সমুদ্রে গোসলে নেমে তলিয়ে গেলেন তারা

আমরাই ইসলামের বদনাম কুড়াচ্ছি : মালালা

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের নোবেলজয়ী মালালা ইউসুফজাই বলেছেন, অন্য কেউ নয়, পবিত্র ধর্ম ইসলামের বদনাম আমরা নিজেরাই কুড়াচ্ছি। পাকিস্তানের আবদুল ওয়ালি খান বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাশাল খানের হত্যার নিন্দা জানিয়ে শুক্রবার এক ভিডিও বার্তায় এ কথা বলেন মালালা। ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগে বৃহস্পতিবার মাশালকে পিটিয়ে হত্যা করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। মাশাল সাংবাদিকতা বিভাগের ছাত্র ছিলেন। দুঃখ প্রকাশ করে মালালা বলেন, পাকিস্তানিরা ইসলামের শান্তির বার্তা ভুলে গেছে। এ হত্যাকাণ্ডে মাশালের মৃত্যু হয়নি, এটা আমাদের ধর্ম ইসলামের শান্তির বার্তাকে কবর দেয়ার শামিল। মালালা বলেন, আমরা ইসলামোফোবিয়ার কথা বলি। অভিযোগ করি যে সবাই আমাদের ধর্ম এবং আমাদের দেশ সম্পর্কে কটূক্তি করছে। কিন্তু সত্যি কথা বলতে কেউ আমাদের দেশ বা ধর্ম নিয়ে বিরূপ মন্তব্য করছেন না। সেই কাজটা আমরা নিজেরাই করছি।

সিরিয়ায় নাগরিক স্থানান্তরকারী বাসে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১১২

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ান নাগরিকদের বিদ্রোহী এলাকা থেকে অপসারণের সময় বাসে হওয়া গাড়ি বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১১২ জন হয়েছে। এ ঘটনায় নিহতের সংখ্যা আরো বেশি হতে পারে বলে ধারণা করছে সিরিয়া যুদ্ধ পর্যালোচনাকারী আন্তর্জাতিক সংস্থাগুলো। গাড়ি বোমা হামলায় সাধারণ নাগরিকদের বহনকারী বাসের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে তার আশে পাশে থাকা অন্যান্য পরিবহনগুলো। বিদ্রোহী গোষ্ঠীর নিকটবর্তী অঞ্চলে হওয়া এই হামলার পর রাস্তায় নারী ও শিশুদের লাশ দেখা যায়। উদ্ধারকারী দল দ্রুত ঘটনাস্থলে এসে আহতদের চিকিৎসা শুরু করে। কিন্তু তারপরও ধারণা করা হচ্ছে এই হামলার কারণে নিহতের সংখ্যা আরো কয়েকগুণ বেড়ে যাবে। দামেস্কর নিকটে বিদ্রোহীদের এলাকা মেদাইয়া ও জাবাদানি অঞ্চল থেকে ২০ হাজার মানুষকে স্থানান্তরের কাজ করছি এই বাসগুলো। এর মধ্যে ৫ হাজার মানুষকে নিয়ে আসা হচ্ছিলো সরকার নিয়ন্ত্রিত অঞ্চল থেকে। অন্যদিকে বিদ্রোহীদের এলাকা থেকে উদ্ধার করে নিয়ে আসা হচ্ছিল ২.২০০ জনকে।

মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়সী মানুষ এমা মোরানো

মাথাভাঙ্গা মনিটর: মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়সী মানুষ এমা মোরানো। ১১৭ বছর বয়সে মারা গেলেন তিনি। ১৮৯৯ সালের ২৯ নভেম্বর জন্ম নেয়া এই ইতালিয়ান অফিসিয়ালি ঘোষণা দেয়া ১৯ শতকে জন্ম নেয়া শেষ ব্যক্তি ছিলেন। ১১৭ বছর ১৩৭ দিন বেঁচে ছিলেন এমা। এই দীর্ঘ সময়ে তিনি যে তিন শতকের মানুষ দেখেছেন শুধু তাই নয়। এ সময়ের মধ্যে একটি জোর পূর্বক বিয়ে হওয়ার পর নিজেকে রক্ষা করেছিলেন তিনি। সেই সাথে হারিয়েছেন নিজের একমাত্র ছেলেকে। দেখেছেন দুইটি বিশ্বযুদ্ধ। তার বেঁচে থাকাকালীন সময়ে ৯০টি ইতালিয়ান সরকার দেখেছেন তিনি। আট ভাই-বোনের মধ্যে সবার বড় ছিলেন এমা মোরানো। বাকি ভাই-বোন মারা গেছেন অনেক আগে। ইতালির ভেরবানিয়া শহরের উত্তরে অবস্থিত নিজ বাস ভবনে এমাও মারা গেলেন। নভেম্বরে তার এক সাক্ষাৎকারে এই দীর্ঘ আয়ুর রহস্য সম্পর্কে এমা জানান, আমি একা ছিলাম। আমার ওপর খবরদারি করার কেউ ছিলো না। সে জন্য নিজের স্বাধীনতা নিয়ে বেঁচেছি। তিনি আরও জানান, তার সুস্থ থাকার অন্যতম কারণ ডিম। দিনে তিনটি ডিম খান তিনি। এর মধ্যে দুটি ডিম কাঁচাই খেয়ে ফেলতেন। উল্লেখ্য, ২০১৬ সালের ১২ মে সুসান্নাহ মুশাট জোন্স মারা যাওয়ার পরে এমা বিশ্বের সবচেয়ে বয়সী ব্যক্তির তকমা অর্জন করেন।

সমুদ্রে গোসলে নেমে তলিয়ে গেলেন তারা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মহারাষ্ট্রে পিকনিকে গিয়ে সমুদ্রে ডুবে আট শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। রাজ্যের সিন্ধুদুর্গ জেলায় এ দুর্ঘটনা ঘটে। গণমাধ্যমের খবরে বলা হয়, কর্ণাটক রাজ্যের বেলগামের একটি বেসরকারি প্রকৌশল কলেজের প্রায় ৫০ জন শিক্ষার্থী-শিক্ষকের একটি দল পিকনিক করতে গতকাল সকালে মহারাষ্ট্রের উপকূলীয় এলাকায় আসেন। বিকেলে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ জানায়, পিকনিকে আসা শিক্ষার্থীদের মধ্যে ১১ জন বিকেলে সমুদ্রে গোসল করতে যান। এ সময় সমুদ্রে প্রচণ্ড স্রোত ছিলো। পুলিশের ভাষ্য, স্থানীয় লোকজন ওই শিক্ষার্থীদের সমুদ্রে নামতে নিষেধ করেছিলেন। কিন্তু নিষেধ উপেক্ষা করে তারা সমুদ্রে নামেন। প্রচণ্ড স্রোতে তারা তলিয়ে যান। পরে জেলেরা তিনজন শিক্ষার্থীকে জীবিত উদ্ধার করেন। আর আটজন শিক্ষার্থীর মৃতদেহ উদ্ধার করা হয়।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *