টুকরো খবর

জাতীয় পরিচয়পত্র বিলির কাজ শুরু হচ্ছে বুধবার

স্টাফ রিপোর্টার: নতুন করে ভোটার তালিকায় যারা নাম উঠিয়েছেন, তাদের জাতীয় পরিচয়পত্র বিলির কাজ শুরু হচ্ছে ২৫ সেপ্টেম্বর বুধবার থেকে। ঢাকা মহানগর থেকে কার্ড বিলির কাজ শুরু হচ্ছে, অক্টোবর নাগাদ গোটা দেশে এই কাজ শেষ হবে। নির্বাচন কমিশন গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, স্কুল শিক্ষকসহ যাঁরা ভোটার তালিকা তৈরির কাজে সম্পৃক্ত ছিলেন, তারাই বাড়ি বাড়ি গিয়ে কার্ড বিলি করবেন। একেক জন ৫০০টি কার্ড বিলি করবেন। আর প্রতি কার্ড বিলি বাবদ তারা সম্মানী পাবেন ১০ টাকা করে। গত বছরের মার্চে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু করে নির্বাচন কমিশন, শেষ হয় ডিসেম্বরে। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয় ৩১ জানুয়ারি। সারাদেশে এখন ভোটারের সংখ্যা নয় কোটি ১৯ লাখ।

পূর্ণিমায় সৃষ্ট জোয়ারের পানিতে ভোলায় আবারও প্লাবিত

স্টাফ রিপোর্টার: পূর্ণিমায় সৃষ্ট জোয়ারের পানিতে ভোলায় আবারও প্লাবিত হয়েছে অন্তত ৭০টি গ্রাম। এতে দুর্ভোগে পড়েছেন লাখো মানুষ। জেলা সদর, দৌলতখান, বোরহানউদ্দিন, তজুমদ্দিন, মনপুরা, লালমোহন ও চরফ্যাশনের মূল-ভূখণ্ডের জনপদ ছাড়াও বিচ্ছিন্ন দ্বীপগুলোতেও পানি প্রবেশ করে তলিয়ে গেছে ঘরবাড়ি, বসতভীটা, রাস্তাঘাট, ফসলি জমি, পুকুর ও মাছের ঘেরসহ বিভিন্ন স্থাপনা। বুধ ও বৃহস্পতিবার এসব এলাকা প্লাবিত হয়। এ নিয়ে গত চার মাসে আটবার গ্রামগুলো প্লাবিত হলো।

জানা গেছে, ঘূর্ণিঝড় মহাসেনের আগে ও পরে এবং তীব্র নদী ভাঙনের ফলে জেলার ছয়টি উপজেলার মোট ২০ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়। ওই সব বাঁধের মেরামত কাজ এখনও শুরু হয়নি। ফলে অরক্ষিত বাঁধ দিয়েই লোকালয়ে জোয়ারের পানি প্রবেশ করে প্লাবিত হচ্ছে। পানিবন্দি হয়ে দুর্ভোগে পড়েছেন সদরের কাচিয়া, ধনিয়া, ইলিশা, দৌলতখানের সৈয়দপুর, হাজিপুর, মদনপুরা, বোরহানউদ্দিনের পক্ষিয়া, হাসাননগর, বড় মানিকা, কুতুবা ও টবগী, তজুমদ্দিনের চাঁদপুর, সম্ভুপুর, চাঁচড়া, মনপুরার মনপুরা, সাকুচিয়া এবং চরফ্যাশন উপজেলার ঢালচর, কুকরী-মুকরীরর ৭০টি গ্রামের লাখো মানুষ। এসব এলাকায় ২৪ ঘণ্টায় দুই দফা পানি প্রবেশ করে সাত ঘণ্টা বিস্তীর্ণ জনপদ তলিয়ে থাকে। আবার ভাটা এলে পানি সরে যায়।

বাবুগঞ্জে সন্তানকে গলা কেটে ও স্ত্রীকে কুপিয়ে খুন

স্টাফ রিপোর্টার: বরিশালের বাবুগঞ্জের মাধবপাশার পূর্ব পাংশা এলাকায় তিন মাসের কন্যা সন্তানকে গলা কেটে ও স্ত্রীকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করেছে পাষণ্ড স্বামী। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার খবর পেয়ে নিহতদের লাশ উদ্ধার করে পুলিশ। নিহতরা হলেন- সুখী বেগম (২৫) ও তার তিন মাসের কন্যা সন্তান আকলিমা। অভিযুক্ত স্বামী খোকন হাওলাদার  (৪০) পূর্ব পাংশা এলাকার জালাল হাওলাদারের ছেলে। অভিযুক্ত ভ্যানচালক খোকন হাওলাদারের সৎ মা দেলোয়ারা বেগম জানান,  প্রায় দু বছর আগে উজিরপুর  উপজেলার  ধামুরা এলাকার সুখী বেগমের সাথে খোকনের বিয়ে হয়। পারিবারিক কলহের জেরে চার মাস আগে কন্যা সন্তান আকলিমা ও তার স্ত্রীকে বাবার বাড়িতে পাঠিয়ে দেয় খোকন। বুধবার বিকেলে খোকন তার স্ত্রী ও কন্যা সন্তানকে নিজ বাড়িতে নিয়ে আসে। এরপর বৃহস্পতিবার সকালে তাদেরকে ঘরে তালাবদ্ধ করে খোকন পালিয়ে যায়। এতে প্রতিবেশিদের সন্দেহ হলে তারা পুলিশে খবর দেয়। পরে ঘরের তালা ভেঙে লাশ দুটি উদ্ধার করে পুলিশ। যানচালক খোকন হাওলাদারকে গ্রেফতারের জোর চেষ্টা চলছে বলে জানান ওসি।

ঐশীর বন্ধু জনি ৫ দিনের রিমান্ডে

স্টাফ রিপোর্টার: রাজধানীর চামেলীবাগে নিহত পুলিশ কর্মকর্তা মাহফুজুর রহমান ও তার স্ত্রী স্বপ্না রহমানকে হত্যার ঘটনায় প্ররোচনা দেয়ার অভিযোগে গ্রেফতার হওয়া আসাদুজ্জামান ওরফে জনির (২৭) পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। জনিকে জিজ্ঞাসাবাদের জন্য গতকাল বৃহস্পতিবার ১০ দিন রিমান্ডে নেয়ার আবেদন করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন মহানগর হাকিম। গত বুধবার রাত ১০টার দিকে রাজধানীর মেরুল বাড্ডার ডিআইটি প্রজেক্ট এলাকা থেকে জনিকে গ্রেফতার করে ডিবি। জনি নিহত দম্পতির মেয়ে ঐশী রহমানের বন্ধু। গতকাল বেলা ১১টায় ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে সংবাদ ব্রিফিঙে এ তথ্য জানানো হয়। ডিবির যুগ্মকমিশনার মনিরুল ইসলাম বলেছেন, এ হত্যা ঘটনার প্রধান আসামি ঐশী রহমান তার বন্ধু জনির ব্যাপারে বেশ কিছু তথ্য দিয়েছিলো। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জনি এসব তথ্যের কিছু স্বীকার করেছেন, কিছু অস্বীকার করেছেন। মনিরুল আরও জানান, ঐশী বলেছিলো হত্যার ইন্ধনদাতা ছিলেন জনি। হত্যার ঘটনার আগে তিনি (জনি) ঐশীকে বিদেশে পাঠানোর প্রলোভন দেখিয়েছিলেন এবং হত্যাকাণ্ডের পর তিনি ঐশীকে আশ্রয় দেন। তবে জনি আশ্রয় দেয়ার কথা স্বীকার করলেও প্ররোচনার কথা অস্বীকার করেছেন।

Leave a comment

Your email address will not be published.