বিশ্ব টুকিটাকি : লাহোর সবজি বাজারে বিস্ফোরণ : নিহত ২৫

লাহোর সবজি বাজারে বিস্ফোরণ : নিহত ২৫

মাথাভাঙ্গা মনিটর: লাহোরের কোট লাখপাত সবজি বাজারের বিস্ফোরণে ৩ পুলিশসহ কমপক্ষে ২৫ জন নিহত হয়েছে। গতকাল সোমবারের এই হামলায় আহত হয়েছে আরো ৫৩ জন। ফিরোজপুর রোডের বাজারে এই বিস্ফোরণকে আত্মঘাতী হামলা বলে আখ্যায়িত করেছেন এক পুলিশ কর্মকর্তা।

পুলিশ কর্মকর্তা এসপি ইমরান আওয়ান নিশ্চিত করেন যে, হাসপাতালে ৯টি মৃতদেহ নেয়া হয়েছে যার মধ্যে অন্তত ৩ জন পুলিশ সদস্য। বিস্ফোরণের সময় লাহোর উন্নয়ন কর্তৃপক্ষ অবৈধ দখল উচ্ছেদের অভিযান পরিচালনা করছিল। উচ্ছেদ অভিযানের সহায়তায় দাঙ্গা পুলিশ নিয়োজিত করা ছিলো। আহতদের মধ্যে অন্তত ৬ জন পুলিশ সদস্য রয়েছে যাদের স্থানীয় হাসপাতালে নেয়া হয়েছে। পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী ঘটনাস্থল ঘিরে রেখেছে। ফরেনসিক দল বিস্ফোরণস্থল থেকে আলামত সংগ্রহ করছে যা থেকে বিস্ফোরণের ধরণ কেমন ছিলো সেটা নির্ধারণ করা হচ্ছে।

কুয়েতে ১৫ ইরানি কূটনীতিককে দেশত্যাগের নির্দেশ : হতাশ তেহরান

মাথাভাঙ্গা মনিটর: কুয়েত ইরানি কূটনীতিকদের সংখ্যা কমানোর যে সিদ্ধান্ত ঘোষণা করেছে তাতে তেহরান হতাশা ব্যক্ত করেছে। তবে সোমবার ইরান জানিয়েছে, তারা কুয়েত থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করবে না। গত সপ্তাহে কুয়েত ১৫ ইরানী কূটনীতিককে ছয় মাসের মধ্যে কুয়েত ত্যাগের নির্দেশ দেয়। ইরানিয়ান রেভোল্যুশনারি গার্ডের সঙ্গে একটি ‘সন্ত্রাসী’ সেলের সম্পৃক্ততার অভিযোগের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে কুয়েত। কুয়েতের এমন সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম গাসেমির উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ইরনা বলে, ‘আমরা কুয়েতের কাছ থেকে এমনটা আশা করিনি।’ তিনি আরও বলেন, ‘আমরা সব সময়ই পারস্য উপসাগরীয় অঞ্চলে কুয়েতের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রেখে চলেছি। তাদের এই পদক্ষেপটি আমাদের জন্য সুখকর না হলেও আমরা পরস্পরের সঙ্গে এখনো আলাপ-আলোচনা ও যোগাযোগ রক্ষা করে চলতে পারি।’ কুয়েতে ইরানের রাষ্ট্রদূত বহাল থাকবেন বলে নিশ্চিত করেন তি

গাজায় ইসরাইলি বাহিনীর হামলা : জর্ডানে ইসরাইলের দূতাবাসে গুলি, নিহত

মাথাভাঙ্গা মনিটর: ইসরাইল সোমবার গাজা উপত্যকায় কট্টরপন্থী ইসলামি সংগঠন হামাসের অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে। ফিলিস্তিন ভূ-খণ্ড থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর কয়েক ঘণ্টার মাথায় তারা এ হামলা চালালো। সামরিক বাহিনী একথা জানায়। সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, সোমবার ভোরে গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে হামাসের অবস্থান লক্ষ্য করে ট্যাঙ্ক হামলা চালানো হয়। অপরদিকে জর্ডানের রাজধানী আম্মানে ইসরাইলের দূতাবাসে হামলার ঘটনায় ২জন নিহত হয়েছেন। গত রোববার দূতাবাসটির ভিতর জর্ডানি দুই ফার্নিচার কর্মীর প্রবেশের পরই ওই গোলাগুলির ঘটনা ঘটে বলে দেশটির পুলিশ জানায়। দূতাবাসে নিহত দুজনই জর্ডানের নাগরিক। এ সময় এক ইসরাইলিও মারাত্মক আহত হয়েছেন। ঘটনার পর নিরাপত্তা বাহিনী পুরো দূতাবাস ঘিরে রেখেছে। তবে আসলে কী ঘটেছে তা কর্তৃপক্ষ বিস্তারিত কিছু জানায়নি।

মিয়ানমারে বন্যায় বিলীন প্যাগোডা

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের মধ্যাঞ্চলে ব্যাপক বন্যায় বিলীন হয়ে গেছে নদীপাড়ের একটি প্যাগোডা। এদিকে ভয়াবহ বন্যার কারণে বাড়ি ছাড়তে বাধ্য হয়েছে হাজার হাজার লোক। প্রবল বর্ষণ অব্যাহত থাকতে পারে বলে সরকার সতর্ক করেছে। সামাজিক মিডিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, মেগওয়া এলাকায় বন্যার পানিতে নদী তীরের একটি প্যাগোডা তলিয়ে যাচ্ছে। প্যাগোডা তলিয়ে যাওয়ার দৃশ্য ধারণ ও সামাজিক মিডিয়াতে প্রকাশকারী ভিক্ষু পাইন্না লিংকারা বলেন, গত বৃহস্পতিবার প্যাগোডাটি ধ্বংস হয়ে যায়। তিনি বলেন, ‘২০০৯ সালে প্যাগোডাটি নির্মিত হয়। ওই সময় নদী অনেক দূরে ছিলো। দিনের পর দিন ভাঙনের কারণে নদী অনেক কাছে চলে আসে।’ এদিকে বন্যার কারণে এলাকাটির প্রায় ৬০ হাজার মানুষ ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছে। সরকারের মতে, গত এক মাসে মধ্য ও দক্ষিণ মিয়ানমার এলাকায় বন্যায় ৯০ হাজার মানুষ ঘরবাড়ি ছেড়েছে । মারা গেছে অন্তত দুই জন।

 

Leave a comment

Your email address will not be published.