বিশ্ব টুকিটাকি : সাড়ে তিন হাজার বাংলাদেশির ‘সেকেন্ড হোম’ মালয়েশিয়ায়

ভারতের গুজরাটে দাঙ্গায় নিহত অন্তত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে দুই সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষে অন্তত দুইজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে। মরবি ও সুরেন্দ্রনগর জেলার ভারওয়াদ এবং রাজপুত সম্প্রদায়ের মধ্যে গত বৃহস্পতিবার সন্ধ্যায় সংঘর্ষের এই ঘটনাটি ঘটে। স্থানীয় পুলিশ জানায়, ঘটনায় দুই জেলার প্রায় ৩০টি গাড়িতে আগুন ধরিয়ে দেয়া হয়।

সাড়ে তিন হাজার বাংলাদেশিরসেকেন্ড হোমমালয়েশিয়ায়

মাথাভাঙ্গা মনিটর: মালয়েশিয়ার বিশেষ কর্মসূচির আওতায় গত ১৫ বছরে ‘সেকেন্ড হোম’ বা দ্বিতীয় বাড়ি গড়ার সুবিধা নিয়েছে সাড়ে তিন হাজারের বেশি বাংলাদেশি। বিভিন্ন দেশের ৩৩ হাজারের বেশি মানুষের মধ্যে সংখ্যায় বাংলাদেশিদের অবস্থান তৃতীয়। গত বৃহস্পতিবার কুয়ালালামপুরে এমএম২এইচ জাতীয় কর্মশালায় দেশটির পর্যটন ও সংস্কৃতি বিষয়কমন্ত্রী মোহাম্মদ নাজরি আবদুল আজিজ এ তথ্য জানান। মন্ত্রী নাজরি বলেন, ২০০২ সালে মালয়েশিয়া মাই সেকেন্ড হোম (এমএম২এইচ) নামে এই কর্মসূচি চালুর পর থেকে ভালো সাড়া পড়েছে। এখন পর্যন্ত ১২৬টি দেশের ৩৩ হাজার ৩০০ মানুষ এই সুবিধা নিয়েছেন। এই কর্মসূচির অংশীদার হিসেবে শীর্ষে রয়েছে চীন। দেশটির ৮ হাজার ৭১৪ জন এই সুবিধা পেয়েছে। এরপরই জাপানের ৪ হাজার ২২৫, বাংলাদেশের ৩ হাজার ৫৪৬, যুক্তরাজ্যের ২ হাজার ৪১২, ইরানের ১ হাজার ৩৩৬, সিঙ্গাপুরের ১ হাজার ২৯৫, তাইওয়ানের ১ হাজার ২০৮, দক্ষিণ কোরিয়ার ১ হাজার ২৬৬, পাকিস্তানের ৯৭৩ ও ভারতের ৮৯০ জন কর্মসূচিতে সুযোগ পেয়েছেন।

ট্রাম্পের বিরুদ্ধে এবার ইমপিচমেন্ট প্রস্তাব

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্টের প্রথম প্রস্তাব পেশ করেছেন দেশটির এক কংগ্রেস সদস্য। খবর এএফপির। এর আগে তার বিরুদ্ধে তদন্ত আর বিচার প্রক্রিয়ায় বাধা দেয়ার অভিযোগ উঠেছিলো। তবে ইমপিচমেন্ট প্রস্তাব এই প্রথম। ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট নেতা ব্র্যাড শেরম্যান ট্রাম্পের বিরুদ্ধে অপরাধমূলক আর অবৈধ কর্মকান্ডের অভিযোগ এনেছেন। ব্র্র্যাডের প্রস্তাবকে সমর্থন জানিয়ে তাতে স্বাক্ষর করেছেন আরেক ডেমোক্র্যাট নেতা অ্যাল গ্রিন। তবে মার্কিন কংগ্রেসে এ প্রস্তাব পাশ করানো ততোটা সহজ নয় বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। কারণ প্রেসিডেন্টের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব পাশ করাতে হলে সংখ্যাগরিষ্ঠ ভোটের প্রয়োজন। কিন্তু মার্কিন কংগ্রেসে ট্রাম্পের নিজের দল, রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। বর্তমানে হাউস অব রিপ্রেজেনটেটিভে ৪৬ আসন রয়েছে তাদের। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া সরকারের কোনো হাত ছিলো কি-না, তা নিয়ে তদন্তে ট্রাম্প বাধা দিচ্ছেন বলে বারবার অভিযোগ উঠেছে। বিচার প্রক্রিয়ায় হস্তক্ষেপের অভিযোগ প্রমাণিত হলে ট্রাম্পকে ইমপিচ করা হতে পারে। সেই প্রক্রিয়াটিই এবার শুরু করতে চাইছেন ডেমোক্র্যাট নেতারা। অভিযোগে অবশ্য তেমন আমল দিচ্ছে না হোয়াইট হাউস। মুখপাত্র সারা হুকাবির বক্তব্য, ‘আমার মনে হয় বিষয়টি অত্যন্ত হাস্যকর। রাজনীতির নোংরা খেলা

ভারতের অর্থমন্ত্রীকে স্যানিটারি ন্যাপকিন পাঠালো শিক্ষার্থীরা

মাথাভাঙ্গা মনিটর: কর বসানোর প্রতিবাদ জানিয়ে ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলিকে স্যানিটারি ন্যাপকিন পাঠিয়েছে দুটি বাম ছাত্র সংগঠন। গত বৃহস্পতিবার ‘স্টুডেন্ট ফেডারেশন অব ইন্ডিয়া’ (এসএফআই) এবং ‘অল ইন্ডিয়া ডেমোক্রেটিক ওমেন’স অ্যাসোসিয়েশন’ (এআইডিডব্লিউএ) পোস্ট করে মন্ত্রীর নিকট প্যাকেটগুলো পাঠায়। দেশটির অর্থ মন্ত্রণালয় জানায়, এসব প্যাকেটের ওপর ‘ব্লিড উইদাউট ফিয়ার’ লেখা ছিলো। ভারতে নারীদের নিত্যব্যবহার্য ‘স্যানিটারি ন্যাপকিন’-এর ওপর থেকে পণ্য পরিষেবা কর বা জিএসটি (গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স) তুলে নেয়ার দাবি জানিয়ে আসছে ওই দুটি ছাত্র সংগঠন। উল্লেখ্য, গত ১ জুলাই থেকে সারা ভারতে আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে জিএসটি। এর উদ্দেশ্য ভারতের সব রাজ্যে ‘এক দেশ এক কর ব্যবস্থা’ চালু করা।

ভারতে স্ত্রীকে বাজি রেখে হার, ধর্ষণ করলো বিজয়ীরা

মাথাভাঙ্গা মনিটর: বন্ধুদের সাথে জুয়া খেলায় স্ত্রীকে বাজি ধরেছিলেন ভারতের মধ্যপ্রদেশের এক ব্যক্তি। কিন্তু হেরে যাওয়ার পর বাজির নিয়মেই নিজের স্ত্রীকে দুই বিজয়ীর হাতে তুলে দিতে বাধ্য হন ওই ব্যক্তি। অবশেষে অভিযোগ পাওয়া গেছে, জুয়ায় জিতে পরাজিতের স্ত্রীকে ধর্ষণ করে ওই দুই যুবক। মধ্যপ্রদেশের ইন্দোরে পুলিশের কাছে অভিযোগে ওই নারী জানান, জুয়ার নেশায় অন্ধ ছিলেন তার স্বামী। বুধবার দুই বন্ধুর সাথে জুয়া খেলতে গিয়ে তাকেই বাজি হিসেবে ধরেন স্বামী। খেলায় হেরেও যান। এরপরেই স্বামীর ওই দুই বন্ধু চড়াও হয় তার ওপর। ওই নারীর অভিযোগ, দুই যুবক মিলে ধর্ষণও করে তাকে। ঘটনার তদন্ত শুরু হয়েছে। ওই দুই অভিযুক্তের বক্তব্যও রেকর্ড করা হবে।

 

Leave a comment

Your email address will not be published.