জনবহুল দেশে নতুন নতুন দক্ষ জনশক্তি তৈরি হোক

দক্ষ মানবসম্পদ গড়তে না পারলে দেশে অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত অসম্ভব। উন্নত দেশে দক্ষ মানবসম্পদই মূল চালিকাশক্তি। ব্যক্তিগত জীবনেও যেমন দক্ষতা প্রয়োজন, তেমনই দেশের উন্নয়নেও দরকার দক্ষ মানবসম্পদ। জনসংখ্যা বিস্ফোরণের দেশে রাতারাতি জনশক্তি বৃদ্ধি সম্ভব নয়। মূলত, উন্নত শিক্ষা ও প্রশিক্ষণ এবং কর্ম পরিবেশের উন্নয়নের মাধ্যমে এর অভীষ্ট লক্ষ্য অর্জন সম্ভব।

দক্ষ জনশক্তি থাকলে বিদেশি বিনিয়োগকারীরা সহজেই আকৃষ্ট হন। মানবসম্পদ উন্নয়নের জন্য আগে শিক্ষা ব্যবস্থাকে সঠিকভাবে ঢেলে সাজাতে হয়। শিক্ষা হতে হবে বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) এক জরিপে দেখা গেছে, বিজ্ঞান বিষয়ে স্কুল-কলেজের শিক্ষার্থীর সংখ্যা দিন দিন কমছে। ভালো ও পর্যাপ্ত শিক্ষক এবং স্বয়ংসম্পূর্ণ ল্যাবের অভাবে বিজ্ঞান শিক্ষার অগ্রগতি যে ব্যাহত হচ্ছে তা বলাই বাহুল্য। কারিগরি শিক্ষা ব্যবস্থায়ও বিরাজ করছে নানা সঙ্কট।

যেহেতু, কাজের অভিজ্ঞতার মধ্যদিয়ে মানুষের দক্ষতা অর্জিত হয়, সেহেতু মানসম্মত শিক্ষার পাশাপাশি কর্ম পরিবেশও উন্নত এবং আধুনিক করা দরকার। কর্মকর্তা-কর্মচারীদের বয়স, শিক্ষা, জেন্ডার, সামাজিক শ্রেণি ইত্যাদি বিবেচনায় দক্ষতা বৃদ্ধির প্রচেষ্টা চালানোর তাগিদ গবেষকদের। কর্মমুখি ইনস্টিটিউট ও যুগোপযোগী প্রতিষ্ঠান গড়ে তোলার মাধ্যমে জনবহুল দেশে নতুন নতুন দক্ষ জনশক্তি তৈরি হোক।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *