বিশ্ব টুকিটাকি : শ্রীলঙ্কায় ডেঙ্গুর প্রকোপে প্রায় ৩শ জনের মৃত্যু

মুম্বাইয়ে চারতলা ভবন ধস : নিহত ৮

মাথাবাঙ্গা মনিটর: ভারতের মুম্বাইয়ে চারতলা ভবন ধসে পড়ে কমপক্ষে ৮ জন নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার এই দুর্ঘটনার পরে নিখোঁজ আরও ৩০ জন ব্যক্তির খোঁজে উদ্ধার অভিযান চলছে। ১১ জনকে উদ্ধার করে ঘাটকোপারের রাজাওয়াদি হাসপাতালে নেয়া হয়েছে। মুম্বাই ফায়ার সার্ভিসের প্রধান প্রভাত রাহাংডালে বলেন, ঘাটকোপারের দামোদার পার্ক এলাকার এই ভবনটি ভেঙে পড়ার পরে ৩০-৪০ জন নিখোঁজ রয়েছে। মঙ্গলবার সকাল ১০টা ৪৩ মিনিটে তাদের ঘটনা সম্পর্কে অবহিত করা হয়। মিউনিসিপ্যাল কর্মকর্তারা জানিয়েছেন, ভবনে একটি নার্সিং হোম ছিলো। তবে নার্সিং হোমটিতে সংস্কারের কাজ চলছিলো তাই এতে খুব বেশি রোগী ছিলো না। এর আগে ২০১৫ সালে মুম্বাইয়ে একটি জরাজীর্ণ ভবন ভেঙে পড়ে ১২ জন নিহত হয়েছিলো।

থাইল্যান্ডে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইংলাকের ব্যাংক হিসাব জব্দ

মাথাভাঙ্গা মনিটর: থাই কর্তৃপক্ষ ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনওয়াত্রার সাতটি ব্যাংক হিসাব জব্দ করেছে। চাল ক্রয়ে তার প্রশাসনের বিতর্কিত ভর্তুকি কর্মসূচির দায়ে তার ১শ কোটি ডলার জরিমানা ধার্য করার পর এসব ব্যাংক হিসাব জব্দ করা হলো। গতকাল মঙ্গলবার তার আইনজীবী একথা জানান। এ পদক্ষেপকে নজিরবিহীন হিসেবে দেখা হচ্ছে, কারণ এটি ছিলো সরকারের নীতিমালার জন্য একজন নির্বাচিত নেতার আর্থিক অনুমোদন মাত্র। ক্ষমতাচ্যুত হওয়ার পর তার আইনি লড়াইয়ের ক্ষেত্রে এটি সর্বশেষ। চালে ভর্তুকি কর্মসূচির ক্ষেত্রে অনিয়ম ঠেকাতে ব্যর্থ হওয়ার দায়ে ইতোমধ্যে থাইল্যান্ডের এ প্রথম নারী প্রধানমন্ত্রীকে সাজা দেয়া হয়েছে। তিনি সে সাজা ভোগও করছেন। উল্লেখ্য, ২০১৪ সালে তার সরকারের পতন ঘটে।

শ্রীলঙ্কায় ডেঙ্গুর প্রকোপে প্রায় ৩শ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: চলতি বছর শ্রীলঙ্কায় ডেঙ্গু ভাইরাসের প্রাদুর্ভাবে এ পর্যন্ত প্রায় ৩শ লোকের মৃত্যু হয়েছে এবং ধারণ ক্ষমতার অতিরিক্ত রোগীর কারণে হাসপাতালগুলোতে প্রচণ্ড চাপ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। এই পরিস্থিতির জন্য বর্ষাকালীন বৃষ্টিপাত ও সাম্প্রতিক বন্যাকে দায়ী করেছেন তারা। বৃষ্টি ও বন্যার কারণে কোথাও কোথাও পানি আটকা পড়ে জলবদ্ধতা সৃষ্টি হয়েছে এবং সে জায়গাগুলোতে আবর্জনা পচে ডেঙ্গু ভাইরাস বহনকারী মশার আদর্শ প্রজননস্থানে পরিণত হয়েছে বলে জানিয়েছেন তারা। বিশ্বস্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী, বিশ্বের দ্রুত ছড়িয়ে পড়া রোগগুলোর মধ্যে অন্যতম ডেঙ্গু ১শ টি দেশে স্থায়ী আসন গেড়েছে, এই রোগটিতে প্রতি বছর প্রায় ৩৯ কোটি লোক আক্রান্ত হয়। রোগ সংক্রমণের প্রথম দিকে শনাক্ত করা গেলে এবং চিকিৎসা করা গেলে এ রোগের প্রকোপ থেকে জীবন বাঁচানো সম্ভব, বিশেষভাবে শিশুদের ক্ষেত্রে এ বিষয়টি বিশেষভাবে প্রযোজ্য। ডেঙ্গু ভাইরাসে আক্রান্তের শরীরে প্রথমে সর্দিজ্বরের মতো লক্ষণ দেখা যায়, পরে এটি প্রাণঘাতী ডেঙ্গুজ্বরে পরিণত হতে পারে।

সরকারের উৎখাতের চেষ্টা : ভিয়েতনামে ভিন্নমতাবলম্বী আটক

মাথাভাঙ্গা মনিটর: সরকার উৎখাতের চেষ্টার অভিযোগে ভিয়েতনামের পুলিশ ভিন্নমতাবলম্বী এক ব্যক্তিকে আটকের খবর দিয়েছে। ভিয়েতনামের সেন্ট্রাল নগুয়ে অ্যানের পুলিশ জানিয়েছে, সোমবার লে দিন লুয়ং নামে ৫১ বছর বয়সী ওই ব্যক্তিকে আটক করেছে তারা। লুয়ং ‘ধারাবাহিকভাবে সরকার উৎখাত এবং স্থানীয় নিরাপত্তা বিঘ্নিত’ করার চেষ্টা চালাচ্ছিল বলেো পুলিশের সংবাদ মাধ্যমে জানানো হলেও বিষয়টি নিয়ে বিস্তারিত কিছু বলা হয়নি। রয়টার্স লুয়ং- এর সাথে যোগাযোগ করতে পারেনি, তার কোনো আইনজীবী আছে কি-না তাও জানতে পারেনি। এই ঘটনাটিকে কমিউনিস্ট পার্টি শাসিত রাষ্ট্রটির ভিন্নমত দমনের সাম্প্রদায়িক উদাহরণ হিসেবে দেখছেন পশ্চিমা বিশ্লেষকরা।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *