সাতক্ষীরার শ্যামনগরে চিকিৎসক লাঞ্ছিত ও গ্রেফতারের প্রতিবাদ : চুয়াডাঙ্গা ঝিনাইদহে স্বাস্থ্য বিভাগের মানববন্ধন সমাবেশ

 

স্টাফ রিপোর্টার: সাতক্ষীরার শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডা. শম্পা রানী সরদারকে লাঞ্চিত ও গ্রেফতারের প্রতিবাদে চুয়াডাঙ্গা ও ঝিনাইদহসহ দেশের বিভিন্ন স্থানে চিকিৎসকেরা কর্মবিরতি, মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে। নেতৃবৃন্দ সাতক্ষীরায় চিকিৎসককে লাঞ্ছিত ও গ্রেফতারের তীব্র প্রতিবাদ জানিয়ে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

জানা গেছে, গতকাল রোববার চুয়াডাঙ্গা সদর হাসপাতাল চত্বরে বেলা ১২টা থেকে ১ ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করে চিকিৎসক ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা। বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশন (বিএমএ) চুয়াডাঙ্গা জেলা শাখা এ কর্মসূচির আয়োজন করে।

বিএমএ’র সভাপতি ডা. মার্টিন হীরক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে সিভিল সার্জন সার্জন ডা. ছিদ্দিকুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. শাহাদাৎ হোসেন ও স্বাধীনতা চিকিসক পরিষদের সদস্য সচিব ডা. আব্দুল লতিফ বক্তব্য রাখেন। বক্তারা বলেন, গত ২৮ আগস্ট সাতক্ষীরার শ্যমনগরে একদল বখাটে যুবক এক রোগীর মৃত্যুকে কেন্দ্র করে ডা. শম্পা রানী সরদারকে লাঞ্চিত করে। এই ঘটনার প্রতিবাদ ও মামলা করায় ডা. শম্পাকে পুণরায় অপমান এবং সাজানো ঘটনায় চরিত্রহনন করে মিথ্যা, ভিত্তিহীন ও বানোয়াট অভিযোগে গ্রেফতার করানো হয়। ডা. শম্পা রানী ওই রোগীর চিকিৎসায় কোনোভাবেই সম্পৃক্ত ছিলেন না বলে চিকিৎসকদের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন চুয়াডাঙ্গা জেলা শাখার উদ্যোগে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা. প্রফুল্ল কুমার মজুমদারের নেতৃত্বে চিৎলা হাসপাতাল মোড়ে ওই মানববন্ধন রচিত হয়। দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডা. আফজালুর রশিদ, মেডিকেল অফিসার ডা. সোহরাব হোসেন, ডা. হোসনে আরা নারগিস, ডা. মকবুল হাসান, স্বাস্থ্য পরিদর্শক আবুল কাশেম, কামাল উদ্দীন, প্রধান সহকারী মুনসুর আলী, পরিসংখ্যানবীদ শাহজাহান আলী, এমটিল্যাব হামিম হাসান জোয়ার্দ্দার, সিনিয়র স্টাফ নার্স কল্পনা রানী সেন, উপসহকারী মেডিকেল অফিসার ডা. এলিচ আকতার, মশিউজ্জামান, টেলি মেডিসিন সেন্টারে সহযোগি প্রকৌশলী তৌহিদুজ্জামান তুহিন, স্টোর কিপার হুমায়ুন কবির, সহকারী স্বাস্থ্য পরিদর্শক আবুল হোসেন, আজগার আলী, রফিকুল ইসলাম প্রমূখ ওই মানববন্ধনে অংশগ্রহণ করেন।

জীবননগর ব্যুরো জানিয়েছে, এ ঘটনার প্রতিবাদে ও দায়ি ব্যক্তিদের গ্রেফতারের প্রতিবাদে জীবননগরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে। সকালে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন বিএমএ চুয়াডাঙ্গা জেলা শাখার উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. রফিকুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধন শেষে প্রতিবাদ সমাবেশ অবিলম্বে দায়ী ব্যক্তিদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বক্তব্য রাখেন সিনিয়ন কনসালটেন্ট  ডা. রফিকুল ইসলাম মিল্টন। সমাবেশে বক্তারা বলেন শ্যামনগর স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা: সম্পা রাণী সরদারকে লাঞ্চিত ও গ্রেফতারের ন্যাক্কারজনক ঘটনায় সুষ্ঠ তদন্ত সাপেক্ষে দোষীদের বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানে হয়। সমাবেশে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স  ও বেসরকারি ক্লিনিকের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন। এছাড়াও দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত কর্মবিরতি পালন করা হয়।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহ সদর হাসপাতালের চিকিৎসকরা রোববার কর্মবিরতি ও প্রতিবাদ কর্মসুচি পালন করেছে। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) জেলা শাখা প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। এ উপলক্ষে রোববার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত কর্মবিরতি রেখে চিকিৎসকেরা হাসপাতাল চত্বরে প্রতিবাদ সমাবেশ পালন করে। জেলা সিভিল সার্জন ডা. আব্দুস সালাম, বিএমএ জেলা শাখার ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ডা. রাশেদ আল মামুন, সদর হাসপাতালের আরএমও ডা. স্বপন কুণ্ডুসহ জেলা সদর হাসপাতালের চিকিৎসকেরা অংশ নেন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *