বিশ্ব টুকিটাকি

ইরাকে কাজ শুরু করেছে যুক্তরাষ্ট্রের সেনারা

মাথাভাঙ্গা মনিটর: সুন্নি বিদ্রোহী জঙ্গিদের মোকাবিলায় ইরাকিসেনাবাহিনীকে সহায়তা করতে দেশটিতে যুক্তরাষ্ট্রের সেনারা পৌঁছে কাজ শুরুকরেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।বিশেষ অভিযানের বিষয়েদক্ষ ৩০০ জন সেনা পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাকওবামা।এদের মধ্যে প্রায় অর্ধেক সেনা গত মঙ্গলবার ইরাকের রাজধানী বাগদাদ পৌঁছেকাজ শুরু করে দিয়েছেন এবং ইতোমধ্যে তাদের একটি অংশ লড়াইয়ের ময়দানে চলেগেছেন।
আগামী কয়েকদিনের মধ্যে যুক্তরাষ্ট্রের বাকী সেনারাওইরাক পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।পেন্টাগণ জানিয়েছে, দুটি দলেযুক্তরাষ্ট্রের ৪০ জন সেনা যুদ্ধক্ষেত্রে ইরাকি সেনাদের সহায়তা করতে কাজ শুরুকরেছেন, অপর ৯০ সেনা বাগদাদে থেকে নতুন একটি সমন্বিত অভিযান কমান্ড কেন্দ্র গঠনেকাজ শুরু করবেন।আগামী কয়েক দিনের মধ্যে প্রত্যেক দলে ৫০ জন সেনা করে আরো৪টি দল এসব সেনার সাথে যোগ দেবে।যুক্তরাষ্ট্রের এসব সেনা কোনো অভিযানে অংশনেবে না বলে জানিয়েছে ওবামা প্রশাসন। এসব সেনারা ইরাকি বাহিনীকে পরামর্শ দিয়ে এবংগোয়েন্দা তথ্য পাওয়ার বিষয়ে সহায়তা করবে।

 

 

বিহারে ট্রেন লাইনচ্যুত হয়ে নিহত ৫

মাথাভাঙ্গা মনিটর: ভারতেরবিহারে ছাপরা স্টেশনের কাছে রাজধানী এক্সপ্রেস নামে যাত্রিবাহী একটি ট্রেনলাইনচ্যুত হয়ে পাঁচজন নিহত হয়েছে। আহত হয়েছেন প্রায় ১৯ জন। তবে হতাহতেরসংখ্যা আরো বাড়তে পারে। গতকাল বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে, রাজধানী এক্সপ্রেস নামের ট্রেনটি নয়াদিল্লি থেকে আসামে যাওয়ার পথে সকালেদুর্ঘটনার কবলে পড়ে। প্রাথমিকভাবে সরকারি কর্মকর্তারা জানিয়েছিলেন, বিস্ফোরণের কারণে এ দুর্ঘটনা ঘটতে পারে।রেলওয়ে বোর্ড চেয়ারম্যান অরুনেন্দ্র কুমার বলেছেন, প্রাথমিকভাবে এটাকে নাশকতা বলেই মনে হচ্ছে।রেলমন্ত্রী সদানন্দ গৌডা বলেছেন, ট্রেনটি লাইনচ্যুত হওয়ার কোনো সুনির্দিষ্ট কারণ জানা যায়নি।

ইউক্রেইনীয় সেনা হেলিকপ্টারে রকেট হামলা :নিহত ৯

মাথাভাঙ্গা মনিটর: যুদ্ধবিরতি চলা সত্বেও পূর্ব ইউক্রেইনেসেনাবাহিনীর একটি হেলিকপ্টারে রুশপন্থী বিদ্রোহীরা রকেট হামলা চালিয়ে ৯আরোহীকে হত্যা করেছে বলে দাবি করেছে দেশটির সেনাবাহিনী।সেনাবাহিনীর এমআই-৮হেলিকপ্টারটি গত মঙ্গলবার বিদ্রোহী অধিকৃত শহর স্লোভিনস্কের বাইরে থেকে উড্ডয়নের পরপরইএকটি রকেট সেটিকে আঘাত করে বলে দাবি করা হয়েছে।তবে গুলি করে হেলিকপ্টারনামানোর বিষয়ে বিদ্রোহীদের পক্ষ থেকে কোনো বক্তব্য দেয়া হয়নি।এর আগে, রুশপন্থী বিদ্রোহীরা ইউক্রেইনীয় দুটি হেলিকপ্টার ও একটিবিমান গুলি করে নামিয়েছিলো।একদিন আগে সোমবার ইউক্রেইন সরকার ঘোষিত একতরফাযুদ্ধবিরতি শুক্রবার সকাল পর্যন্ত পর্যবেক্ষণের ঘোষণা দিয়েছিলো বিদ্রোহীরা। শান্তিপরিকল্পনার অংশ হিসেবে সরকার পক্ষ একতরফা যুদ্ধবিরতি ঘোষণা করেছিলো।কিন্তুপ্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো জানিয়েছেন, বিদেশ থেকে নিয়ন্ত্রিত সন্ত্রাসীদেরঅব্যাহত সহিংসতার কারণে যুদ্ধ বিরতির ইতি ঘটাতে পারেন তিনি।

নিউজ অব দ্য ওয়ার্ল্ডহ্যাকিং কেলেঙ্কারি: দোষী সম্পাদক

মাথাভাঙ্গা মনিটর: ব্রিটেনে বহুল আলোচিত ফোন হ্যাকিং কেলেঙ্কারিমামলায় দোষী সাব্যস্ত হয়েছেন সাবেক নিউজ অব দ্য ওয়ার্ল্ডট্যাবলয়েডেরসম্পাদক অ্যান্ডি কুলসন।তবে তার সাবেক সহকর্মী রেবেকা ব্রুকসকেএ মামলায় সব অভিযোগ থেকে খালাস দিয়েছে আদালত।অ্যান্ডি কুলসন ছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনেরযোগাযোগ বিষয়ক পরিচালক। তাকে এ পদে নিয়োগের জন্য প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনক্ষমা চেয়েছেন।ফোন হ্যাকিংকেলেঙ্কারি নিয়ে ব্রিটিশ পুলিশের তদন্ত এবংআট মাস ধরে এ মামলাটি চলার পর আদালতের এ রায় এলো। কেলেঙ্কারির কেন্দ্রে থাকা মিডিয়ামুগল রূপার্ট মারডকের নিউজ অব দ্য ওয়ার্ল্ডএক পর্যায়ে বন্ধ হয়ে যায়।ফোনহ্যাকিংয়ের তদন্ত ও বিচারকাজ ব্রিটিশ মিডিয়া এবং রাজনীতিতে তুমুল আলোড়ন তুলেছিলো।অ্যান্ডি কুলসন এ কেলেঙ্কারির ঘটনায় দোষী সাব্যস্ত হওয়ার পর ব্রিটিশপ্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ক্ষমা চেয়েছেন।তিনি বলেছেন, তাকে নিয়োগকরাটা ভুল সিদ্ধান্ত ছিলো এবং এজন্যে তিনি আন্তরিকভাবে দুঃখিত।

 

 

মার্কিন যুক্তরাষ্ট্রে এলোপাথাড়ি গুলিতে দুইজন নিহত

মাথাভাঙ্গা মনিটর: মার্কিনযুক্তরাষ্ট্রে এলোপাথাড়ি গুলিতে দুজন নিহত ও আটজন আহত হয়েছেন। গতকালবুধবারভোর রাতে আমেরিকার মিয়ামির লিবার্টি শহরের কাছে একটি এপার্টমেন্টের সামনেএ গুলিবর্ষণের ঘটনা ঘটে। মিয়ামি পুলিশ কর্তৃপক্ষের তরফে জানানোহয়েছে, এ ঘটনায় একজনের ঘটনাস্থলেই মৃত হয়েছে। অপরজনকে জ্যাকসন মেমোরিয়ালহাসপাতালে ভর্তি করা হয়। তবে কিছুক্ষণের মধ্যে তাঁরও মৃত্যু হয়। আহতদেরহাসপাতালে ভর্তি করা হয়েছে।মিয়ামির ফায়ার সার্ভিসের মুখপাত্র কর্নেলইগনেটিয়াস ক্যারোল জানান, আহতদের মধ্যে একজন বয়স্ক ব্যক্তি, যার অবস্থাআশঙ্কাজনক। তবে তদন্তের স্বার্থে পুলিশ এ ব্যাপারে কোনো বিস্তারিত তথ্যএখনও পর্যন্ত দেয়নি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *