ঘটনার পরে নয় ঘটনার আগেই কার্যকর পদক্ষেপ প্রয়োজন

0
34

 

অপহরণ, গুম, খুন ক্রমেই দেশব্যাপি আতঙ্কের রূপ নিচ্ছে। নারায়ণগঞ্জের একজন প্যানেলমেয়র এবং একজন আইনজীবীসহ সাতজনকে অপহরণ ও খুনের ঘটনায় শুধু নারায়ণগঞ্জ নয়, সারাদেশই এখন স্তম্ভিত। আতঙ্ক যেন সর্বত্রে। এ পরিস্থিতি থেকে দেশবাসী পরিত্রাণ চায়। নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব অবশ্যই সরকারের। নিরাপত্তা নিশ্চিত করার কাজে যারা নিয়োজিত তারা পদে পদে ব্যর্থ কেন? জবাব খুঁজে যতো দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া যাবে ততোই জাতির জন্য মঙ্গল।

অপহরণের পর লাশ উদ্ধার এবং তার দু দিনের মাথায় গতকাল শনিবার সন্দেহভাজনের বাড়ি থেকে উদ্ধার করা হলো রক্ত মাখা মাইক্রোবাস। নিহত একজনের মোবাইলফোনও পাওয়া গেছে ওই বাড়িতে। গতকাল এসব উদ্ধারের খবর পাওয়ার সাথে সাথে নিহত প্যানেল মেয়রের স্ত্রী মন্তব্য করতে গিয়ে বলেছেন, অপহরণের পরপরই ওই বাড়িতে অভিযান চালানোর জন্য অনুরোধ করেছিলাম। শোনেনি। তখন অভিযান চালালে ৭ জনের লাশ উদ্ধার করতে হতো না, ওই বাড়ি থেকে জীবিতই উদ্ধার করা যেতো অপহৃতদের। এ দাবির পক্ষে-বিপক্ষে যুক্তি থাকতেই পারে। তবে চরম সত্য, যে স্ত্রী তার স্বামীকে হারিয়েছেন, যে সন্তান তার পিতাকে হারিয়েছে তাদের সান্ত্বনা দেয়ার ভাষা দেশের বিবেকবান মানুষ হারিয়েছে।

নারায়ণগঞ্জের অপহরণই দেশের প্রথম নয়, এক যুগেরও বেশি সময় ধরে দেশে অপহরণও খুন-গুমের এমন ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে। বর্তমান চিত্রটা ভয়াবহ। শুধু কি প্রতিপক্ষের ইন্ধনে দুর্বৃত্ত? অপহরণের পর মুক্তিপণ আদায়ের জন্য যেমন একের পর এক অপহরণের ঘটনা ঘটছে তেমনই আইনশৃঙ্খলা রক্ষাকারীদের নামেও অপহরণের ঘটনা ঘটছে। পাওয়া যাচ্ছে লাশ। মুক্তিপণ দিয়ে উদ্ধারের ঘটনাও ঘটছে। কিছু অপহরণের সাথে রাজনৈতিক সংশ্লিষ্টতারও গন্ধ মিলছে। বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের ধরন পাল্টে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। অপহরণ নয়, অপহরণের পর উদ্ধার নয়, অপহরণের আগেই অপরাধীদের শনাক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার মতো দক্ষতা দরকার।

অবনতিশীলআইনশৃঙ্খলা পরিস্থিতিতেও অপরাধীরা অপরাধ সংঘটনে উৎসাহিত হয়। ব্যক্তিগত ওব্যবসায়িক আক্রোশ মেটাতে যেমন তৎপর হয়, তেমনি রাজনৈতিক প্রতিপক্ষকে দমনকরতেও অনেকে এ সুযোগকে কাজে লাগায়। অপহরণ, গুম ও খুনের মতো অপরাধ নিয়েরাজনীতি না করে জননিরাপত্তার স্বার্থে দ্রুত দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতিউন্নয়নে কার্যকর পদক্ষেপ নিতে হবে। কোনো অপহরণ খুন-গুমকেই খাটো করে দেখলে চলবে না। সর্বক্ষেত্রেই আইনের সুষ্ঠু নিরপেক্ষ প্রয়োগ প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here