বিশ্ব টুকিটাকি : মেয়েরা যেমন বর চান..

ইয়েমেনে ১০ হাজার টন সাহায্য পাঠাল তুরস্ক

মাথাভাঙ্গা মনিটর: যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনে ১০ হাজার ৫৬০ টন খাদ্য, ওষুধ ও অন্যান্য সাহায্য পাঠিয়েছে তুরস্ক। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে গত শুক্রবার এ খবর দিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদলু এজেন্সি। খবরে বলা হয়, তুরস্কের সাহায্যবাহী জাহাজটি বৃহস্পতিবার ইয়েমেনের এডেন বন্দরে পৌঁছে। সেখানে ইয়েমেন কর্তৃপক্ষ জাহাজ থেকে মালামাল বুঝে নিতে শুরু করেছে। জাহাজটিতে ৫০ টন ওষুধ, চিকিৎসা উপকরণ, আটা-ময়দাসহ অন্যান্য খাদ্য দ্রব্য, জুতা, হুইল চেয়ার এবং দুটি ইমার্জেন্সি হাসপাতাল ক্যাম্প রয়েছে।
২০১৪ সাল থেকে ইয়েমেনে গৃহযুদ্ধ চলছে। হুথি ও সানা গ্রুপ এ যুদ্ধে জড়িয়ে পড়ে। ২০১৫ সালে সৌদি আরব হুথিদের বিরুদ্ধে ব্যাপকভাবে বিমান হামলা চালায়।

ভেনিজুয়েলায় ধর্মঘটে পুলিশ ও বিক্ষোভকারী সংঘর্ষে নিহত তিন

মাথাভাঙ্গা মনিটর: ভেনিজুয়েলায় গত বৃহস্পতিবারের ধর্মঘটের কর্মসূচিতে যোগ দিয়েছেন ১০ লক্ষাধিক মানুষ। প্রেসিডেন্ট মাদুরো সরকারের ওপর নতুন সংবিধানের জন্য নির্বাচন না করতে চাপ বাড়ছে। ধর্মঘটে পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত তিনজন নিহত হয়েছেন। তিন শতাধিক মানুষ গ্রেফতার হয়েছেন। এই ধর্মঘটকে যত্সামান্য বলেছেন প্রেসিডেন্ট মাদুরো। তিনি বলেছেন, ধর্মঘটের নেতাদের গ্রেফতার করা হবে। ধর্মঘটের সময় আন্দোলনকারীরা রাজধানীসহ অন্যান্য শহরের সড়কগুলো অবরোধ করে রেখেছিলো। তারা রাস্তায় আসবাবপত্র এবং ময়লা ফেলে বন্ধ করে রাখে। কারাকাসের এক সংঘর্ষে একজন মারা যান আর ভ্যালেন্সিয়া শহরে মারা যান দুইজন।

মেয়েরা যেমন বর চান..

মাথাভাঙ্গা মনিটর: নিজের যতো কাজই থাকুক না কেনো, স্ত্রীকে কিন্তু রোজ সকালে অফিসে নামিয়ে দিয়ে আসতে হবে। এছাড়া ঘর-গৃহস্থালির কাজ যেমন বাজার, রান্নাবান্না থেকে কাপড় ধোয়ার ক্ষেত্রে স্ত্রীর সাথে সমান দায়িত্ব পালনের মানসিকতা থাকতে হবে। নইলে কিন্তু কপালে বউ জুটবে না। আর জুটলেও বিড়ম্বনার শেষ থাকবে না। কারণ, স্বামী নির্বাচনের ক্ষেত্রে এ ধরনের পুরুষেরাই নারীদের প্রথম পছন্দ। সম্প্রতি ভারতম্যাট্রিমনি নামে বিয়ে-সংক্রান্ত একটি সংস্থার ম্যাচমেকিং জরিপে এই তথ্যই পাওয়া গেছে। কেমন মানুষকে জীবনসঙ্গী হিসেবে বেছে নেবেন- এমন প্রশ্নের জবাবে জরিপে অংশগ্রহণকারী সিংহভাগ নারী সব ক্ষেত্রে সমান দায়িত্ব পালন ও অফিসে নামিয়ে দিয়ে আসা মানসিকতার পুরুষদের পছন্দের তালিকায় রেখেছেন।

তুরস্কগ্রিস উপকূলে ভূমিকম্পে নিহত

মাথাভাঙ্গা মনিটর: এজিয়ান সাগরের কাছে গ্রিস ও তুরস্কের উপকূল বরাবর শক্তিশালী ভূমিকম্পের সংবাদ দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। গত শুক্রবার ভোরে ৬ দশমিক ৭ মাত্রার এই কম্পনে অন্তত দুইজন নিহত ও শতাধিক আহত হয়েছেন। ভূমিকম্পে গ্রিসের কোস দ্বীপের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। দ্বীপটি বিশেষ করে যুক্তরাজ্যের ভ্রমণকারীদের কাছে অবসর কাটানোর স্থান হিসেবে বেশ প্রিয়। এখানেই দুই ব্যক্তি নিহত এবং অন্তত ২০ জন আহত হয়েছেন বলে মেয়র জর্জ কিরিতসিস জানিয়েছেন। অন্য কয়েকটি সূত্র আহতের সংখ্যা ৩০ এবং তাদের মধ্যে দুই পর্যটকও আছেন বলে জানিয়েছে। পুলিশ দ্বীপের একটি বারের ছাদ ধসে পড়ার খবর দিয়েছে। ক্যাফে ও বারসমৃদ্ধ কোস বন্দরেরও বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। স্থানীয় কোসটুডে ডটকম ওয়েবসাইটে দেয়া ছবিতে বেশ কয়েকটি পর্যটনকেন্দ্রে পানি ঢোকার চিত্র দেখা গেছে; পানির তোড়ে ছোট একটি মাছ ধরার নৌকা রাস্তায় উঠে এসেছে।

আফগানিস্তানে ৭০ গ্রামবাসীকে অপহরণ : নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের দক্ষিণাঞ্চল থেকে ৭০ গ্রামবাসীকে অপহরণ করা হয়েছে। এর মধ্যে অন্তত সাতজন নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। গত শুক্রবার কান্দাহারের একটি মহাসড়ক থেকে তাদের অপহরণ করা হয় বলে শনিবার রাতে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। এই ঘটনার জন্য তালেবান বিদ্রোহীদের অভিযুক্ত করছে পুলিশ।  কান্দাহার প্রদেশ পুলিশের প্রধান আবদুল রাজিক এএফপিকে বলেন, প্রায় ৩০ জন গ্রামবাসীকে ছেড়ে দিয়েছে অপহরণকারীরা। তবে এখনো আরও ৩০জন নিখোঁজ রয়েছেন। পুলিশ প্রধানের এ দাবির কথা নিশ্চিত করেছেন কান্দাহার এবং কাবুলের স্বাধীন মানবাধিকার কমিশনের কর্মকর্তারা।

Leave a comment

Your email address will not be published.