ব্যাংকে বেশি টাকা রাখলে করও বেশি

 

স্টাফ রিপোর্টার: এখন থেকে ব্যাংকে বেশি টাকা রাখলে করও বেশি দিতে হবে। গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত আগামী অর্থ বছরের বাজেট প্রস্তাবের সময় বলেছেন, এতদিন কোনো একাউন্টে ২০ হাজার টাকা পর্যন্ত রাখা হলে সেক্ষেত্রে আবগারি শুল্ক আরোপ করা হতো না। এখন তা বাড়িয়ে এক লাখ টাকা করা হয়েছে।  তাই কেউ ব্যাংকে এক লাখ টাকা পর্যন্ত ব্যাংকে রাখলে কোনো আবগারি শুল্ক কাটা হবে না। তবে বছরের যে কোনো সময়ে একাউন্টে ১ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত রাখলে তার উপর ৮০০ টাকা আবগারি শুল্ক কাটা হবে। যা আগে ৫০০ টাকা ছিলো।

১০ লাখ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত রাখা হলে ওই হিসাবে আড়াই হাজার টাকা আবগারি শুল্ক কাটা হবে। যা আগে দেড় হাজার টাকা ছিলো। ১ কোটি টাকা থেকে ৫ কোটি টাকা পর্যন্ত রাখলে শুল্ক কাটা হবে ১২ হাজার টাকা। যা আগে ছিল সাড়ে ৭ হাজার টাকা। আর ৫ কোটি টাকার বেশি রাখলে ২৫ হাজার টাকা আবগারি শুল্ক কাটা হবে। যা আগে ১৫ হাজার টাকা ছিলো।

অর্থমন্ত্রী বলেন, বর্তমান সরকারের ‘ফাইন্যান্সিয়াল ইনক্লুশন এট অল লেভেলস’ নীতি ও দেশের ব্যবসা-বাণিজ্যের সামগ্রিক পরিস্থিতি উন্নতির ফলে ব্যাংকিং খাতে লেনদেনের আকার ক্রমবর্ধমান হারে বাড়ছে। তাই রাজস্ব আহরণ বাড়ানোর জন্য এক্সাইজ অ্যান্ড সল্ট অ্যাক্ট, ১৯৯৪ এ সংশোধনীর মাধ্যমে শুল্ক বৃদ্ধির এ প্রস্তাব করা হলো।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *