বিশ্ব টুকিটাকি : রাশিয়ায় গুদামঘরে অগ্নিকাণ্ডে নিহত ১৬

রাশিয়ায় গুদামঘরে অগ্নিকাণ্ডে নিহত ১৬

মাথাভাঙ্গা মনিটর: রাশিয়ার মস্কোর উত্তর-পূর্বে একটি গুদামঘরে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ১৬ জন নিহত হয়েছন। এছাড়া দগ্ধ হয়েছেন আরো বেশ কয়েকজন। গত শনিবার রাতে এমনটাই জানিয়েছে দেশটির ইমারজেন্সি মন্ত্রণালয়। এ অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ১২ জনকে জীবিত উদ্ধার করে স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে। তবে প্রাথমিকভাবে এই অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি। ভবনের চতুর্থ তলা থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে। সেখানে একটি প্রিন্টিঙের অফিস থেকে আগুন লাগতে পারে বলে ধারণা করছেন দমকলকর্মীরা।

ফিলিপাইনে জেল থেকে ৮ জঙ্গি ছিনতাই

মাথাভাঙ্গা মনিটর: ফিলিপাইনে কারাগার থেকে ৮ জন ইসলামপন্থী জঙ্গিকে ছিনিয়ে নেয়ার ঘটনা ঘটেছে। ভারী অস্ত্র সজ্জিত ২০ ব্যক্তি দক্ষিণাঞ্চলের মারাউই শহরেরে কারাগারে হামলা চালিয়ে জঙ্গিদের ছিনিয়ে নিয়ে যায়। এই ঘটনায় আরো ১৫ জন বন্দী কারাগার থেকে পালিয়েছে। তবে সেনাসূত্রের বরাত দিয়ে বিবিসি অনলাইনের খবরে জানানো হয় পুরো ঘটনাটিই ছিলো সাজানো। বন্দুকধারীরা প্রায় বিনা বাধায় বন্দীদের ছিনিয়ে নিয়ে যায়। এ সময় কোনো পক্ষ থেকেই গুলি চালানো হয়নি। এই জঙ্গিদের সঙ্গে তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) যোগাযোগ রয়েছে বলে মনে করা হয়। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে মুসলমান অধ্যুষিত মিন্দানাওয়ে এদের তৎপরতা রয়েছে। গত সপ্তাহে ঘরে তৈরি মর্টারসহ এই জঙ্গিদের আটক করা হয়েছিলো। মিন্দানাওয়ে একাধিক বোমা হামলা ও অপহরণের অভিযোগ রয়েছে এই জঙ্গিদের বিরুদ্ধে।

তুর্কি হামলায় সিরিয়ায় ২০ বেসামরিক নাগরিক নিহত

মাথাভাঙ্গা মনিটর: তুরস্কের গোলাবর্ষণ ও বিমান হামলায় অন্তত ২০ জন বেসামরিক সিরীয় নাগরিকের মৃত্যু হয়েছে। গতকাল রোববার সকালে এ ঘটনা ঘটে। গত ৫ দিন ধরে সিরিয়ার ভেতরে ঢুকে ইসলামিক স্টেট (আইএস) ও কুর্দি বিদ্রোহীদের ওপর হামলা চালাচ্ছে তুর্কি বাহিনী। সিরিয়ার সীমান্তবর্তী একটি শহরে লড়াইয়ে তুর্কি সেনা নিহত হওয়ার পর বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা ঘটলো। এ ঘটনায় আরও অন্তত অর্ধশতাধিক ব্যক্তি আহত হয়েছেন। সেনাদের ওপর হামলার জন্য কুর্দি যোদ্ধাদের দায়ী করেছে আঙ্কারা। কুর্দিদের হাত থেকে শহরটির নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করছে তুরস্ক। লন্ডনভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের মুখপাত্র রামি আব্দেল রহমান জানান, রোববার সকালে জেব এল সুসসায় গোলাবর্ষণ ও বিমান হামলায় অন্তত ২০ জন নিহত ও ৫০ জনের বেশি মানুষ আহত হয়েছে।

ঘুষের টাকা যোগাড় করতে ভিক্ষা!

মাথাভাঙ্গা মনিটর: বাবার মৃত্যুর পর শেষকৃত্যের জন্য ধারে নেয়া অর্থ শোধ করতে এক কৃষকের ১৫ বছরের ছেলেকে যা করতে হলো, তা লজ্জায় ফেলে দিয়েছে ভারতের তামিলনাড়ু রাজ্য প্রশাসনকে। ভিল্লাপুরম জেলার এম কুন্নাথুর গ্রামের কৃষক ৪৫ বছরের কোলানজি গত বছরের ফেব্রুয়ারিতে মারা যান। সামাজিক নিরাপত্তা প্রকল্পে কোনো কৃষকের মৃত্যু হলে রাজ্য সরকারের পক্ষ থেকে সংশ্লিষ্ট পরিবারকে ১২,৫০০ রূপি ক্ষতিপূরণ দেয়া হয়। কিন্তু সেই টাকা মঞ্জুর হতেই পেরিয়ে গেলো প্রায় দেড় বছর। এখানেই শেষ নয়, ক্ষতিপূরণের অর্থের চেক পেতে গেলে গ্রামের অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার ভাও সুব্রামানিয়ান ৩ হাজার রূপি ঘুষ দাবি করেন বলে অভিযোগ। কিন্তু ঘুষের টাকা অনেক চেষ্টা করেও যোগাড় করতে পারেনি মৃত কৃষকের কিশোর-পুত্র অজিত। শেষ পর্যন্ত টাকা যোগাড়ের জন্য ভিক্ষার পথ বেছে নিতে বাধ্য হয় সে।

চীনে যাত্রীবাহী বাস উল্টে নিহত ১০

মাথাভাঙ্গা মনিটর: চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলে একটি যাত্রীবাহী বাস উল্টে অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৩২ জন। গতকাল রোববার সকালে দেশটির নানিঙের গুয়াংজু-কুনমিং জি ৮০ মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে বলে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। তবে প্রাথমিকভাবে দুর্ঘটনার ‍কারণ জানা যায়নি। ঘটনাস্থলে উদ্ধারকর্মীর উপস্থিত হয়ে উদ্ধার কার্যক্রম চালায়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *