মেহেরপুর পৌর গড় পুকুরে মৎস্য শিকার উৎসব

 

মেহেরপুর অফিস: মেহেরপুর পৌর গড় পুকুরে গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়ে গেলো মৎস্য শিকার উৎসব। পেশাদার ও শৌখিন মৎস্য শিকারি এবং দর্শনার্থীদের পদচারণায় গড় পুকুর পাড়ে আনন্দমুখর পরিবেশ সৃষ্টি হয়।

এলাকা ছাড়াও দূর-দূরান্ত থেকে মাছ ধরতে আসেন কয়েকশ’ মৎস্য শিকারি। পুকুরে মাচান তৈরি করে বৃহস্পতিবার রাত থেকে শুরু হয় মাছ শিকার উৎসব। নদ-নদী, খাল-বিলে পানি নেই তাই বলে তো আর মাছ শিকার বন্ধ থাকবে না। শৌখিন ও পেশাদার মৎস্য চাষিরা তাইতো খুঁজে ফেরেন মাছের উৎস। অর্থের বিনিময়ে হলেও মাছ শিকার করতে পেরে বেজায় খুশি মৎস্য শিকারীরা।

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা থেকে আসা শৌখিন মৎস্য শিকারি ছানোয়ার হোসেন জানান, প্রতি বছর তারা এখনে মাছ ধরতে আসেন। গত বছরের চেয়ে এবার পুকুরে মাছ বেশি। সাড়ে পাঁচ কেজি ওজনের দুটি কাতলা পেয়েছেন তারা। মেহেরপুর শহরের আরেক শৌখিন মাছ শিকারি সিদ্দিক মিয়া জানান, তারা চারজন মিলে দুটি হুইল ও ২টি ছিপ দিয়ে মাছ শিকারে নেমেছেন। বেশি পাওয়া যাচ্ছে কালিবাউস, রুই, কাতলা, মৃগেল ও চিতল। সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত তারা প্রায় দেড় মণ মাছ শিকার করেছেন।

আয়োজকরা জানান, লাভের আশায় নয় মানুষের নির্মল আনন্দের জন্যই এই আয়োজন। এতে পুকুর মালিক কিংবা মৎস্য শিকারি উভয়ের লোকসান হতে পারে। ৫ হাজার টাকার টিকিট কিনে মাছ ধরার সুযোগ পেয়েছেন মাছ শিকারিরা। এক টিকিটে দুটি হুইল ও দুটি ছিপ রয়েছে।

Leave a comment

Your email address will not be published.