বিশ্ব টুকিটাকি : দিল্লির পার্কস্ট্রিটের নাম বদলে হলো বঙ্গবন্ধু সড়ক

সুইডেনে পথচারীদের ওপর ট্রাক : নিহত ৩ : সন্ত্রাসী হামলা?

মাথাভাঙ্গা মনিটর: সুইডেনের রাজধানী স্টকহোমে একটি সড়কে পথচারীদের ওপর ট্রাক তুলে দেয়ার ঘটনায় কমপক্ষে তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকেই। স্থানীয় সময় গতকাল শুক্রবার বিকেল ৩টার দিকে রাজধানীর কেন্দ্রস্থল কুইন স্ট্রিটে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে সুইডিশ পুলিশ। ওই ঘটনার সময় গুলির শব্দও শোনা যায় বলে জানিয়েছে স্থানীয় লোকজন। পুলিশ জানায়, এতে বহু মানুষ আহত হয়েছে। প্রাথমিকভাবে তারা এ ঘটনাকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে দেখছেন। প্রত্যক্ষদর্শীরা জানায়, একটি ট্রাক সড়কের পাশের একটি ডিপার্টমেন্ট স্টোরের ভেতরে ঢুকে পড়ে। এরপর সেখানে অনেককে মাটিতে পড়ে থাকতে দেখা গেছে।

 

সিরিয়ার আকাশে যুক্তরাষ্ট্র-রাশিয়া বিমান নিরাপত্তা চুক্তি স্থগিত মস্কোর

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায় সিরিয়াতে নিরাপদে বিমান চলাচল ও যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা প্রতিরোধে যুক্তরাষ্ট্রের সাথে পারস্পরিক সহযোগিতার সমঝোতা স্মারক স্থগিত করলো রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ খবর জানানো হয়েছে। এর আগে, মার্কিন এই হামলার মাধ্যমে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের পতন ঘটতে পারে বলে মন্তব্য করেছে রাশিয়া। দেশটির আইনসভার উচ্চকক্ষের প্রতিরক্ষা ও নিরাপত্তা কমিটির প্রধান ভিক্টর ওজেরভ বলেছেন, এ হামলার প্রতিবাদে অচিরেই নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের আহ্বান জানাবে রাশিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এই সত্যতা নিশ্চিত করছে। তবে পেন্টাগন বলছে, এই হামলা সম্পর্কে আগেই রাশিয়াকে অবহিত করা হয়েছিলো। সিরিয়ার মধ্যাঞ্চলের একটি বিমানঘাঁটিতে মার্কিন ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলায় ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। এতে ওই ঘাঁটির মারাত্মক ক্ষতি হয়েছে। উল্লেখ্য, পূর্ব-ভূমধ্যসাগরের একটি নৌঘাঁটি থেকে সিরিয়ান সময় চারটা ৪০ মিনিটে দেশটির শায়ারাত বিমান ঘাঁটি লক্ষ্য করে ৫৯টি টমাহ্যক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

 

সিরিয়ায় বিমানঘাটিতে যুক্তরাষ্ট্রের হামলার পর তেলের দাম বাড়লো

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার বিমান ঘটিতে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র হামলার পর শুক্রবার অশোধিত তেল একমাসের মধ্যে সবচেয়ে বেশি দামে কেনা বেঁচা হয়েছে। হামলার পর তাৎক্ষণিকভাবে তেল,সোনা, বিদেশি বিনিয়োগ ও বন্ডের বাজার দারুণ প্রতিক্রিয়া দেখায়। যুক্তরাষ্ট্রের মিসাইল আক্রমণের পর অশোধিত ব্রেন্টের দাম ব্যারেল প্রতি ৩৮ সেন্ট বৃদ্ধি পেয়ে এখন ৫৫.২৭ ডলার এ আছে । সর্বোচ্চ দাম ৫৬.০৮ ডলারেও উঠেছিলো আজকে যেটা গত ৭ মার্চের পর সবচেয়ে বেশি দাম। জার্মিনিভিত্তিক একটি কোম্পানির তেলের বাজার বিশ্লেষক ফ্রাঙ্ক কালাম্প বলেন, গত সপ্তাহের বাধা বিপত্তি ঠেলে তেলের বাজার স্থিতিশীল অবস্থায় এসেছিলো। এ ঘটনার পর আবারও অস্থিতিশীল হয়ে উঠতে পারে।

 

সেনা ছাউনিতে ধস : ৩ জওয়ানের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: জম্মু ও কাশ্মীরের বাটালিক সেক্টরে বরফধসে আটক ৩ জওয়ানেরই মৃত্যু। গতকাল শুক্রবার সকালে তাদের মৃতদেহ উদ্ধার করলো সেনা। ছাউনি থেকে ২ জওয়ানকে আগেই জীবিত উদ্ধার করা হয়েছে। টানা বৃষ্টি, তুষারপাতের কারণে বৃহস্পতিবার লাদাখের বাটালিক সেক্টরের সেনা ছাউনিতে ধস নামে। তখন ছাউনিতে উপস্থিত ছিলেন ৫ জওয়ান। এদিকে গত রাত থেকে বৃষ্টি কমার কারণে জম্মু ও কাশ্মীরের বন্যা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে। মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে ফোন করে সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল ঝিলামের জল বিপদসীমার ১ মিটার নিচে দিয়ে বইছিলো। রাত ৩টা থেকে জল কিছুটা কমেছে।

 

দিল্লির পার্কস্ট্রিটের নাম বদলে হলো বঙ্গবন্ধু সড়ক

মাথাভাঙ্গা মনিটর: ভারতের রাজধানী দিল্লির পার্ক স্ট্রিটের নাম বদল করার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি মিউনিসিপাল কাউন্সিল। দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালসহ ১২ জন কাউন্সিল সদস্য এই প্রস্তাবে সম্মতি দেন। গত বৃহস্পতিবার রাতের মধ্যেই দিল্লির পার্ক স্ট্রিটের রাস্তায় থাকা সমস্ত বোর্ড বদল করা হয় বলে জানিয়েছেন নয়াদিল্লি মিউনিসিপাল কাউন্সিলের ভাইস চেয়ারম্যান করণ সিং তানওয়ার। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নামে করা হলো ওই রাস্তার নামকরণ। একটি সংবাদ সংস্থার প্রতিবেদনে বলা হয়, গতকাল শুক্রবার বাংলাদেশের প্রধানমন্ত্রী তথা মুজিবকন্যা শেখ হাসিনার সফরের আগেই পার্ক স্ট্রিটের নাম বদল করে প্রতিবেশী দেশের প্রতি বন্ধুত্বের বার্তা দিলো ভারত।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *