টুকরো খবর: দেশ-বিদেশ

No Image

গণতন্ত্র অক্ষুণ্ণ রাখতে নির্বাচনে যেতে হবে : প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গণতন্ত্র অক্ষুণ্ণ রাখতে নির্বাচনে যেতে হবে। স্বাধীনতার পর ২০০১ সাল ছাড়া শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হয়নি। বাংলাদেশের মানুষকে সব সময় এ সমস্যা মোকাবেলা করতে হয়েছে। সংবিধানের অধীনে নির্বাচনের মাধ্যমে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর শুরু হওয়া উচিত। গতকাল শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সভায় এসব কথা বলেন। তিনি বলেন, আমরা ক্ষমতায় আসার পর সংবিধানে এমন বিধান অন্তর্ভুক্ত করেছি, যাতে কেউ অসাংবিধানিকভাবে ক্ষমতায় আসতে না পারে। সেনাবাহিনীর সহায়তায় কারো ক্ষমতায় আসার সুযোগ নেই। এটা আমরা করেছি সাধারণ মানুষের ভাত ও ভোটের অধিকার নিশ্চিত করার জন্য। এ সময় উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমদে, আবুল মাল আবদুল মুহিত, প্রফেসর হামিদা বানু, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম প্রমুখ।

সাভারে ছাত্রলীগ নেতার হামলায় আহত প্রতিবন্ধী যুবকের মৃত্যু

স্টাফ রিপোর্টার: সাভারে ছাত্রলীগের দু নেতার পিটুনিতে গুরুতর আহত এক প্রতিবন্ধী যুবক চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। শামীম হোসেন ফকির (২৫) নামে ওই যুবককে গত ১৩ আগস্ট রাতে মোবাইলফোনে রিচার্জ করাকালে পিটিয়ে আহত করেন ছাত্রলীগের দু নেতা। পরে তাকে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভার্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল শনিবার ভোরে তার মৃত্যু হয়। সাভার উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক জাহিদুল ইসলাম ওরফে ফয়সাল ও যুগ্ম আহ্বায়ক কামরুল হাসান ওরফে জনিকে আসামি করা হয় এ মামলায়। এ ঘটনায় সাভার উপজেলার কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। সাভার মডেল থানার ওসি মোস্তফা কামাল জানান, নিহত শামীমের মায়ের দায়ের করা আগের মামলাটি এখন হত্যা মামলা হিসেবে গণ্য হবে।

রাজধানীতে গণপিটুনিতে ছিনতাইকারী নিহত

স্টাফ রিপোর্টার: রাজধানীর মিরপুরে গণপিটুনিতে এক ছিনতাইকারী নিহত হয়েছে। নিহত ছিনতাইকারীর নাম সোহেল (২৮)। এ ঘটনায় আরও দু ছিনতাইকারী আহত হয়। মিরপুর থানা পুলিশ জানিয়েছে, গতরাত তিনটার দিকে বগুড়া থেকে এক মহিলা মিরপুরের মনিপুরে তার নিজের বাসার সামনে নামলে ৭/৮ জন ছিনতাইকারী তাকে ঘিরে ধরে। এ সময় তারা মহিলার কাছ থেকে তার গয়না এবং নগদ ২৫ হাজার টাকা নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে জনগণ তাদের ধাওয়া করে। পরে তিনজনকে গণপিটুনি দেয়। তিনজনের মধ্যে সোহেল মারা যায়।

কিশোরগঞ্জে সেতুর বারে ধাক্কা খেয়ে দু ট্রেনযাত্রী নিহত

স্টাফ রিপোর্টার: কিশোরগঞ্জের ভৈরবে রেলওয়ে সেতুর লোহার বারের সাথে প্রচণ্ড ধাক্কা খেয়ে ট্রেনের দু যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন দুজন। নিখোঁজ রয়েছে সিয়াম নামের আট বছরের এক শিশু। গত শুক্রবার রাত ১০টার দিকে ঢাকাগামী আন্তঃনগর মহানগর গোধূলি এক্সপ্রেস ট্রেন ওই সেতু পার হওয়ার সময় এ হতাহতের ঘটনা ঘটে। নিহত ব্যক্তিদের একজন ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার চান্দুরা গ্রামের অহিদ মিয়া (৩৫)। অন্যজনের পরিচয় জানা যায়নি। রাতেই আহত দু যুবক আখাউড়ার দক্ষিণ রাজবাড়ি এলাকার দ্বীন ইসলাম (৩০) ও কুমিল্লার বামুই গ্রামের কাউছার চৌধুরীকে (২৮) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

মিসরে বিক্ষোভে ফের গুলি : নিহত শতাধিক

মাথাভাঙ্গা মনিটর: মিসরে জরুরি অবস্থা অমান্য করে বিক্ষোভ করেছে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি সমর্থকরা। কায়রোসহ বিভিন্ন স্থানে করা বিক্ষোভে পুলিশ গুলি করেছে এবং টিয়ার গ্যাস ব্যবহার করেছে। এতে অর্ধশতাধিক নিহত হয়েছে। রামসেস স্কয়ারেই নিহত হয়েছে কমপক্ষে ৪১ জন। গত শুক্রবার মুসলিম ব্রাদারহুড ক্ষোভ দিবস পালন করে। এদিকে জাতিসংঘ সবপক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়েছে। মিসরের রাজধানী কায়রোর কেন্দ্রস্থল রামসেস স্কয়ারে সমবেত হাজার হাজার বিক্ষোভকারীর ওপর পুলিশ গুলি এবং টিয়ারগ্যাস ব্যবহার করে। হেলিকপ্টার থেকে তাদের ওপর গুলি চালানো হয় বলে খবর পাওয়া যায়। এখানেই নিহত হয় ৪১ জন। মিসরের রাজধানী কায়রোসহ বিভিন্ন জায়গা থেকে নতুন করে সংঘর্ষের খবর পাওয়া গেছে। উত্তরাঞ্চলীয় ইসমাইলিয়া শহরে অন্তত চারজনের মৃত্যু হয়েছে। ভূমধ্যসাগরীয় দামিয়েত্তা শহরে আট বিক্ষোভকারী নিহত হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। অ্যালেক্সজান্দ্রিয়া এবং তানতা শহরেও সহিংসতার খবর পাওয়া যায়। বুধবার কায়রোসহ অন্যান্য শহরে মুরসির সমর্থকদের বিরুদ্ধে নিরাপত্তাবাহিনীর অভিযানে প্রায় সাতশ জন নিহত হওয়ার প্রতিবাদে ব্রাদারহুড দেশব্যাপি বিক্ষোভের ডাক দেয়।

রণবীরের বাড়িতে প্রবেশ নিষেধ ক্যাটরিনার!
মাথাভাঙ্গা মনিটর: স্পেনের ইবিজা সমুদ্রসৈকতে ছুটি কাটানোর সময় রণবীর কাপুর ও ক্যাটরিনা কাইফের অন্তরঙ্গ ছবি ফাঁসের ঘটনায় তোলপাড় চলছে বলিউডে। বিষয়টিকে ভালোভাবে নেননি রণবীরের বাবা-মা ঋষি কাপুর ও নিতু কাপুর। রণবীরের বাড়িতে ক্যাটরিনার ঘন ঘন যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন রণবীরের বাবা ঋষি কাপুর। বান্দ্রার পালি হিল এলাকায় অবস্থিত কৃষ্ণরাজ বাংলোতে বাবা-মায়ের সাথে থাকেন রণবীর। সেখানে বেশ ঘন ঘনই যাতায়াত করেন ক্যাটরিনা। রণবীরের বাড়িতে ক্যাটরিনা তার জন্মদিনও উদযাপন করেছেন। এমনকি রণবীরের বাবা-মায়ের সাথে তার দারুণ সুসম্পর্ক রয়েছে। কিন্তু রণবীরের সাথে ক্যাটের অন্তরঙ্গ ছবি ফাঁসের ঘটনাকে সহজভাবে নিতে পারেননি ঋষি ও নিতু। প্রসঙ্গত গত জুলাই মাসের শুরুর দিকে ম্যাকাওতে আইফা অনুষ্ঠানে যোগ দেয়ার কথা বলে ক্যাটরিনা চলে যান স্পেনে। সেখানে আগে থেকেই তার জন্য অপেক্ষা করছিলেন রণবীর। স্পেনের ইবিজা সমুদ্রসৈকতে অবকাশযাপনের সময় গোপনে তাদের একান্ত মুহূর্তগুলো ক্যামেরাবন্দি করেন আলোকচিত্রীরা। পরে ছবিগুলো প্রকাশিত হয় স্টারডাস্ট ম্যাগাজিনে। ছবিগুলোতে বিকিনি পরা অবস্থায় দেখা গেছে ক্যাটকে।

৩৬৭ ভারতীয় কারাবন্দিকে মুক্তি দিচ্ছে পাকিস্তান

মাথাভাঙ্গা মনিটর: নয়াদিল্লির প্রতি ইতিবাচক মনোভাবের প্রকাশ হিসেবে ৩৬৭ ভারতীয় কারাবন্দিকে মুক্তি দিচ্ছে পাকিস্তান। বিবাদমান কাশ্মীরের বিতর্কিত নিয়ন্ত্রণ রেখায় (লাইন অব কন্ট্রোল) সম্প্রতি গুলি বিনিময়ের পরিপ্রেক্ষিতে চিরবৈরি ভারত-পাকিস্তান সম্পর্কের ক্রমশ অবনতিতে এমন ইতিবাচক পদক্ষেপ নিচ্ছে ইসলামাবাদ। পাকিস্তান সরকারের সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো শনিবার এ খবর জানিয়েছে। এ মাসের শুরুতে দুর্বৃত্তদের হামলায় পাঁচ ভারতীয় সৈন্য নিহত হওয়ার জের ধরে গত দু সপ্তা ধরে নিয়ন্ত্রণ রেখায় যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘনের পর দু’পক্ষই পরিস্থিতি শান্ত করার চেষ্টা চালিয়ে আসছে। ভারতের একটি রাষ্ট্রীয় সংবাদসংস্থাকে বন্দি মুক্তির বিষয়টি নিশ্চিত করে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, হ্যাঁ, এ খবর সত্য যে আগামী ২৪ আগস্ট ৩৬৭ জন ভারতীয় কারাবন্দি মুক্ত হতে যাচ্ছেন। তবে সরকারিভাবে এ সিদ্ধান্ত এখনও ঘোষিত হয়নি বলে নাম না প্রকাশ করার জন্য অনুরোধ করেন ওই কর্মকর্তা। ভারতীয় ও পাকিস্তানি সংবাদমাধ্যম জানায়, দু দেশের কারাগারেই উভয় দেশের কয়েকশ নাগরিক বন্দি রয়েছেন।

Leave a comment

Your email address will not be published.