ভারতে তাপদাহে মৃতের সংখ্যা ৩৩৫ জন

 

মাথাভাঙ্গা মনিটর: ভারতের বিস্তীর্ণ অঞ্চলে মারাত্মক তাপদাহ চলছে। দেশটিতে গত কয়েকদিনে তাপদাহে ৩৩৫ জনের মৃত্যু হয়েছে। মধ্য প্রদেশ, উড়িষ্যা, ঝাড়খণ্ড, উত্তর প্রদেশ, রাজস্থান, বিদর্ভ, হরিয়ানা ও তেলেঙ্গানা প্রদেশে তাপদাহ মারাত্মক আকার ধারণ করেছে। তা আরো কয়েকদিন স্থায়ী হতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদফতর। যেসব এলাকায় বেশি তাপদাহ চলছে সেখানকার বাসিন্দাদের বাইরে বের হওয়ার সময় পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মধ্য প্রদেশ, উড়িষ্যা, ঝাড়খন্ড, উত্তর প্রদেশ, রাজস্থান, বিদর্ভ, হরিয়ানা ও তেলেঙ্গানা প্রদেশের অনেক জায়গায় প্রচণ্ড তাপদাহ আরো কিছুদিন থাকতে পারে। এছাড়া দিল্লিতে তাপদাহ পরিস্থিতি বিরাজমান বলে আবহাওয়ার বুলেটিনে বলা হয়েছে। গত শনিবার সর্বোচ্চ তাপমাত্র ছিলো তেলেঙ্গানায় ৪৮ ডিগ্রি সেলসিয়াস। এলাহাবাদে ছিলো ৪৭ ডিগ্রি, জয়পুরে ৪৫ ডিগ্রি ও দিল্লিতে ৪৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশটিতে গত কয়েকদিনে তাপদাহে ৩৩৫ জনের মৃত্যু হয়েছে। দক্ষিণাঞ্চলের অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যে গত শনিবার ১৩৫ জনের প্রাণহানি হয়েছে। রাজ্য দুটিতে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ ডিগ্রি বেশি বিরাজ করছে। অন্ধ্র প্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু বলেন, তাপদাহে গত সপ্তাহে তার রাজ্যে শতাধিক লোকের মৃত্যু হয়েছে।

পার্শ্ববর্তী তেলেঙ্গানা রাজ্যের এক কর্মকর্তা বলেন, গত ১৫ এপ্রিল থেকে এ পর্যন্ত সেখানে ১৩০ জনের প্রাণহানি হয়েছে। মধ্য প্রদেশের ভুপালে সর্বোচ্চ ৪২ দশমিক ৮ ডিগ্রি ও ইন্দোরে ৪০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। জয়পুরের অনেক এলাকায় পানির ঘাটতি দেখা দিয়েছে। উড়িষ্যায় প্রাণহানির সংখ্যা বেড়ে হয়েছে ২৬।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *