বিশ্ব টুকি টাকি : ইসলাম নিয়ে ভ্রান্ত ধারণা নিরসনের উদ্যোগ

ইসলাম নিয়ে ভ্রান্ত ধারণা নিরসনের উদ্যোগ
মাথাভাঙ্গা মনিটর: নগরের নিরাপত্তা নিশ্চিত করা ও ইসলাম ধর্ম সম্পর্কে ভ্রান্ত ধারণা নিরসনের উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে কর্মরত বাংলাদেশি পুলিশ সদস্যরা। গতকাল শনিবার এক সংবাদ সম্মেলনে তারা বলেছেন, আমেরিকার নাগরিক হিসেবে এখানে বসবাসরত প্রবাসীদের নাগরিক দায়িত্ব পালন করতে হবে সতর্কতার সাথে। নিরাপত্তার জন্য হুমকির কারণ এমন কিছু নজরে পড়লে সাথে সাথে আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষকে জানাতে হবে। নিউইয়র্ক পুলিশে কর্মরত বাংলাদেশিদের সংগঠন ‘বাপা’ জ্যাকসন হাইটসে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রায় ৭৫ হাজার বৈধ বাংলাদেশি অভিবাসী রয়েছেন। এর মধ্যে প্রায় এক হাজার বাংলাদেশি গুরুত্বপূর্ণ এ নগরের পুলিশ বিভাগে কর্মরত রয়েছেন। সাম্প্রতিক সময়ের নানা ঘটনায় যুক্তরাষ্ট্রের সর্বত্র ইসলাম ধর্ম নিয়ে বিদেশিদের মধ্যে নানা ধরনের অজানা ভীতি ও সন্দেহ কাজ করছে। এ নিয়ে প্রবাসী মুসলমান অভিবাসীদের মধ্যেও এক ধরনের চাপা ভীতি কাজ করছে। সংশয়-সন্দেহ দূর করার জন্যই নগরের বাংলাদেশি পুলিশ সদস্যরা এগিয়ে এসেছেন। সংবাদ সম্মেলনে বলা হয়, কিছু মার্কিনির বিশ্বাস মুসলমানেরা সন্ত্রাসকে সমর্থন করে। তাদের এ ধারণাকে ‘অমূলক’ উল্লেখ করে তারা বলেন, ডোনাল্ড ট্রাম্পের মতো কিছু রাজনৈতিক নেতার বক্তব্য যুক্তরাষ্ট্রে ইসলাম ভীতিকে জোরালো করেছে। এই সংবাদ সম্মেলনে জ্যাকসন হাইটস থেকে নির্বাচিত কাউন্সিলম্যান ড্যানিয়েল ড্রম বক্তব্য রাখেন।

ইরানের ওপর থেকে আন্তর্জাতিক অবরোধ প্রত্যাহার
মাথাভাঙ্গা মনিটর: ইরানের পারমাণবিক কর্মসূচিকে কেন্দ্র করে তেহরানের ওপর আরোপ করা আন্তর্জাতিক অবরোধ প্রত্যাহার করা হয়েছে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গত বছর বিশ্বশক্তিগুলোর সাথে সম্পাদিত পারমাণবিক চুক্তিটি ইরান মেনে চলছে বলে ভিয়েনায় গত শনিবার নিশ্চিত করে জাতিসংঘের আণবিক শক্তি সংস্থা (আইএইএ)। এরপরই ঘোষণা আসে, চুক্তিটি শনিবার থেকেই কার্যকর। আর চুক্তি অনুযায়ী, ইরানের ওপর থেকে প্রত্যাহার করা হয় আন্তর্জাতিক অবরোধ। তেহরানের বিতর্কিত পারমাণবিক কর্মসূচি নিয়ে সমঝোতার লক্ষ্যে টানা ৩ বছর ধরে আলোচনার পর গত জুলাই মাসে ইরান ও ছয় জাতির (জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী ৫ সদস্য যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানি) মধ্যে স্বাক্ষরিত হয় যৌথ সার্বিক কর্মপরিকল্পনা চুক্তি। ওই চুক্তির আওতায় ইরান তার পারমাণবিক কর্মসূচি উল্লেখযোগ্য হারে কমিয়ে আনতে সম্মত হয়। বিনিময়ে যুক্তরাষ্ট্র, ইইউসহ পশ্চিমারা তেহরানের ওপর আরোপিত অবরোধগুলো ধাপে ধাপে প্রত্যাহার করে নিতে প্রতিশ্রুতিবদ্ধ। আইএইএ বলে, তাদের পরিদর্শকেরা এটা নিশ্চিত হয়েছেন যে, চুক্তি অনুযায়ী প্রয়োজনীয় সব পদক্ষেপ নিয়েছে তেহরান। তারা তাদের পারমাণবিক কর্মসূচি সংকুচিত করেছে। আইএইএর ওই বিবৃতির পরপরই ইরানের ওপর থেকে আন্তর্জাতিক অবরোধ প্রত্যাহারের ঘোষণা আসে।

আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৩
মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরে এক আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৩ জন নিহত হয়েছেন। গতকাল রোববার এক গোত্র প্রধানের বাড়িতে আনন্দ-উৎসব চলাকালে হামলাটি চালানো হয় বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। তালেবানের বন্দিদশা থেকে ওই গোত্র প্রধানের ছেলের মুক্তি পাওয়া উদযাপন করতে অনেক লোক বাড়িটিতে জড়ো হয়েছিলেন। হামলায় গোত্র প্রধানের ওই ছেলেও নিহত হয়েছেন। এছাড়া গোত্র প্রধানসহ আরো অন্তত ১৪ জন আহত বোমার আঘাতে আহত হয়েছেন বলে জানান প্রাদেশিক গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি। তাৎক্ষণিকভাবে হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। নিজের ট্যুইটার একাউন্টে হামলায় দায় অস্বীকার করেছেন তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

হৃত্বিকের লিগামেন্ট ছিঁড়ে গেছে
মাথাভাঙ্গা মনিটর: মারাত্মকভাবে জখম হয়েছেন বলিউডের সুপার হিরো হৃত্বিক রোশন। নতুন ছবি ‘মহেনজোদারো’র একটি অ্যাকশন দৃশ্যের শুটিংয়ের সময় এ দূর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর এক টুইটে এই অভিনেতা লিখেছেন, আজ মজার একটা দুর্ঘটনায় লিগামেন্ট ছিঁড়ে গেছে। ভাবছি, সুস্থ হয়ে ওঠা পর্যন্ত আগামী কয়েকটা সপ্তাহ সময় কীভাবে কাটাবো। হৃত্বিককে অন্তত দু সপ্তাহ পূর্ণ বিশ্রামের পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *