দেশের টুকরো খবর : মুক্তিপণ আদায়ের অভিযোগে তিন পুলিশ সাময়িক বরখাস্ত

৬ বছরের কম বয়সীদেরও ব্যাংক হিসাব হবে
স্টাফ রিপোর্টার: এতোদিন ৬ থেকে ১৮ বছরের মধ্যের শিক্ষার্থীরা স্কুল ব্যাংকিংয়ের আওতায় হিসাব খুলতে পারলেও এবার তা সব বয়সী স্কুলশিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। এখন থেকে ছয় বছরের কম বয়সী ছাত্র-ছাত্রীরাও এই হিসাব খুলতে পারবে বলে গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের একটি সার্কুলারে জানানো হয়েছে। সব বয়সী স্কুলশিক্ষার্থীদের ব্যাংক হিসাব খোলার সুযোগ করে দেয়ার পেছনে ৫ বছর আগে স্কুল ব্যাংকিং চালুর পর যে সাড়া মিলেছে তা বিবেচনায় এসেছে বলে গভর্নর আতিউর রহমান জানিয়েছেন। তিনি বলেন, স্কুল ব্যাংকিং কার্যক্রম শুরুর পর ৫ বছরে বাংলাদেশে প্রায় দশ লাখ ব্যাংক অ্যাকাউন্টে লেনদেন করছে শিশু-কিশোররা। আমানতের পরিমাণ ছাড়িয়েছে প্রায় ৮০০ কোটি টাকা। শুধু স্বচ্ছল পরিবারের শিশু-কিশোর নয়, অনাথ পথশিশুদের জন্যও সহজলভ্য ব্যাংকিং সেবা চালু করেছে বাংলাদেশ।

জেলা পরিষদ নির্বাচনে ইসির কিছুই করার নেই
স্টাফ রিপোর্টার: সরকারিভাবে গেজেট প্রকাশের আগ পর্যন্ত জেলা পরিষদ নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের (ইসি) কিছুই করার নেই। সংসদ কাজে নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্ব পাওয়া আইনমন্ত্রী আনিসুল হক গতকাল মঙ্গলবার সংসদে প্রশ্নোত্তর পর্বে এ কথা বলেন। জাতীয় পার্টির একেএম মাইদুল ইসলামের এ সম্পর্কিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জেলা পরিষদ আইন অনুযায়ী পরিষদ গঠনের জন্য সরকার গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে যে তারিখ নির্ধারণ করবে সেই তারিখের মধ্যে নির্বাচন কমিশন নির্বাচন করবে। কিন্তু নির্বাচন কমিশন এমন কোনো প্রজ্ঞাপন পায়নি। নির্বাচন পরিচালনার জন্য বিধি প্রণয়ন করবে সরকার, সেটিও হয়নি। প্রশ্নোত্তরপর্ব শুরুর আগে বিকেল সাড়ে ৪টার পর স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

মুক্তিপণ আদায়ের অভিযোগে তিন পুলিশ সাময়িক বরখাস্ত
স্টাফ রিপোর্টার: রাজধানীর উত্তরায় পুলিশ এক তরুণ ব্যবসায়ীকে তার বান্ধবীসহ রাতভর আটক রেখে আড়াই লাখ টাকার বিনিময়ে ছেড়ে দিয়েছে। এ ঘটনায় অভিযুক্ত তিন পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গত রোববার গভীর রাতে এ ঘটনার পর অভিযোগের ভিত্তিতে গতকাল মঙ্গলবার পুলিশের উত্তরা বিভাগের উপ-কমিশনার বিধান চন্দ্র ত্রিপুরা এসআই আব্দুর রউফ বাহাদুর, এএসআই ফারুক আহমেদ ও কনস্টেবল গোলাম মোস্তফাকে সাময়িক বরখাস্ত করেন। ভুক্তভোগী তরুণ ব্যবসায়ী জানান, রোববার রাত সাড়ে ১১টার দিকে তিনি তার বান্ধবীকে বাসায় পৌঁছে দেয়ার জন্য সিএনজি অটোরিকশায় উত্তরা ৯ নম্বর সেক্টরের একটি রাস্তা দিয়ে যাচ্ছিলেন। পথে টহল পুলিশ ওই সিএনজি অটোরিকশাটি তল্লাশি করে। স্বামী-স্ত্রী সম্পর্ক না থাকার কারণে তাদেরকে পুলিশের গাড়িতে তুলে নেয়া হয়। এরপর থেকে এসআই আব্দুর রউফ বাহাদুর তাদের অভিভাবকদের কাছে জানিয়ে দেয়ার জন্য হুমকি দেন। পরে তিনি বিষয়টি অভিভাবককে জানানোর জন্য অনুরোধ করেন। এ অবস্থায় ওই পুলিশ কর্মকর্তা তার বান্ধবীর বিরুদ্ধে পতিতাবৃত্তির অভিযোগ আনেন। তিনি তাদের কাছ থেকে ৫ লাখ টাকা দাবি করেন।

শিশু হত্যায় মায়ের যাবজ্জীবন : মায়ের প্রেমিকের ফাঁসি বহাল
স্টাফ রিপোর্টার: নরসিংদীতে শিশু শিহাবুর রহমান পায়েল হত্যা মামলায় তার মা আফরোজা সুলতানা নুপুরের যাবজ্জীবন এবং নুপুরের কথিত প্রেমিক গাজী আবদুস সালাম ওরফে উজ্জ্বল ওরফে রাজীবের মৃত্যুদণ্ড বহাল রেখেছে হাইকোর্ট। বিচারিক আদালতের দণ্ড কার্যকরের আবেদন (ডেথ রেফারেন্স ও জেল আপিল) ও আসামিদের আপিল শুনানি করে বিচারপতি সৌমেন্দ্র সরকার ও বিচারপতি এএনএম বশির উল্লাহর বেঞ্চ গতকাল মঙ্গলবার এই রায় ঘোষণা দেয়। ২০০৬ সালে নরসিংদীর পলাশ থানার পণ্ডিত পাড়ার সিঙ্গাপুর প্রবাসী সোহরাব হোসেন ভূঁইয়া মামুনের ছেলে শিহাবকে হত্যার ঘটনায় জেলার একটি আদালত ২০০৯ সালে দুই আসামিকে ওই সাজা দিয়েছিলো। আসামি নুপুর ও উজ্জ্বল বর্তমানে কারাগারে রয়েছেন বলে সহকারী অ্যাটর্নি জেনারেল আমিনুর রহমান চৌধুরী টিকু জানিয়েছেন।

মোবাইলফোনে মিউজিক কনটেন্টে অনুমতি লাগবে : তারানা হালিম
স্টাফ রিপোর্টার: তৃতীয় কোনো পক্ষ নয়, গীতিকার, সুরকার ও কণ্ঠ শিল্পীদের সংগঠন বিএলসিপিএস’র অনুমতি নিয়েই মোবাইলফোনে মিউজিক কনটেন্ট ব্যবহার করতে হবে। গতকাল মঙ্গলবার সচিবালয়ে মোবাইলফোন অপারেটর প্রতিনিধি, সঙ্গীতশিল্পী, সুরকার ও গীতিকারদের নিয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। প্রতিমন্ত্রী বলেন, নতুন গানের ক্ষেত্রে শিল্পী-সুরকার-গীতিকারদের সংগঠন বিএলসিপিএস (বাংলাদেশ লিরিসিস্টস কম্পোজার্স অ্যান্ড পারফরমার্স সোসাইটি) অথরিটি হিসেবে অনুমোদন দেবে। ২০১৭ সাল থেকে পুরোপুরি অথরিটি পাবে বিএলসিপিএস। তিনি বলেন, মোবাইল অপারেটররা দেখবেন বিএলসিপিএস’র অনুমোদন আছে কি-না, এর কপি সংষ্কৃতি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে কি-না, কপিরাইটের রেজিস্ট্রেশন আছে কি-না, এরপর সার্ভিসটি অনুমোদন দেবেন। এসব পদ্ধতি অনুসরণ করলে মধ্যস্বত্বভোগীর সমস্যা সমাধান হবে জানিয়ে তিনি বলেন, এ প্রক্রিয়ায় তৃতীয় কোনো পক্ষ থাকবে না।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *