বিশ্ব টুকিটাাকি : যে কারণে প্রতিদিন একই কাপড়ে অফিস করেন জাকারবার্গ

ম্যালেরিয়া মোকাবিলায় ৪ দশমিক ২৮ বিলিয়ন দিচ্ছেন বিল গেটস
মাথাভাঙ্গা মনিটর: মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস ও ব্রিটেন সরকার ‘বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী’ রোগ ম্যালেরিয়া মোকাবিলায় ৪ দশমিক ২৮ বিলিয়ন ডলার ব্যয়ের পরিকল্পনা ঘোষণা করেছেন। দ্য টাইমসের এক যৌথ নিবন্ধে ব্রিটিশ অর্থমন্ত্রী জর্জ অসবোর্ন ও গেটস মশা বাহিত এ রোগ নির্মূলে গবেষণা ও প্রচেষ্টা চালানোর জন্য আগামী ৫ বছরে ৪ দশমিক ২৮ বিলিয়ন ডলার অর্থায়নের ঘোষণা দেন। ওই যৌথ নিবন্ধে বলা হয়, জনজীবনে এ ধরনের বিপর্যয় নেমে আসলে কেউ নিষ্ক্রিয় বসে থাকতে পারে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, ২০১৫ সালে ম্যালেরিয়া রোগে চার লাখ ৩৮ হাজার লোকের প্রাণহানি হয়। এদের বেশির ভাগই আফ্রিকার শিশু।

জিকা ভাইরাস নিয়ন্ত্রণে সেনা নামাচ্ছে ব্রাজিল
মাথাভাঙ্গা মনিটর: জিকা ভাইরাসের বাহক মশা দমন করতে সেনাবাহিনী নামানোর ঘোষণা দিয়েছে ব্রাজিল। দেশটিতে মশা নিয়ন্ত্রণে ২ লাখ ২০ হাজার সেনা মোতায়েন করা হচ্ছে। জিকা ভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়ার উপায় সম্বলিত লিফলেট নিয়ে সেনাসদস্যরা বাড়ি বাড়ি যাবেন। মাতৃগর্ভে শিশুদের মস্তিষ্ক বিকাশে ব্যাঘাত ঘটায় ভাইরাসটি। সম্প্রতি ব্রাজিলে জন্ম নেয়া হাজার হাজার ছোট মাথার শিশু জন্মের জন্য জিকা ভাইরাসকে দায়ী করা হচ্ছে। ব্রাজিল জিকা ভাইরাসবিরোধী লড়াইয়ে ক্রমেই হেরে যাচ্ছে দেশটির স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কাস্ত্রো এমন মন্তব্য করার পর সেনা মোতায়েনের ঘোষণা দেয়া হলো। এই ভাইরাসের কোনো চিকিৎসা বা প্রতিষেধক আবিষ্কার হয়নি। আগামী ১৩ ফেব্রুয়ারি মশার প্রকোপ রয়েছে এমন এলাকাগুলোতে সেনা পাঠানো শুরু হবে।

যে কারণে প্রতিদিন একই কাপড়ে অফিস করেন জাকারবার্গ
মাথাভাঙ্গা মনিটর: ফেসবুক চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত অনেক পরিবর্তন এসেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে। তবে যে বিষয়টি একই রকম আছে তা হলো এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের টি-শার্ট। প্রতিদিনই একই রকম টি-শার্ট গায়ে দিয়ে কাজে যান জাকারবার্গ। সম্প্রতি পিতৃত্বকালীন ছুটি থেকে কাজে ফিরেছেন জাকারবার্গ। এ উপলক্ষে তিনি তার ওয়ারড্রবের একটি ছবিও প্রকাশ করেছেন। ছবিতে দেখা যাচ্ছে শুধুমাত্র ২ রকমের টি’শার্টই রয়েছে তার। তার পোশাক সংক্রান্ত রুচি নিয়ে অনেকেই প্রশ্ন তুললেও এর উপযুক্ত কারণও দেখিয়েছেন তিনি। তার মতে, প্রতিদিন একই রকম পোশাক তাকে গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে। ২০১৪ সালেই এই প্রশ্নের মুখে পড়েছিলেন জাকারবার্গ। তখন তিনি জানান, ফেসবুক কমিউনিটিকে কিভাবে সবচেয়ে ভালো সেবা দেয়া যায় সেটিই আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। একারণেই জীবনকে সাদামাটা রাখতে চাই আমি।

৬৮ কোটি ডলার উপহার পেয়েছিলেন নাজিব! রেহাই পেলেন মামলা থেকে
মাথাভাঙ্গা মনিটর: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাককে অপরাধমূলক কাজ বা দুর্নীতির অভিযোগ থেকে মুক্ত ঘোষণা করেছেন দেশটির অ্যাটর্নি জেনারেল। নাজিবের ব্যক্তিগত ব্যাংক একাউন্টে জমা হওয়া ৬৮ কোটি ১০ লাখ ডলার সৌদি রাজপরিবারের উপহার ছিলো বলে গতকাল মঙ্গলবার জানিয়েছেন তিনি। মালয়েশীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ব্যাংক হিসাবে জমা হওয়া এ বিপুল পরিমাণ অর্থ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছিলো। প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করে আসছিলো বিরোধী দলগুলো। প্রধান বিরোধীদলীয় নেতা অ্যাটর্নি জেনারেলের ঘোষণার নিন্দা জানিয়ে বলেছেন, প্রধানমন্ত্রী কর্তৃক অ্যাটর্নি জেনারেলের নিয়োগের মধ্যেই পারস্পরিক স্বার্থের ব্যাপার ছিলো। মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন (এমএসিসি) এর আগে বলেছিলো, এই তহবিল মধ্যপ্রাচ্যের এক অজ্ঞাত দাতার দেয়া রাজনৈতিক চাঁদা। ব্যক্তিগত হিসাবে আসা রহস্যময় এই তহবিল নিয়ে কেলেঙ্কারির মুখে ছিলেন প্রধানমন্ত্রী নাজিব। গত বছরের মাঝামাঝি কেলেঙ্কারি নিয়ে হইচইয়ের সর্বোচ্চ পর্যায়ে তৎকালীন অ্যাটর্নি জেনারেল আব্দুল গনি পাতাইলকে সরিয়ে তার জায়গায় মোহাম্মদ আপান্দি আলিকে নিয়োগ দেন নাজিব। অ্যাটর্নি জেনারেলের ওপরই এই কেলেঙ্কারি তদন্তের দায়িত্ব ছিলো যা শুরু করেছিলেন পাতাইল।

সহকর্মীর হামলায় ১০ পুলিশ সদস্য নিহত
মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় উরুজগান প্রদেশে এক দুর্বৃত্ত সহকর্মীর হামলায় পুলিশের ১০ সদস্য নিহত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার উরুজগান প্রদেশের চিনারর্তো জেলায় এই ঘটনা ঘটে। দেশটির কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, ওই হামলাকারী প্রথমে তার সহকর্মীদের নেশাজাতীয় কিছু খাওয়ায়। এরপর তাদের গুলি করে হত্যা করে। হত্যার পর তাদের অস্ত্র চুরি করে পালিয়ে যায়। উরুজগান প্রদেশের গভর্নরের মুখপাত্র দোস্ত মোহাম্মদ নায়াব জানান, তদন্তে আমরা দেখেছি ওই পুলিশ জঙ্গি সংগঠন তালেবানের সহযোগী। ডেপুটি প্রাদেশিক পুলিশের প্রধান রহিমুল্লাহ খান বলেছেন, হত্যাকারীকে ধরতে অভিযান পরিচালনা করা হচ্ছে। অবশ্য তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, হামলায় নয় পুলিশ সদস্য নিহত হয়েছে। হামলাকারী চিনার্তোর পুলিশ আউটপোস্টের বাইরে ধরা পড়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *