বিশ্ব টুকিটাকি : হত্যার অভিযোগে টেক্সাসে একজনের মৃত্যুদণ্ড কার্যকর

হত্যার অভিযোগে টেক্সাসে একজনের মৃত্যুদণ্ড কার্যকর

মাথাভাঙ্গা মনিটর: ১৯৯৭ সালে নির্বিচারে গুলি চালিয়ে পাঁচজনকে হত্যা করার দায়ে যুক্তরাষ্ট্রের টেক্সাসে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। গত বুধবার তাকে মৃত্যুদণ্ড দেয়া হয় বলে জানান যুক্তরাষ্ট্রের এক কারা কর্মকর্তা। ওই ব্যক্তির বেপরোয়া গুলিবর্ষণে নিহতদের মধ্যে তার সাবেক স্ত্রী ছিলো। বার্তা সংস্থা এএফপিকে দেয়া সাক্ষাতকারে স্থানীয় কারা প্রশাসনের মুখপাত্র বলেন, ইনজেকশনে বিষ প্রয়োগ করে সাবেক নিরাপত্তা প্রহরী কয় ওয়েসব্রুকের (৫৮) মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। স্থানীয় সময় রাত ৮টা ৪ মিনিটে (গ্রিনিচ মান সময় বৃহস্পতিবার ০২০৪ টা) তাকে মৃত ঘোষণা করা হয়। চলতি বছরে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৮ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। আর টেক্সাসেই তিনি চতুর্থ।

জাপানে পারমানবিক প্রকল্পের দুটি চুল্লি বন্ধ ঘোষণা

মাথাভাঙ্গা মনিটর: জাপানে একটি পারমাণবিক প্রকল্পের দুটি চুল্লি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে দেশটির একটি আদালত। গতকাল বৃহস্পতিবার সকালে তা বন্ধ করা হয়েছে। এর আগে বুধবার জাপানের ফুকুই প্রদেশের তাকাহামা পারমাণবিক কেন্দ্রের ৩ ও ৪ নাম্বার চুল্লি বন্ধের নির্দেশ জারি করা হয়। বৃহস্পতিবার সকাল ১০টায় এর তাপমাত্রা শূণ্যয় পৌঁছে। এর তিনদিন আগে থেকে ৪ নম্বর চুল্লিটি বন্ধ ছিলো। এদিন বিকেল ৫টা পর্যন্ত ওই অঞ্চলের বিদ্যুৎ সরবরাহ বন্ধ ঘোষণা করা হয়েছে। ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বিপর্যয়ের পঞ্চম বর্ষপূর্তির দুই দিনে আগের এই নির্দেশে তাকাহামা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রক  কানসায় ইলেকট্রিক পাওয়ার কোম্পানি বুধবার রাত ৮টায় ৩ নম্বর চুল্লি বন্ধের কাজ শুরু করে।

চলতি বছরের ২৯ জানুয়ারি এ প্রকল্পের চুল্লি দুইটি চালুর পর স্থানীয় কয়েকজন বাসিন্দা অসু জেলা আদালতে ‘পারমাণবিক বিপর্যয়’ আশঙ্কার অভিযোগ তোলে।

কৃমির ওষুধ খেয়ে দেড় হাজার শিক্ষার্থী অসুস্থ

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমবঙ্গের বিভিন্ন স্কুলে গতকাল বুধবার কৃমির ওষুধ খাওয়ানোর পর ছাত্রছাত্রীদের পেটে ও মাথায় যন্ত্রণা এবং বমি শুরু হয়। এরপরই বিভিন্ন স্কুল থেকে অসুস্থ ছাত্রছাত্রীদের নিয়ে যাওয়া হয় স্থানীয় হাসপাতালে। জাতীয় কৃমি দিবস উপলক্ষে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের কৃমির ওষুধ খাওয়ানো হয়। গণমাধ্যম সূত্রে গতকাল বৃহস্পতিবার বলা হয়েছে, ইতোমধ্যে রাজ্যের ৪টি জেলার বিভিন্ন স্কুলে অসুস্থ হওয়ার খবর মিলেছে। পশ্চিমবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও হাওড়া জেলায় এসব স্কুল রয়েছে। এছাড়া হাওড়ার আমতা, বাগনান, শ্যামপুকুর এলাকার বিভিন্ন স্কুলেও এই কৃমির ওষুধ খেয়ে অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। এ পর্যন্ত কৃমির ওষুধ খেয়ে প্রায় দেড় হাজার ছাত্রছাত্রী অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। এদিকে গতকাল বিভিন্ন স্কুলে কৃমির ওষুধ খেয়ে অসুস্থ হওয়ার পর অভিভাবকেরা কয়েকটি স্কুলে ভাঙচুর চালান। এর মধ্যে সুন্দরবনের মসজিদবাটি স্কুলে শিক্ষকদের আটকে রেখে তারা বিক্ষোভ করেন। বিভিন্ন স্কুলে বিক্ষোভ ঠেকাতে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর

মাথাভাঙ্গা মনিটর: বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর এখন সিঙ্গাপুর। যদিও বিশ্বের সব শহরেই বসবাসের জন্য খরচ আগের চেয়ে অনেকটা বেড়েছে। আর সবচেয়ে কম খরচের শহরের তালিকায় আছে জাম্বিয়ার রাজধানী লুসাকা।
ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বরাত দিয়ে গতকাল বৃহস্পতিবার বিবিসির খবরে এ কথা জানায়। ইআইইউ বলছে, সুইজারল্যান্ডের জুরিখ, হংকং, জেনেভা বা প্যারিসের চেয়েও সিঙ্গাপুরে জীবনযাত্রার খরচ অনেক বেশি। বিশ্বের ১৩৩টি শহরের মধ্যে করা এ তালিকায় ষষ্ঠ স্থানে আছে লন্ডন আর সপ্তম স্থানে আছে নিউইয়র্ক। আর সারাবিশ্বের মধ্যে সবচেয়ে কম ব্যয়ের শহরের তালিকায় রয়েছে আফ্রিকার জাম্বিয়ার রাজধানী লুসাকা। এর পরেই আছে ভারতের বেঙ্গালুরু এবং মুম্বাই। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের জীবন যাপনের যে ব্যয় হয় তার সাথে বিশ্বের অন্য শহরগুলোর তুলনা করে ইআইইউ এ তালিকা প্রকাশ করেছে। এক বছর আগে সিঙ্গাপুরের জীবন যাপনের খরচ নিউইয়র্ক শহরের তুলনায় অন্তত ১০ শতাংশ কম ছিলো।

লস এঞ্জেলেসে একসাথে জোকোভিচ ও দীপিকা!

মাথাভাঙ্গা মনিটর: সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচের সাথে দেখা গেল বলিউড তারকা দিপীকা পাডুকোনকে। সম্প্রতি লস এঞ্জেলেসে এক অনুষ্ঠানে দেখা যায় এই দুই তারকাকে। সেখানে দুজনে একটি সেলফিও তোলেন দুই ভূবনের ‍দুই তারকা। যার ক্যাপশন ছিলো, ‘ভালোবাসাই আসলে শক্তি ও অনুপ্রেরণার উৎস। সবসময় নিজেকে, পরিবারকে ও বন্ধুদের ভালোবাসতে থাকুন।’ এ সময় জোকোভিচের পরণে ছিলো জিন্স ও শার্ট। দুজনকে দেখা যায় একই গাড়িতে। জোকোভিচ অবশ্য ধরা দেননি ক্যামেরাতে। তবে দিপীকাকে ফ্রেমবন্দী করতে ভুল করেননি ফটোগ্রাফাররা। বলিউডের জনপ্রিয় নায়িকা দিপীকা পাডুকোন হলিউডের ছবিতেও অভিনয় করছেন। অ্যাকশন তারকা ভিন ডিজেলের সাথে জনপ্রিয় সিরিজ ‘ট্রিপল এক্স’ এর মুভিতে অভিনয় করছেন তিনি। সেই শ্যুটিংয়ের কাজেই এখন লস এঞ্জেলেস অবস্থান করছেন দুইবার ফ্লিমফেয়ার জয়ী এই অভিনেত্রী।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *