বিশ্ব টুকিটাকি

বাংলাদেশের বন্ধু জেনারেল কৃষ্ণার জীবনাবসান
মাথাভাঙ্গা মনিটর: একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ভারতের সাবেক সেনাপ্রধান জেনারেল কেভি কৃষ্ণা রাও মারা গেছেন। শনিবার হৃদরোগে আক্রান্ত হওয়ার পর দিল্লির সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে। তার বয়স হয়েছিল ৯২ বছর। জেনারেল কৃষ্ণা নাগাল্যান্ড ও মণিপুরে সন্ত্রাস দমনে ১৯৭০ থেকে ৭২ সাল পর্যন্ত একটি মাউন্টেইন ডিভিশনের নেতৃত্বে ছিলেন। তার নেতৃত্বাধীন ব্রিগেড ১৯৭১ সালে বাঙালির মুক্তি সংগ্রামে অংশ নিয়ে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল শত্রুমুক্ত করতে ভূমিকা রাখে। এই যুদ্ধে বীরত্বের জন্য ভারতীয় সেনাবাহিনী থেকে পদক পান তিনি।
গুপ্তচর সন্দেহে আটক শকুনের মুক্তি
মাথাভাঙ্গা মনিটর: গুপ্তচরবৃত্তিতে ব্যবহৃত হচ্ছে সন্দেহে আটক একটি শকুনকে মুক্তি দিয়েছে লেবানন। বিবিসি বলছে, ইসরায়েল ওই পাখিটিকে গুপ্তচরবৃত্তিতে ব্যবহার করছে না এই বিষয়ে নিশ্চিত হওয়ার পর জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর হস্তক্ষেপে বিশাল ওই পাখিটি মুক্তি পায়। শকুনটির পাখার দৈর্ঘ্য ৬ ফুট ৫ ইঞ্চি। ইসরায়েল থেকে পাখিটি সীমান্ত অতিক্রম করে লেবাননে প্রবেশ করার পর মঙ্গলবার দেশটির বিনত জিবেইলের গ্রামবাসীরা একে ধরে ফেলে। শকুনটির লেজে একটি ট্র্যাকিং ডিভাইস সংযুক্ত থাকায় একটিকে গুপ্তচরবৃত্তিতে ব্যবহার করা হচ্ছে বলে সন্দেহের সৃষ্টি হয়। মধ্যপ্রাচ্যে পাখি সংরক্ষণ প্রকল্পের অংশ হিসেবে শকুনটিকে স্পেন থেকে নিয়ে আসা হয়েছিলো। ইসরায়েল অধিকৃত গোলান হাইটসের গামলা নেচার রিজার্ভে একমাস আগে ছেড়ে দেয়া হয় বলে বন্যপ্রাণী কর্মকর্তারা জানিয়েছেন। তেল আবিব ইউনিভার্সিটি এই পাখিটিকে অনুসরণ করছিলো। যে কারণে পাখিটির লেজে একটি জিপিএস ট্রান্সমিটার সংযুক্ত করে দেয়া হয়। বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে বলা হয়, পাখিটির পায়ে একটি ধাতব রিংও ছিলো। শকুনটি লেবাননের গ্রামে ধরা পড়ার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর বিষয়টি বন্যপ্রাণী কর্মকর্তাদের নজরে আসে।

সেন্ট্রাল আফ্রিকায় যৌন নিপীড়নের অভিযোগের মুখে বাংলাদেশি সৈন্য
মাথাভাঙ্গা মনিটর: সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে শিশুদের যৌন নিপীড়নে বাংলাদেশের শান্তিরক্ষীও অভিযোগের মুখে রয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর এসেছে। জাতিসংঘের সহকারী মহাসচিব (ফিল্ড সাপোর্ট) অ্যান্থনি ব্যানবারি গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে যে নতুন অভিযোগগুলো তুলে ধরেন তাতে বাংলাদেশি সৈন্যদের কথাও বলেছেন বলে রয়টার্স জানিয়েছে। মধ্য আফ্রিকার দেশটিতে মুসলিম-খ্রিস্টান সংঘাত থামাতে ২০১৩ সাল থেকে বিদেশি সৈন্যরা সেখানে রয়েছে। প্রথমে যায় ফ্রান্সের সৈন্যরা। পরের বছর জাতিসংঘ শান্তিরক্ষীও মোতায়েন করা হয় দেশটিতে। সেখানে বর্তমানে ১০ হাজারের বেশি বিদেশি সৈন্য রয়েছে। ২০১৫ সালে এই দেশটিতে বিদেশি সৈন্যদের দ্বারা শিশুদের যৌন নির্যাতনের অভিযোগ উঠেছিলো। সংবাদ সম্মেলনে নতুন ১২টি অভিযোগ তুলে ধরেন জাতিসংঘের সহকারী মহাসচিব, যা নিয়ে ঘটনার সংখ্যা বেড়ে ২২টি হলো। নিউ ইয়র্কে সংবাদ সম্মেলনে অ্যান্থনি ব্যানবারি আবেগঘন কণ্ঠে বলেন, যারা জাতিসংঘের হয়ে শান্তি রক্ষা করার কাজ করে, যারা নিরাপত্তা দেয়ার কাজ করে; এই ধরনের অভিযোগ তাদের কতটা ক্ষুব্ধ করেছে, তা বলে বোঝানো যাবে না।’

ছাত্রী ধর্ষণ ও হত্যা : কোলকাতায় তিনজনের মৃত্যুদণ্ড
মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমবঙ্গে কোলকাতা শহর থেকে ২০ কিলোমিটার দূরের কামদুনি গ্রামে কলেজছাত্রীকে গণধর্ষণ ও হত্যা মামলায় গতকাল শনিবার দোষী সাব্যস্ত করে ছয় অপরাধীর দণ্ড ঘোষণা করেছেন কোলকাতার নগর দায়রা আদালত। রায়ে ৩ আসামির মৃত্যুদণ্ড ও ৩ জনকে আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়া দুজনকে বেকসুর খালাস দেয়া হয়। গত বৃহস্পতিবার এই ৬ জনকে দোষী সাব্যস্ত করেন আদালত। বেকসুর খালাস প্রাপ্ত দুজনের শাস্তির দাবিতে উচ্চ আদালতে আপিল করার উদ্যোগ নিয়েছে নির্যাতিতার পরিবার। গতকাল শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে শাস্তি ঘোষণা করা হয়। মৃত্যুদণ্ড প্রাপ্ত ৩ অপরাধী হলেন- আমিন আলী, আনসার আলী এবং সইফুল আলী। আর আমৃত্যু কারাদণ্ড প্রাপ্ত ৩ অপরাধী হলেন- শেখ ইমানুল ইসলাম, ভোলা নস্কর ও আমিনুল ইসলাম। আর বেকসুর খালাস পায় রফিকুল ইসলাম গাজি ও নূর আলী। বিচার চলাকালে গোপাল নস্কর নামের এক অভিযুক্তের মৃত্যু হয়। ২০১৩ সালের ৭ জুন কামদুনি গ্রামের দ্বিতীয় বর্ষের এক কলেজছাত্রীকে রাস্তা থেকে তুলে নিয়ে ধর্ষণ করে ৭ দুষ্কৃতকারী। পরে খুন করে লাশ ফেলে রেখে চলে যায়।

বহুদিন পর শীর্ষে শাহরুখ-কাজল
মাথাভাঙ্গা মনিটর: বহুদিন পর একসাথে কোনো জরিপের তালিকা শীর্ষে নাম উঠল বলিউডের তারকা শাহরুখ খান ও কাজলের। টাইমস সেলেবেক্স-এর ডিসেম্বরের তালিকাশীর্ষে নাম উঠেছে এই দুই তারকা অভিনয়শিল্পীর। দীর্ঘ ৫ বছর পর জুটি হিসেবে ‘দিলওয়ালে’ ছবিতে অভিনয় করেছিলেন শাহরুখ খান ও কাজল। যদিও ‘দিলওয়ালে’ ছবিটি এই জুটির আগের ছবিগুলোর তুলনায় সেভাবে দর্শকচিত্ত জয় করতে পারেনি। কিন্তু ‘দিলওয়ালে’ ছবির কল্যাণেই এবারের টাইমস সেলেবেক্স শীর্ষে নাম উঠেছে বলিউডের জনপ্রিয় এই তারকা জুটির।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *