বিশ্ব টুকিটাকি : হোয়াইট হাউসের জনসংযোগ প্রধানের পদত্যাগ

 

মাথাভাঙ্গা মনিটর: হোয়াইট হাউসের জনসংযোগ প্রধান মাইক দুবকে পদত্যাগ করেছেন। মাত্র তিন মাস আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে নিয়োগ দিয়েছিলেন। প্রশাসন ছেড়ে যাওয়ার ব্যাপারে মঙ্গলবার নিজেই জানান মাইক। গণমাধ্যমের ব্যাপারে হোয়াইট হাউসের কৌশল আরও উন্নত করার লক্ষ্যে মাইককে নিয়োগ দেয়া হয়। তবে হোয়াইট হাউসের প্রেসসচিব শন স্পাইসার তার পদে বহাল থাকবেন বলে জানিয়েছেন। একটি সংবাদমাধ্যম জানায়, হোয়াইট হাউসের জ্যেষ্ঠ কর্মকর্তাদের মধ্যে বড় রদবদলের হতে পারে এমন সম্ভাবনার মধ্যে মাইক পদত্যাগ করেছেন। মাইক জানান, গত ১৮ মে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছিলেন। তবে প্রেসিডেন্ট ট্রাম্প বিদেশ সফর থেকে দেশে না পর্যন্ত তিনি স্বপদে ছিলেন। মাইক বলেন, পদত্যাগপত্র জমা দেয়ার পর প্রেসিডেন্টের সাথে তার ভালো আলাপ হয়েছে। তবে হোয়াইট হাউসের ভেতরের অস্থির পরিস্থিতি সম্পর্কে কোনো মন্তব্য করতে অস্বীকার করেন তিনি।

 

গরুকে ভারতের জাতীয় পশু ঘোষণার সুপারিশ

মাথাভাঙ্গা মনিটর: গরুকে ভারতের জাতীয় পশু ঘোষণার সুপারিশ রাজস্থান প্রদেশের উচ্চ আদালত। একই সাথে গরু হত্যাকারীর সাজা তিন বছরের স্থলে যাবজ্জীবন করার সুপারিশ করা হয়েছে। গতকাল বুধবার রাজ্যটির জয়পুরের হিনগোনিয়া গোশালার শতাধিক গরুর মত্যু নিয়ে শুনানিকালে রাজস্থান হাইকোর্টের বিচারক মহেশ চন্দ্র শর্মা এ সুপারিশ করেন। হিনগোনিয়ার ওই গোশালাটি ভারত সরকার পরিচালনা করে। গত বছর কয়েক সপ্তার মাথায় গোশালাটিতে শ শ গরুর মৃত্যু হয়। পরে এ ঘটনার প্রতিবাদে আদালতে পিটিশন দায়ের করা হয়। সম্প্রতি গো-মাংস বিক্রি ও জবাইয়ে নতুন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এরপর ভারতের বেশ কয়েকটি রাজ্যে প্রতিবাদ হয়েছে। নতুন ওই আইন বাস্তবায়নে পশ্চিমবঙ্গ ও কেরালা রাজ্য সরকার অস্বীকৃতি জানিয়েছে। এদিকে ভারত সম্প্রতি গো-হত্যা ইস্যুতে কঠোর আইন করতে যাচ্ছে। যাতে শুধুমাত্র কৃষিকাজে ব্যবহার ও দুধ উৎপাদনের উদ্দেশ্যে গরু বাজারে কেনা-বেচা করা যাবে। এই আইনের বিরুদ্ধে দেশটির বিভিন্ন রাজ্যে তীব্র সমালোচনা ও প্রতিবাদ শুরু হয়েছে।

 

মোদীর সামনে পা দেখানোয় সমালোচিত প্রিয়াঙ্কা চোপড়া

মাথাভাঙ্গা মনিটর: প্রিয়াঙ্কা চোপড়ার প্রথম হলিউড ছবি বেওয়াচ ২৬ মে মুক্তি পেয়েছে। ছবির প্রচারণায় ইউরোপ ভ্রমণে আছেন এই আন্তর্জাতিক তারকা। তো ছবির প্রচারে জার্মানির বার্লিনে থাকার সময় তিনি সাক্ষাৎ পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। কিন্তু ঝামেলা বেধেছে মোদির সাথে সাক্ষাতের সময় প্রিয়াঙ্কার পোশাক নিয়ে। প্রিয়াঙ্কা চোপড়ার পরনে তখন যে পোশাক ছিলো, তাতে তার পায়ের অনেকটাই দেখা যাচ্ছিলো। কিন্তু এ ধরনের বা এর থেকেও খাটো পোশাকে প্রিয়াঙ্কাকে এর আগেও বহুবার দেখা গেছে। কিন্তু ভারতের প্রধানমন্ত্রীর সামনে পা প্রদর্শন করায় ভারতীয় কিছু নাগরিক সামাজিক যোগাযোগ মাধ্যমে সাবেক এই বিশ্বসুন্দরীকে একবারে ধুয়ে দিচ্ছেন। ভারতীয় সংস্কৃতিতে বড়দের সামনে পা উঠিয়ে বসা বেয়াদবি। প্রিয়াঙ্কা শুধু যে মোদির সামনে পা বের করে বসেছেন, এটিই তার একমাত্র অপরাধ নয়। পা উঠিয়ে বসে তিনি আরও বেশি বেয়াদবি করেছেন। এজন্য তার ওপর খেপেছেন ভারতীয় সমর্থকেরা। প্রিয়াঙ্কা অবশ্য এই সমালোচনা নিয়ে সরাসরি কোনো মন্তব্য করেননি। ইনস্টাগ্রামে নিজের পা আরও বেশি প্রদর্শন করে একটি ছবি পোস্ট করেছেন এই অভিনেত্রী। ছবিতে তিনি একা নন। তার মা মধু চোপড়াও আছেন খাটো পোশাকে। ছবিটির ক্যাপশন প্রিয়াঙ্কা দিয়েছেন, পায়ের দিন। এর আগে ভারতীয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের পোশাক নিয়েও সমালোচনার ঝড় তুলেছিলো একটি ভারতীয় পত্রিকা। পরে এই তারকার দাঁতভাঙা জবাবে সমালোচকেরা চুপসে যান।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *