা থেকে ভারী শিল্প স্থানান্তরের উদাহরণ রয়েছে। সম্প্রতি বিদ্যুতের লোভোল্টেজের কারণে ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠানগুলোর উৎপাদন মুখ থুবড়ে পড়েছে। জাতীয় গ্রিড থেকে চাহিদা মতো বিদ্যুত সরবরাহ করা হলেও বিতরণ ব্যবস্থায় ত্রুটির কারণে মাঝে মাঝেই বিদ্যুতবিহীন হয়ে পড়ছে বিভিন্ন এলাকা। এ অবস্থায় শিল্প কলকারখানা গড়ে ওঠার আশা করা কতোটা যুক্তির?

নতুন করে বলার অবকাশ রাখে না যে, চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ পার্শ্ববর্তী এলাকার উন্নয়ন এখনও কৃষির ওপরই নির্ভরশীল। এলাকার কৃষকরা পানের আবাদের মধ্যদিয়ে নিজেদের ভাগ্যের চাকা ঘুরিয়েছে। ভুট্টাও হয়ে দাঁড়িয়েছে এলাকার কৃষকদের অন্যতম প্রধান অর্থকরী ফসল। এতে যে বেকার সমস্যা কাটবে না তা বলাই বাহুল্য। কর্মসংস্থান গড়ে তুলতে না পারলে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখাও প্রায় অসম্ভব। সন্ত্রাস, মাদক এবং চোরাচালানের জন্য এলাকার বেকার সমস্যা অবশ্যই অন্যতম দায়ী। বেকারত্ব ঘোচাতে শুধু শিক্ষার মান বৃদ্ধিতে আন্তরিক হলে হবে না, বেকার সমস্যা দূর করতে ছোট বড় শিল্প গড়ে তুলতে হেবে। এ জন্য দরকার বিনিয়োগের পরিবেশ। সেটা কি গড়ে তোলা সম্ভব হয়েছে?

বিদ্যুত এমন এক শক্তি, যা বেশিক্ষণ ধরে রাখা সম্ভব নয়। যখন যেমন উৎপাদন তখন তেমনই তার ব্যবহার করতে হয়। সে কারণে উৎপাদনের মতোই বিদ্যুত ব্যবহারের বিষয়টি গুরুত্বপূর্ণ। গ্রাহক তো তা ব্যবহার করতেই চায়, যদি ঠিকমতো সরবরাহ তথা বিতরণ না হয় তা হলে উৎপাদিত বিদ্যুতের অপচয় বাড়ে। চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ পার্শ্ববর্তী এলাকার মানুষ অপচয় নয়, মানসম্পন্ন নিরবচ্ছিন্ন বিদ্যুত পেতে চায়।

পুনশ্চঃ কারখানার চাকা ঘোরানোর শক্তি পেলে ভাগ্যের চাকা ঘোরাতে কতক্ষণ?

Leave a comment

Your email address will not be published.