বিশ্ব টুকিটাকি : সৌদি আরবে ছয় জনের শিরশ্ছেদ

আফগানিস্তানে অপহৃত বাস যাত্রীর লাশ উদ্ধার

মাথাভাঙ্গা মনিটর: আফগান কর্তৃপক্ষ অপহৃত সাত বুলেটবিদ্ধ বাসযাত্রীর লাশ উদ্ধার করেছে। পুলিশ জানায়, মঙ্গলবার তালেবান দুষ্কৃতীরা হেরাত সিটির প্রাদেশিক রাজধানী ফারাহর একটি মহাসড়ক অবরোধ করে একটি বাস থামিয়ে ১৬ যাত্রীকে অপহরণ করে। ফারাহ পুলিশের এক মুখপাত্র বলেন, তারা সাতজনকে গুলি করে হত্যা করে এবং বাকী নয়জনকে জিম্মি করে রেখেছে। সরকারি বাহিনী বুধবার জিম্মিদের মুক্ত করতে অভিযান শুরু করেছে। তিনি বলেন, ‘এ বিষয়ে তালেবানরা এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

 

সৌদি আরবে ছয় জনের শিরশ্ছেদ

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবের রাজধানী রিয়াদে বিভিন্ন অপরাধে একদিনে ছয় অভিযুক্তের শিরশ্ছেদ করা হয়েছে। গত সোমবার বিকালের দিকে রিয়াদের ধীরা মসজিদের মাঠে ওই ছয়জনের শিরশ্ছেদ করা হয়, যা চলতি বছর একদিনে সর্বোচ্চ শিরশ্ছেদ। সন্ত্রাসী কর্মকাণ্ড, খুন, ধর্ষণ, সশস্ত্র ডাকাতি এবং মাদক পাচারের অপরাধের জন্য দেশটিতে সর্বোচ্চ সাজার বিধান অনুযায়ী এ ছয়জনের শিরশ্ছেদ করা হয়। নিহতদের মধ্যে মাদক চোরাচালানে অভিযুক্ত এক পাকিস্তানির শিরশ্ছেদ করা হয়েছে। অপর পাঁচজন সৌদি নাগরিক, যাদের বিরুদ্ধে খুন ও ধর্ষণের অভিযোগ প্রমাণিত। তথ্য অনুযায়ী, চলতি বছর সৌদি আরবে এ নিয়ে এখন পর্যন্ত ৪৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০১৪ সালে সৌদি আরবে রেকর্ড সর্বোচ্চ ১৫৮ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। গত বছর ২০১৬ সালে দেশটিতে বিভিন্ন অপরাধে অভিযুক্ত ১৫৩ জনের শিরশ্ছেদ করা হয়।

কাশ্মীরে দুই ভারতীয় সেনা নিহত

মাথাভাঙ্গা মনিটর: জম্মু ও কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখার কাছে কুপওয়ারা জেলায় দুই ভারতীয় সেনা নিহত হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর বরাত দিয়ে আইএএনএস জানায়, পাকিস্তানি বাহিনীর গুলিতে ফুরকিয়া এলাকার চৌকিবাল সেক্টরে দায়িত্বরত ওই দুই ভারতীয় সেনা নিহত হয়। ফুরকিয়া এলাকা দিয়ে পাকিস্তান থেকে জঙ্গিরা প্রায়ই কাশ্মির ভ্যালিতে প্রবেশ করে। নিহত সেনারা জম্মু ও কাশ্মির রাইফেলের সদস্য বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিরক্ষা মন্ত্রণালায়ের এক কর্মকর্তা। তিনদিন আগে কাশ্মিরের বুধগ্রামে সেনা অভিযানে হিজবুল মুজাহিদীনের তিন জঙ্গি নিহত হয়।

ওহাইওতে বিমান বিধ্বস্ত, ভারতীয়-মার্কিন দম্পতির মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ওহাইওতে ব্যক্তিমালিকানাধীন একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ভারতীয় বংশোদ্ভূত এক মার্কিন চিকিৎসক দম্পতির মৃত্যু হয়েছে। গতকাল বুধবার ওহাইও হাইওয়ে পেট্রোল পুলিশের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের লগানস্পর্টের বাসিন্দা উমামাহেশ্বর কালাপাতাপু (৬৩) এবং তার স্ত্রী সীতা-গীতা কালাপাতাপু বিমান দুর্ঘটনায় মারা গেছেন। পাইপার আর্চার পিএ-২৮ উড়োজাহাজটি উমামাহেশ্বর নিজেই চালাচ্ছিলেন। ৮ জুলাই শনিবার খুব সম্ভবত সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টার মধ্যে কোনও এক সময় উড়োজাহাজটি বিধ্বস্ত হয় বলে ওই বিবৃতিতে বলা হয়। শনিবার বিকালে ওহাইওর দক্ষিণপশ্চিমাঞ্চলের বেভারলি গ্রামের কাছে একটি পরিত্যক্ত পুকুরে বিধ্বস্ত উড়োজাহাজটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায়। দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি। বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত ৫

মাথাভাঙ্গা মনিটর: নাইজেরিয়ার গোলযোগপূর্ণ উত্তর-পূর্বাঞ্চলে বোকো হারাম জঙ্গিরা সেনাদের ওপর অতর্কিত হামলা চালিয়েছে। এ সময় উভয় পক্ষের মধ্যে সংঘর্ষে তিন সেনা ও দুই জঙ্গি নিহত হয়েছে। মঙ্গলবার দেশটির সেনাবাহিনী ও প্রহরী দলের সূত্রে একথা জানা গেছে। সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, সোমবার রাতে ক্যামেরুন সীমান্তবর্তী গওজা শহরের কাছে হামবাগদা গ্রামের বাইরে এই হামলা চালানো হয়। জঙ্গিরা সেনাদের একটি গাড়ি বহর লক্ষ্য করে গুলি চালায়। মাইদুগুরিতে এক সামরিক কর্মকর্তা বলেন, ‘বামাগদা গ্রামে সেনা ও প্রহরীদের গাড়ি বহরে বোকো হারামের আকস্মিক হামলায় আমাদের তিন সেনা নিহত হয়েছে। তবে সেনাদের পাল্টা হামলায় দুই বোকো হারাম সন্ত্রাসীও প্রাণ হারায়। বাকিরা পালিয়ে যায়।’ উল্লেখ্য, ২০০৯ সালে নাইজেরিয়ায় চরমপন্থি ইসলামিক দলটি তৎপরতা শুরু করার পর থেকে এ পর্যন্ত অন্তত ২০ হাজার লোক প্রাণ হারিয়েছে এবং ২৬ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে।

 

 

জুনিয়র ট্রাম্পের সাক্ষাতের সাথে সম্পৃক্ততা অস্বীকার ক্রেমলিনের

মাথাভাঙ্গা মনিটর: ক্রেমলিন বুধবার জোর দিয়ে বলেছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলের সাথে রাশিয়ার এক আইনজীবীর মধ্যে সাক্ষাতের সাথে তারা কোনভাবেই সম্পৃক্ত নয়। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘আমরা বলেই দিয়েছি যে, এই পুরো কাহিনীর সাথে আমাদের কোনই যোগ নেই।’

তিনি বলেন, ‘এই আইনজীবীর সাথে কখনোই আমাদের কোনো যোগাযোগ হয়নি। আর তাই এর সাথে আমাদের সম্পৃক্ততা নেই এবং আমাদের কিছু বলারও নেই। আমাদের সাথে তার (আইনজীবী) সামান্যতম সম্পর্কও নেই।’ পেসকভ ভেসেলনিৎস্কয়া নামের ওই নারী আইনজীবী রাশিয়ার সরকারের হয়ে কাজ করছিলেন, এমন দাবিকে ‘অযথার্থ ও অযৌক্তিক’ বলে উড়িয়ে দেন।

 

ভেসেলনিৎস্কয়া নিজেও রুশ কর্তৃপক্ষের সঙ্গে তার কোন ধরনের সম্পৃক্ততা এবং হিলারি ক্লিনটন সম্পর্কে তার কাছে কোন ক্ষতিকর তথ্য থাকার কথা অস্বীকার করেছেন। এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার সকালে এক টুইট বার্তায় তার বড় ছেলেকে নির্দোষ বলে অভিহিত করেছেন। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মস্কোর ভূমিকা নিয়ে জল্পনা-কল্পনা আরো উস্কে দেয়া কয়েকটি ই-মেইল ঘিরে নতুন বিতর্কের প্রেক্ষাপটে ডোনাল্ড ট্রাম্প বুধবার এ কথা বললেন।

 

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *