সরকারি উদ্যোগে নির্মিত দেশের প্রথম সৌরচালিত নৌকার আরও দুটি নামানো হলো মাথাভাঙ্গা নদীতে

 

স্টাফ রিপোর্টার: সরকারি উদ্যোগে দেশের প্রথম সৌর চালিত নৌকার আরও দুটি মডেলের পরীক্ষা সম্পন্ন হয়েছে। গতকাল শুক্রবার দুপুর ১২টার দিকে চুয়াডাঙ্গার মাথাভাঙ্গা নদীতে এ নৌকার পরীক্ষামূলক চলাচল পরিদর্শন করেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ চেয়ারম্যান অতিরিক্ত সচিব মোহাম্মদ হেলাল উদ্দিন।

২০১৬ সালের জুন মাসে ইউএনডিপির অর্থায়নে স্রেডার তত্ত্বাবধায়নে ৫টি সোলার বোট নির্মাণ কাজ শুরু হয় চুয়াডাঙ্গায়। এর ৩টি পরীক্ষামূলক চালানো হলো। নদীর জীববৈচিত্র রক্ষা, শ্যালোইঞ্জিন চালিত নৌকার ব্যবহার কমানো ও সৌর শক্তির ব্যবহার ছড়িয়ে দিতে সরকার এ উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন স্রেডার চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মোহাম্মদ হেলাল উদ্দিন। তিনি আরও জানান, আমাদের দেশে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন ও ব্যবহারের দিকে ঝুঁকছেন অনেকেই। ২০২০ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুতের ব্যবহার নিশ্চিত করতে বিদ্যুত উৎপাদন বাড়ানো এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নের জন্য নবায়নযোগ্য জ্বালানি উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। নদীতে ডিজেল ইঞ্জিন চালিত নৌকা ব্যবহারের ফলে নদীর পানি দূষণ ভয়াবহ রূপ নিয়েছে। এতে জীববৈচিত্র পড়েছে হুমকির মুখে। তাই পরিবেশের ভারসাম্য রক্ষার্থে নদীতে ডিজেল ইঞ্জিন চালিত নৌকার বিকল্প হিসেবে সৌরচালিত নৌকা ব্যবহারের উদ্যোগ নিয়েছে সরকার। যা ক্রমেই দেশব্যাপি ছড়িয়ে দেয়া হবে। মাথাভাঙ্গা নদীতে সৌরচালিত নৌকা পরীক্ষামূলক চালু করে এতে ভ্রমণ করেন স্রেডার প্রতিনিধি দল। এ সময় নৌকার বিভিন্ন কারিগরি দিক তুলে ধরেন উদ্ভাবনকারী প্রতিষ্ঠানের প্রকৌশলী আহমেদুল কবীর উপল। তিনি বলেন, চুক্তি অনুযায়ী ৫টি নৌকার মধ্যে ৩টি পরীক্ষামূলক চালু করা হয়েছে। বাকি ২টির কাজ আগামী দু মাসের মধ্যে চালু শেষ হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন স্রেডার পরিচালক (উপসচিব) মনজুর মোরশেদ, সদস্য (যুগ্মসচিব) সালিমা জাহান, ইউএনডিপির প্রতিনিধি নুরুল আলম, চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, নেজারত ডেপুটি কালেক্টর সুচিত্র রঞ্জন দাসসহ অন্যরা। এ সময় স্রেডার প্রতিনিধি দল প্রকৌশলী আহমেদুল কবীর উপলের সৌর শক্তিচালিত অটোরিকশা দেখে বিস্ময় প্রকাশ করেন। পরে সৌরচালিত অটোরিকশায় ছোট পরিসরে ভ্রমণ করে কারখানা পরিদর্শন করেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ চেয়ারম্যান।

এর আগে চলতি বছরের মার্চ মাসে সৌরচালিত নৌকার প্রথমটি পরিদর্শন করেন নবায়নযোগ্য জ্বালানি, স্রেডার সাবেক পরিচালক শেখ রিয়াজ আহমেদ, প্রকল্পের পরিচালক ড. মো. তৈয়বুর রহমান প্রমুখ।

Leave a comment

Your email address will not be published.