৩৪ টাকায় চাল ২৪ টাকায় ধান কিনবে সরকার

স্টাফ রিপোর্টার: আগামী ২ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত বোরো চাল সংগ্রহ করবে সরকার। প্রতি কেজি চালের দাম ৩৪ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ধানের দাম প্রতি কেজি ২৪ এবং গমের দাম ২৮ টাকা নির্ধারণ করা হয়েছে। গতকাল রোববার সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধান কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম এসব তথ্য জানান।

খাদ্যমন্ত্রী জানান, চলতি মরসুমে কৃষকের কাছ থেকে সরাসরি ৭ লাখ মেট্রিকটন ধান এবং ৮ লাখ মেট্রিকটন চাল কিনবে সরকার। ৮ লাখ মেট্রিক টন চালের মধ্যে ১ লাখ মেট্রিক টন থাকবে আতপ  চাল। আতপ  চালের মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ৩৩ টাকা। তবে অন্য চালের দাম ধরা হয়েছে ৩৪ টাকা। এছাড়া এবার কৃষকের কাছ থেকে প্রতি কেজি ২৪ টাকা দরে ধার কিনবে সরকার। ধানের মূল্য কৃষককে সরাসরি অ্যাকাউন্ট পে চেকের মাধ্যমে পরিশোধ করা হবে। তিনি জানান, এবার ২৮ টাকা কেজি দরে ১ লাখ মেট্রিক টন গম কিনবে সরকার।

মন্ত্রী জানান, ২ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত ধান ও চাল সংগ্রহ করা হবে। আর গম সংগ্রহ করা হবে ১৮ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত। এসময় গত বছরের চেয়ে এ বছর উৎপাদন বেশি হবে বলে জানিয়েছেন মন্ত্রী। এ বছর সারা দেশে বোরো উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ কোটি ৯১ লাখ ৫৩ হাজার মেট্রিক টন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *