মিরপুরে পুলিশ-পোশাক শ্রমিক সংঘর্ষ অবরোধ

১০ জন আহত : যানবাহন কারখানা ভাঙচুর

স্টাফ রিপোর্টার: রাজধানীর মিরপুরে মেরিডিয়ান ফ্যাশন নামে একটি তৈরি পোশাক কারখানায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে দিনভর সড়ক অবরোধ করেছে প্রায় ৭শ শ্রমিক। অবরোধ চলাকালে পুলিশের সাথে শ্রমিকদের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে শাহআলী থানার পরিদর্শক (তদন্ত) মেহেদি হাসান, এসআই আমান, দুই পথচারী এবং ছয় জন শ্রমিক আহত হয়েছেন। আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিত্সার জন্য ভর্তি করা হয়েছে। পুলিশের মিরপুর জোনের সহকারী কমিশনার জাহাঙ্গীর আলম ওই পোশাক কারখানার কয়েকজন শ্রমিকের উদ্ধৃতি দিয়ে জানান, কয়েকদিন আগে মেরিডিয়ানের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম বিনা নোটিসে ২১ শ্রমিককে চাকরিচ্যুত করেন। এ ব্যাপারে গত রোববার বিকেলে কারখানার শ্রমিকদের প্রতিনিধি দলের সাথে কর্তৃপক্ষের বৈঠক হয়। বৈঠকে কর্তৃপক্ষ জানান, শ্রমিকদের চাকরি ফেরত দেয়া হবে না। এতে ক্ষোভে ফেটে পড়ে শ্রমিকদের প্রতিনিধি দল। তারা সাতশ শ্রমিককে পাওনা দিয়ে ছাঁটাই করার দাবি তোলে।

শাহ আলী থানার ওসি আনোয়ার হোসেন জানান, পুলিশ অবরোধ প্রত্যাহারের অনুরোধ জানালে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে ওঠে। শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করলে ?পুলিশ পাল্টা টিয়ারশেল নিক্ষেপ, লাঠিচার্জ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। দুপুর ২টার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয় বলে ওসি দাবি করেন।

মেরিডিয়ান ফ্যাশন কারখানার সিনিয়র অপারেটর সুমনা বলেন, আমরা শ্রমিক, কাজ করে খাই। হঠাত কারখানা বন্ধ করে দেয়া হয়েছে। সামনে ঈদ, আমাদের বেতন দেয়া হয়নি। আমাদের পাওনা দিয়ে কারখানা বন্ধ করুক, আমাদের সমস্যা নেই। তবে পাওনা না দিয়ে কারখানা বন্ধ করতে দেয়া হবে না।

Leave a comment

Your email address will not be published.