বিশ্ব টুকিটাকি : যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়ের আশঙ্কায় জরুরী অবস্থা

ভেঙে যাচ্ছে ইইউ
মাথারভাঙ্গা মনিটর: আমেরিকার অর্থলগ্নিকারী জর্জ সরোস সতর্ক করে বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভেঙে যাচ্ছে। সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে গত বৃহস্পতিবার তিনি এ কথা বলেন। ধনকুবের ও মানবদরদী সরোস বলেন, চীনের অর্থনীতি কঠিন অবস্থার মধ্যদিয়ে যাচ্ছে। মার্কিন ফেডারেল রিভার্জ সুদের হার বাড়িয়েছে খুব দেরিতে এবং যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন দৌঁড়ে এগিয়ে থাকা ডোনাল্ড ট্রাম্প জঙ্গি গ্রুপ আইএসের মতোই কাজ করছেন। বিশ্ব অর্থনৈতিক ফোরামে সাংবাদিকসহ অংশগ্রহণকারীদের উদ্দেশে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন ভেঙে যাচ্ছে। তিনি আরো বলেন, ইউরোপ শরণার্থী নীতি নিয়ে আতঙ্কিত। আমরা এমন একটি সময় পার করছি যখন শরণার্থীর এই ঢল প্রত্যেক দেশের আশ্রয়প্রার্থীদের মোকাবেলা করার ক্ষমতা কমিয়ে দিচেছ। এক প্রশ্নোত্তর পর্বে তিনি বলেন, শরণার্থী সঙ্কট জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলকেও পর্যুদস্ত করেছে। তিনি চাচ্ছেন অভিবাসীদের থামাতে। সরোস বলেন, রাশিয়া খুবই দুর্বল অবস্থায় রয়েছে। যে কোনো মুহূর্তেই দেশটিতে ধ্বস নামতে পারে। তবে চীনের অর্থনীতি খারাপ পরিস্থিতির মধ্যদিয়ে গেলেও অন্যান্য দেশের তুলনায় তাদের সুযোগ অনেক বেশি। তিনি মার্কিন ফেডারেল রিভার্জের সমালোচনা করে বলেন, নীতি নির্ধারকরা সুদের হার বাড়িয়েছে, কিন্তু এক বছর দেরিতে। ইতোমধ্যে মার্কিন অর্থনীতি নিম্নমুখী হতে শুরু করেছে।

পাকিস্তানে স্কুলগুলোতে হামলার হুমকি তালেবানের
মাথারভাঙ্গা মনিটর: পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে চলতি সপ্তাহে একটি বিশ্ববিদ্যালয়ে হত্যাযজ্ঞের জন্য দায়ী তালেবানের একটি উপদল সারা দেশের স্কুলগুলোকে লক্ষ্যবস্তু করার অঙ্গীকার করেছে। গতকাল শুক্রবার এক নতুন ভিডিও বার্তায় তারা বলেছে, এসব স্কুল আল্লা’র আইন চ্যালেঞ্জকারী লোক তৈরি করছে। এই ভিডিও ফেসবুকে দ্রুত ছড়িয়ে পড়েছে। তবে তা তেহরিক-ই-তালেবান পাকিস্তানির (টিটিপি) আনুষ্ঠানিক মিডিয়া অ্যাকাউন্টে প্রকাশ করা হয়নি। ভিডিওতে খলিফা ওমর মনসুরের ছবি রয়েছে। তার নেতৃত্বাধীন অংশটি গত বুধবার বাচা খান বিশ্ববিদ্যালয়ে হামলার দায়িত্ব স্বীকার করেছে। পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে চরসাদ্দা এলাকায় ওই বিশ্ববিদ্যালয়ে ভারী অস্ত্রসজ্জিত বন্দুকধারীরা ঢুকে পড়ে গুলি চালায়। এতে ২১ জন নিহত হয়। এ ঘটনা ২০১৪ সালে পেশোয়ারে একটি স্কুলে হামলার ঘটনা মনে করিয়ে দেয়। ওই হামলার দায়ও স্বীকার করে মনসুরের অংশ। শুক্রবার প্রকাশিত নতুন ভিডিওতে মনসুর বলেন, তার নেতৃত্বাধীন অংশ বিশ্ববিদ্যালয়ে হামলা চালিয়েছে। কারণ এখান থেকে আইনজীবী, সামরিক কর্মকর্তা ও পার্লামেন্ট সদস্য তৈরি করছে যারা সবাই মহান আল্লাহর সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করছেন।

যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়ের আশঙ্কায় জরুরী অবস্থা
মাথারভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ভয়াবহ তুষারঝড়ের আশঙ্কায় এ জরুরি অবস্থা জারি করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে গত এক’শ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ তুষারঝড়ের আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় সময় ২৬ জানুয়ারি সোমবার সন্ধ্যা থেকে ঝড়টি এ অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাবে। এটি জীবন ও সম্পদের জন্যও হুমকি হয়ে দাঁড়াতে পারে বলে মনে করা হচ্ছে। আপাতত লোকজনকে তুষারঝড়ের জন্য ঝুঁকিপূর্ণ অঞ্চলে ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে।
সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ম্যারিল্যান্ড, ভার্জিনিয়া, নর্থ ক্যারোলিনা ও রাজধানী ওয়াশিংটন ডিসিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ইতোমধ্যেই তুষারের আবরণে ঢাকা পড়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি। মরসুমের প্রথম তুষারপাতেই ঢেকে গেছে পথ-ঘাট ও বাড়ি-ঘর। তুষার গলে বন্যা দেখা দেয়ার আশঙ্কাও করছে আবহাওয়া দফতর।
আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, তুষারের সময় ঘন্টায় ৪০ থেকে ৫০ মাইল বেগে হিমেল হাওয়া প্রবাহিত হবে৷ এটি হচ্ছে ভয়ের বড় কারণ। সর্বসাধারণকে যে কোনো প্রয়োজনে ৯১১ অথবা ৩১১ নম্বরে ফোন করতে বলা হয়েছে ৷

সোমালিয়ায় জঙ্গি হামলায় নিহত ২০
মাথারভাঙ্গা মনিটর: সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে সাগরতীরের জনবহুল একটি রেস্তোঁরায় জঙ্গি হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছে। জঙ্গিগোষ্ঠী আল-শাবাব এ হামলা চালায় বলে গতকাল শুক্রবার দেশটির পুলিশ এ তথ্য জানিয়েছে।
পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়, পাঁচজন বন্দুকধারী ওই রেস্তোঁরায় অতর্কিত এ হামলা চালানোর আগে বোমার বিস্ফোরণ ঘটায়।
সোমালিয়ার পুলিশ কর্মকর্তা মোহাম্মদ আবদুর রহমানের তথ্যমতে, তারা (জঙ্গি) প্রায় ২০ জনকে হত্যা করেছে। নিহত ব্যক্তিদের মধ্যে নারী ও শিশু রয়েছে।
নিরীহ বেসামরিক মানুষের ওপর জঙ্গিদের এই হামলাকে বর্বর ও নৃশংস বলে অভিহিত করেছেন পুলিশের ওই কর্মকর্তা। মোগাদিসুর ব্যস্ততম লিডো সৈকত এলাকায় গত বৃহস্পতিবার রাতে ওই হামলা হয়। বড় ধরনের বিস্ফোরণের পর বন্দুকধারীরা একটি রেস্তোরাঁয় হামলে পড়ে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *