মেহেরপুরে জাতীয় সেনিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

মেহেরপুর অফিস: জাতীয় সেনিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৫ পালন উপলক্ষে মেহেরপুরে র‌্যালি ও আলোচনাসভা করা হয়েছে। ‘সকলের জন্য সেনিটেশন, নিশ্চিত হোক উন্নত জীবন’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সেভ দ্য চিলড্রেনের সহযোগিতায় জেলা প্রশাসন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ও মেহেরপুর পৌরসভার উদ্যোগে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করে।

গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় এ উপলক্ষে মেহেরপুর শহীদ ড. সামসুজ্জোহা নগর উদ্যান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেনের নেতৃত্বে র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ। পরে সেখানে হাত ধোয়ার উদ্বোধন শেষে জেলা প্রশাসক মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) হেমায়েত হোসেন, পৌর মেয়র আলহাজ মো. মোতাচ্ছিম বিল্লাহ মতু, গণপূর্তের নির্বাহী প্রকৌশলী আহসান উল্লাহ, জেলা জনস্বাস্থ্য বিভাগের নির্বাহী প্রকৌশলী বশির আহম্মেদ, মেহেরপুর প্রেসক্লাবের সভাপতি রশিদ হাসান খান আলো, সেভ দ্য চিলড্রেনের সিনিয়র ম্যানেজার ফারুক হোসেন, জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি আলহাজ মো. আসকার আলী প্রমুখ। পরে প্রধান অতিথি প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। র‌্যালিতে বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন ‘স্বাস্থ্য পরিচর্যায় হাত বাড়াই’ ও ‘সকলের জন্য সেনিটেশন, নিশ্চিত উন্নত জীবন’ এ প্রতিপাদ্যে মেহেরপুর গাংনী উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের আয়োজনে পালিত হচ্ছে বিশ্ব হাত ধোয়া দিবস ও জাতীয় সেনিটেশন মাস। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য ৱ্যালি বের হয়। উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিনের নেতৃত্বে ৱ্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহিদুজ্জামান খোকন, ভারপ্রাপ্ত সম্পাদক গোলাম মোস্তফা, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মাহফুজুর রহমান, শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার মনিরুল ইসলামসহ শিক্ষক, ছাত্রছাত্রী, সাংবাদিক ও এনজিও প্রতিনিধিবৃন্দ।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, স্বাস্থ্য পরিচর্যায় হাত বাড়াই’ ও ‘সকলের জন্য সেনিটেশন, নিশ্চিত হোক উন্নত জীবন’ এ প্রতিপাদ্যে মেহেরপুর মুজিবনগর উপজেলায় পালিত হচ্ছে বিশ্ব হাত ধোয়া দিবস ও জাতীয় সেনিটেশন মাস। এ উপলক্ষে গতকাল সকাল ১০টার দিকে মুজিবনগর উপজেলা পরিষদ থেকে উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলামের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি মুজিবনগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। উপজেলা জনস্বাস্থ্য উপসহকারী প্রকোশলী জাহাঙ্গীর আলম, মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম ফারুক, প্রাথমিক শিক্ষা অফিসার আপিল উদ্দিন, পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতির উপপরিচালক ইবনুল হোসেন, সেভ দ্য চিলড্রেনের সিনিয়র অফিসার সৈয়দ নাসিদুল হকসহ উপজেলার সরকারি কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সংগঠন ও স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা র‌্যালিতে অংশ নেয়। পলাশিপাড়া সমাজ কল্যাণ সমিতি, সেভ দ্য চিলড্রেনের সহযোগিতায় উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর র‌্যালিটির আয়োজন করেন।

মুজিবনগর ব্যাক ওয়াশ জাতীয় সেনিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে গতকাল ১২টায় অফিস চত্বরে একই কর্মসূচি পালন করেছে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম ও জেলা ব্যাক ওয়াশ ব্যবস্থাপক মোহাম্মদ আলী শেখ প্রমুখ।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *