দেশের টুকিটাাকি : সংসদ অধিবেশন বসছে আজ

সংসদ অধিবেশন বসছে আজ
স্টাফ রিপোর্টার: দশম জাতীয় সংসদের নবম অধিবেশন আজ বুধবার বিকেল সাড়ে ৪টায় শুরু হচ্ছে। বছরের প্রথম অধিবেশন হওয়ায় রেওয়াজ অনুযায়ী কাল অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংসদে ভাষণ দেবেন। এরপর অধিবেশন মুলতবি করা হবে। অধিবেশন শুরুর আগে বিকেল সাড়ে ৩টায় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। অধিবেশন কতো দিন চলবে এবং রাষ্ট্রপতির ভাষণের ওপর কতো ঘণ্টা আলোচনা হবে তা এই বৈঠকে নির্ধারিত হবে। সংসদ সচিবালয় থেকে জানা যায়, বর্তমানে ১২টি বিল পাসের অপেক্ষায় এবং ১৫টি বিল উত্থাপনের অপেক্ষায় আছে। এর মধ্যে প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য ও সংসদ সদস্যদের বেতন-ভাতা বৃদ্ধির বিল রয়েছে। চলতি সংসদের যাত্রা শুরু হয়েছিলো ২০১৪ সালের ২৯ জানুয়ারি। এ পর্যন্ত ৮টি অধিবেশনের ১৬৮ কার্যদিবসে ৪৮টি আইন পাস হয়েছে।

উড়োজাহাজের শৌচাগারে ১২ কেজি সোনা
স্টাফ রিপোর্টার: রাজধানীতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি উড়োজাহাজের শৌচাগার থেকে ১২ কেজি সোনা উদ্ধার করেছে শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষ। এ সময় ওই ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে দুজনকে আটক করা হয়। জব্দ করা সোনার আনুমানিক মূল্য ছয় কোটি টাকা। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থেকে চট্টগ্রাম হয়ে আরএক্স ৭৮৭ ফ্লাইটটি ঢাকায় অবতরণ করে। পরে উড়োজাহাজটি তল্লাশি শুরু করেন শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষের কর্মকর্তারা। একপর্যায়ে উড়োজাহাজটির শৌচাগার থেকে ১২ কেজি সোনা উদ্ধার করা হয়। ওই সোনা চোরাচালানে জড়িত থাকার অভিযোগে আটক করা হয় দুজনকে।

দশ প্রবাসী পেলেন সিআইপি কার্ড
স্টাফ রিপোর্টার: অনাবাসী বাংলাদেশি (এনআরবি) হিসেবে অর্থনীতিতে অবদানের স্বীকৃতি হিসেবে দশজনের হাতে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তির (সিআইপি) কার্ড দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম। এ দশ সিআইপি হলেন- আরব আমিরাত প্রবাসী মাহতাবুর রহমান, অলিউর রহমান ও আবুল কালাম, ওমান প্রবাসী কামাল পাশা, শাহজাহান মিয়া ও সাজেদা নুর বেগম, ইতালিপ্রবাসী মোহাম্মদ ইদ্রিছ, জাহাঙ্গীর মোহাম্মদ হোসেন ও ওহিদ মোল্লা এবং বাহরাইন প্রবাসী শফি উদ্দিন। ২০১৪ সালের জন্য সিআইপি এ কার্ড দেয়া উপলক্ষে গতকাল মঙ্গলবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, প্রবাসী আয় দেশের অর্থনীতিকে সচল রাখছে। ২০১৫ সালের প্রবাসী আয় মোট জাতীয় উৎপাদনের প্রায় ১৩ শতাংশ। প্রবাসী বাংলাদেশি এবং প্রবাসী কর্মীদের এ অসামান্য অবদানের বিষয়টি আজ সর্বজন স্বীকৃত।

আজ থেকে ক্লাসে ফিরছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা
স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসের পরিপ্রেক্ষিতে আন্দোলন স্থগিত করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। আজ বুধবার থেকে শিক্ষকেরা শ্রেণিকক্ষে ফিরে যাবেন। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে ফেডারেশনের মহাসচিব এ এস এম মাকসুদ কামাল সভার এই সিদ্ধান্তের কথা জানান। মাকসুদ কামাল বলেন, তাদের আন্দোলন প্রত্যাহার করে নেয়া হয়নি। আন্দোলনেরই একটি অংশ হিসেবে চলমান আন্দোলন স্থগিত করা হয়েছে। আগামী ৩ ফেব্রুয়ারি ফেডারেশনের পর্যালোচনা সভা হবে। সেখানে অবস্থা পর্যালোচনা করে পরবর্তী করণীয় ঠিক করা হবে। নতুন বেতন স্কেলে গ্রেডের সমস্যা নিরসনের দাবিতে ফেডারেশনের ডাকে ১১ জানুয়ারি থেকে লাগাতার কর্মবিরতি পালন করছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। গত সোমবার বিকেলে শিক্ষক নেতারা গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন। দাবি পূরণের আশ্বাস দিয়ে আন্দোলনরত ৩৭টি সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই পরিপ্রেক্ষিতে গতকাল ফেডারেশনের সভা অনুষ্ঠিত হয়।

তারেক জিয়ার শাশুড়ির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল
স্টাফ রিপোর্টার: সম্পদ বিবরণী দাখিল না করার মামলায় (নন সাবমিশন) বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে এই অভিযোগপত্র জমা দেন দুদকের উপপরিচালক আবদুস সাত্তার সরকার। ২০১২ সালের ২৫ জানুয়ারি ইকবাল মান্দ বানুর সম্পদের বিবরণী চেয়ে তাকে নোটিশ দেয় দুদক। ওই নোটিশ ইকবাল মান্দ বানুর পক্ষে তার বাড়ির তত্ত্বাবধায়ক জাকির হোসেন গ্রহণ করেন। ৭ দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হলেও ইকবাল মান্দ ওই নোটিশের বিরুদ্ধে রিট আবেদন করলে হাইকোর্ট স্থগিতাদেশ দেন। পরবর্তী সময়ে কমিশনের পক্ষে আপিল করা হলে আপিল বিভাগ হাইকোর্টের ওই আদেশ স্থগিত করে দেন। ফলে মামলা করার ক্ষেত্রে কোনো বাধা না থাকায় সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে ২০১৪ সালের ৩০ জানুয়ারি রাজধানীর রমনা মডেল থানায় নন-সাবমিশন মামলা করেন সংস্থার উপপরিচালক আর কে মজুমদার। পরে মামলা তদন্ত করেন আরেক উপপরিচালক আব্দুস ছাত্তার সরকার। তদন্ত কর্মকর্তার দাখিল করা প্রতিবেদনে অভিযোগপত্র দেয়ার সুপারিশ করলে কমিশন তা অনুমোদন দেয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *