বিশ্ব টুকিটাকি : সিরিয়ায় ক্লিনিকে হামলায় ৪ চিকিৎসক নিহত

সিরিয়ায় ক্লিনিকে হামলায় ৪ চিকিৎসক নিহত

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার আলেপ্পোর কাছে একটি ফরাসী দাতব্য সংস্থা পরিচালিত ক্লিনিকে গত মঙ্গলবার রাতে বিমান হামলায় চার চিকিৎসক নিহত ও একজন নার্স আহত হয়েছেন। ইউনিয়ন অব সিরিয়ান রিলিফ অর্গানাইজেশন (ইউওএসএসএম) জানায়, ক্লিনিকের কয়েকজন রোগীকে বিশেষ চিকিৎসা দিতে অন্যত্র নেয়ার জন্য তাদের দুটি অ্যাম্বুলেন্স ডাকা হয়। অ্যাম্বুলেন্স দুটিতে তাদের চার কর্মী ছিলেন। সিরিয়ার খান তুমান গ্রামে ওই ক্লিনিকে স্থানীয় সময় রাত ১১টায় হামলা চালানো হয়। এতে ক্লিনিকটি মাটির সাথে মিশে যায় এবং আরো লাশ ইট-পাথরের ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। ইউএসএসএম’র হাসপাতাল ও ট্রমা বিষয়ক পরিচালক আহমেদ দায়িস বলেন, বোমার আঘাতে তিন-তলা ক্লিনিকটি পুরোপুরি বিধ্বস্ত। এতে ঠিক কতোজন মারা গেছেন তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। হামলার ধরন দেখে তাদের মনে হয়েছে এই হামলা পূর্ব পরিকল্পিত ছিলো।

অ্যান্টিবায়োটিক প্রতিরোধী জীবাণু দমনে ১৯৩ দেশের মধ্যে চুক্তি

মাথাভাঙ্গা মনিটর: জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্র অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সুপার বাগ তৈরি হওয়া ঠেকাতে একটি ঐতিহাসিক চুক্তি করতে যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, ছয় বছরের যৌথ পরিকল্পনা অনুযায়ী কাজ করলে প্রতিবছর বিশ্বব্যাপী সাত লাখ মানুষের অকাল মৃত্যু ঠেকানো সম্ভব হবে। ওষুধ প্রতিরোধী জীবাণু তৈরি হওয়া অব্যাহত থাকলে সামান্য অসুখেই মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। ম্যালেরিয়া, এইচআইভিসহ বিভিন্ন রোগের জীবাণু বার বার ওষুধের সংস্পর্শে এসে মিউটেশনের মাধ্যমে অপ্রতিরোধ্য হয়ে উঠছে। সর্বশেষ হতে যাওয়া চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলো একটি যৌথ কর্মপরিকল্পনা ঠিক করার জন্য দুই বছর সময় পাবে। চুক্তিটি হলে এটি হবে এ ধরনের চতুর্থ চুক্তি। এর আগে ২০০১ সালে এইচআইভি, ২০১১ সালে অসংক্রামক রোগ ও ২০১৩ সালে ইবোলা প্রতিরোধে যৌথভাবে কাজ করতে চুক্তিতে উপনীত হয়েছিলো জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্র।

ইন্দোনেশিয়ায় বন্যা ও ভূমিধসে নিহত ১৯

মাথাভাঙ্গা মনিটর: ইন্দোনেশিয়ায় বন্যা ও ভূমিধসে ১৯ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে পাঁচটি শিশুও রয়েছে। গতকাল বুধবার দেশটির কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। জাতীয় দুর্যোগ সংস্থার মুখপাত্র সুতোপো পুরো নুগ্রোহো এক বিবৃতিতে বলেছেন, সবেচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জাভা দ্বীপ। সেখানে বন্যার পানি দুই মিটার উঁচু দিয়ে প্রবাহিত হয়েছে। তিনি বলেছেন, কর্মকর্তারা ১৬ জন নিহতের খবর জানিয়েছে। এছাড়া আরো আটজন নিখোঁজ রয়েছে। এক হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। তারা অনুসন্ধান ও উদ্ধার দলের জরুরি আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে। জাভার পশ্চিম দিকে ভূমিধসে আরো তিনজন নিহত হয়েছে। সেখানে আরো একজন নিখোঁজ রয়েছে। ভূমিধসে দুইজন আহত হয়েছে।

উত্তর কোরিয়ায় মাত্র ২৮টি ওয়েবসাইট

মাথাভাঙ্গা মনিটর: সারা পৃথিবীর ওয়েব সাইটগুলোতে উত্তর কোরিয়ার প্রসঙ্গ প্রায়ই উঠে আসে। পারমাণবিক বোমা পরীক্ষা বা প্রেসিডেন্ট কিম জং উনের স্বাস্থ্যের খবর প্রায়ই হাজারো ওয়েব সাইটের প্রধান খবরে পরিণত হয়। তবে ইন্টারনেটে এই দেশটির অবদান কিন্তু খুব সামান্যই। সম্প্রতি ফাঁস হওয়া তথ্যে দেখা গেছে দেশটির মাত্র ২৮টি রেজিস্টার্ড ডোমেইন রয়েছে। উত্তর কোরিয়ার একটি টপ লেভেল নেমসার্ভার ভুলভাবে কনফিগার করায় .kp ডোমেইনের একটি তালিকা ফাঁস হয়ে পড়ে। .pk ডোমেইন নাম দিয়ে যেসব সাইট রয়েছে তার বেশিরভাগই সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের। এর মধ্যে পিয়ংইয়ং ব্রডকাস্টিং সার্ভিস, ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি, সংস্কৃতি বিষয়ক কমিটির ওয়েব সাইট রয়েছে। ওয়ার্কার্স পার্টির ওয়েব সাইটে সম্প্রতি যেসব খবর আপলোড করা হয়েছে তার মধ্যে, ‘জন্মদিন উপলক্ষে বুদ্ধিজীবীদের মাঝে কিম জং উনের  উপহার প্রেরণ’, ‘দক্ষিণ কোরিয়ার তরুণদের মধ্যে মাদক সংক্রান্ত অপরাধ বৃদ্ধি’ এমন খবর রয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *