বিশ্ব টুকিটাকি : যুক্তরাষ্ট্রে বাড়ছে ধর্ম বিশ্বাসী মানুষ

দিল্লি দখলের হুমকি দিলেন মমতা

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লি দখলের হুমকি দিয়েছেন। বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের বাংলা দখলের পরিকল্পনার জবাবে মমতা বলেন, ওরা বাংলাকে টার্গেট করলে আমরা দিল্লিতে সরকার গড়বো। বৃহস্পতিবার আলিপুরদুয়ারের বীরপাড়ার এক অনুষ্ঠানে মমতা এ হুমকি দেন। এর আগে তিনদিনের সফরে পশ্চিমবঙ্গে এসে রাজারহাটের গৌরাঙ্গনগরে এক সম্মেলনে অমিত শাহ বলেন, তিনদিনে আমি বাংলায় অভূতপূর্ব উৎসাহ দেখলাম। আমি নিশ্চিত, এবার পশ্চিম বাংলায় বিজেপির সরকার গড়বে। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আগামী দিনে তৃণমূল ক্ষমতায় যাবে। যারা আমাকে চ্যালেঞ্জ করেছে, আমি তাদের চ্যালেঞ্জ গ্রহণ করলাম। আমরা দিল্লি দখল করবো। তারা দিল্লি থেকে আসে আর অপপ্রচার করে যায়। তারা গুজরাটকেই সামলাতে পারে না আবার বাংলার দিকে চোখ দেয়।

 

জার্মানিতে নিষিদ্ধ হচ্ছে বোরকা

মাথাভাঙ্গা মনিটর: জার্মানির পার্লামেন্টের নিম্নকক্ষের সদস্যরা একটি আইনের আংশিক অনুমোদন দিয়েছেন, যারে ফলে দেশটিতে পুরোপুরি মুখ ঢেকে বোরকা পরিধান নিষিদ্ধ হতে যাচ্ছে। আংশিক অনুমোদিত বিলটি এবার পার্লামেন্টের উচ্চকক্ষে পাস হওয়ার অপেক্ষায় রয়েছে। এতে বলা হয়েছে, সরকারি কর্মকর্তা, বিচারকসহ সেনাবাহিনীতে কাজ করা ব্যক্তিদের বোরকা পরিধানে বিধিনিষেধ মেনে চলতে হবে। তবে দেশটির ডানপন্থি দলগুলো এতেই ক্ষান্ত হচ্ছে না, তারা পুরো দেশজুড়ে প্রকাশ্য স্থানে বোরকা পড়ে ঘোরার ব্যাপারেও নিষেধাজ্ঞা আরোপের পক্ষে অবস্থান নিয়েছে। আর এতে নতুন সমস্যায় পড়তে যাচ্ছেন জার্মানিতে আশ্রয় নেয়া মুসলিম অভিবাসীরা। গত ১৮ মাসে দেশটিতে প্রায় ১০ লাখ মধ্যপ্রাচ্যীয় মুসলিম অভিবাসী ঠাঁই নিয়েছে।

 

যুক্তরাষ্ট্রে বাড়ছে ধর্ম বিশ্বাসী মানুষ

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন যুক্তরাষ্ট্রের ৭৮ ভাগ নাগরিক ধর্ম বিশ্বাসী বলে জানিয়েছেন দেশটির জনমত জরিপ ও গবেষণা সংস্থা পিউ রিচার্স সেন্টার। সংস্থাটির তথ্য অনুযায়ী, দিনে দিনে যুক্তরাষ্ট্রে ধর্ম বিশ্বাসী মানুষের সংখ্যা বাড়ছে। ২০১৩ সালে ৭২ ভাগ নাগরিক ধর্ম বিশ্বাসী ছিল। কিন্তু চার বছরের ব্যবধানে এ সংখ্যা চার ভাগ বেড়েছে। এদিকে ধর্মকে রাজনীতির বাইরে রাখার পক্ষে ৪৯ ভাগ এবং বিপক্ষে ৪৮ ভাগ মার্কিনী। কিন্তু ৭২ ভাগ মার্কিনীই মনে করেন, ধর্মে অবিশ্বাসী প্রেসিডেন্টের হাতে যুক্তরাষ্ট্র নিরাপদ নয়। যুক্তরাষ্ট্রে সফররত বাংলাদেশের পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদলকে রাজনীতি এবং নাগরিক জীবনে ধর্মের ভূমিকা সম্পর্কে অবহিত করার সময় এসব তথ্য জানন পিউ রিসার্চ সেন্টারের গবেষক এলিজাবেথ স্কুইপ্যাক। প্রতিনিধিদলটি গত এক সপ্তাহ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের ধর্মীয় শিক্ষা অনুষদের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করে। প্রতিনিধিদলকে এলিজাবেথ জানান, ২০১৬ সালের নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর পিউ রিসার্চ সেন্টার একটি জরিপ চালায়।

 

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *