বিশ্ব টুকিটাকি : মহাকাশে ফোটা প্রথম ফুল জিনিয়া

জিকা ভাইরাস : নারীদের গর্ভধারণ না করার পরামর্শ
মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে জিকা ভাইরাস। ভাইরাসটি গর্ভের শিশুর মস্তিষ্ক বিকাশে ব্যাঘাত ঘটায় বলে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে নারীদের গর্ভধারণ না করার পরামর্শ দেয়া হয়েছে।
কলম্বিয়া, ইকুয়েডর, এল সালভাদর ও জ্যামাইকা কর্তৃপক্ষ দেশটির নারীদের এখনই সন্তান না নেয়ার পরামর্শ দিয়েছে। কলম্বিয়ার স্বাস্থ্যমন্ত্রী আলজান্দ্রো গ্যাভিরিয়া সতর্ক করে বলেছেন, গর্ভধারণ করার পরিণতি ভয়াবহ হতে পারে। আগামী ছয় থেকে আট মাস গর্ভধারণ না করার পরামর্শ দিয়েছেন তিনি। অন্যদিকে এল সালভাদরের ডেপুটি স্বাস্থ্যমন্ত্রী ইদুয়ার্দো এস্পিনোজা তার দেশের নারীদের গর্ভধারণ করতে ২০১৮ দাল পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন দক্ষিণ আমেরিকার ২০টির বেশি দেশে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে জিকা ভাইরাস। এর মধ্যে শুধুমাত্র ব্রাজিলেই গত অক্টোবরের পর থেকে চার হাজারের বেশি শিশু ছোট মাথা নিয়ে জন্মেছে। মশাবাহিত ভাইরাসটির এখন পর্যন্ত কোনো প্রতিষেধক বা চিকিৎসা আবিষ্কার হয়নি।

ঘরে দুই ভাইকে মেরে স্কুলে গিয়ে গুলি : নিহত ৪
মাথাভাঙ্গা মনিটর: কানাডার সাসকাচেওয়ান প্রদেশের লা লচে শহরে এক বন্দুকধারীর গুলিতে অন্তত চারজন নিহত হয়েছেন। পারিবারিক বিরোধের জের ধরে এক বন্দুকধারী নিজের ঘরে দু ভাইকে মারার পর কাছের বিদ্যালয়ে গিয়ে এলোপাতাড়ি গুলি চালান বলে রয়টার্স জানিয়েছে। বিদ্যালয়ে গুলিতে এক নারী শিক্ষকসহ দুজন নিহত হয়েছেন। বিবিসি জানায়, গত শুক্রবার স্থানীয় সময় দুপুর ১টার দিকে সাস্কেটন শহরের ৬০০ কিলোমিটার উত্তরে অবস্থিত লা লচে শহরের একটি কমিউনিটি স্কুলে গুলির খবর পাওয়া যায়। হামলার পরপরই পুলিশ দ্রুত ঘটনাস্থলে গিয়ে বিদ্যালয় ভবনের বাইরে থেকে বন্দুকসহ ওই হামলাকারীকে গ্রেফতার করে বলে রয়টার্স জানিয়েছে। লা লচ শহরের ভারপ্রাপ্ত মেয়র কেভিন জেনভিয়ার বলেন, হামলাকারী স্কুলে ঢোকার আগে নিজের বাসায় ছোট দুই ভাইকে হত্যা করেছে বলে পুলিশ তাকে জানিয়েছে। নিহতদের মধ্যে নিজের ২৩ বছর বয়সী মেয়ে মেরি রয়েছেন বলে জানান মেয়র। তিনি বিদ্যালয়টির শিক্ষক ছিলেন।
পুলিশ হামলাকারীর নাম-পরিচয় প্রকাশ করেনি।

নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশিকে হামলাকারী ২ কিশোর গ্রেফতার
মাথাভাঙ্গা মনিটর: নিউইয়র্কের রাস্তায় ‘আইএস সদস্য’ আখ্যা দিয়ে মজিবর রহমান নামে এক বাংলাদেশিকে মারধরের ঘটনায় কৃষ্ণাঙ্গ দুই কিশোরকে গ্রেফতারের কথা জানিয়েছে পুলিশ। নিউইয়র্ক পুলিশ গত শুক্রবার পৃথক অভিযানে দুজনকে গ্রেফতার করলেও তাদের পরিচয় জানায়নি। পুলিশ বলছে, শুক্রবার ভোররাতে ১৪ বছরের এক কিশোরকে গ্রেফতারের পর তার দেয়া তথ্যের ভিত্তিতে ১৫ বছরের অন্যজনকে ব্রঙ্কসের একটি স্কুল থেকে আটক করা হয়। গত ১৬ জানুয়ারি সন্ধ্যায় নিউ ইয়র্ক শহরের ব্রঙ্কসে বাংলাদেশি অধ্যুষিত পার্কচেস্টার এলাকায় মারধরের শিকার হন মজিবর। সিলেটের ফেঞ্চুগঞ্জের সন্তান মজিবর ৯ বছরের ভাগ্নিকে স্কুল থেকে আনার পথে ওয়াটসন এভিনিউ ও পুগসলে এভিনিউর মোড়ে হামলার শিকার হন। তিনি তখন পাজামা-পাঞ্জাবি পরা ছিলেন। পুলিশের কাছে তিনি অভিযোগ করেছেন, দু যুবক তাকে আইএস সদস্য আখ্যা দিয়ে মুখে ও মাথায় কিল-ঘুষি দিতে থাকে।

মহাকাশে ফোটা প্রথম ফুল জিনিয়া
মাথাভাঙ্গা মনিটর: মহাকাশে কৃত্রিম পরিবেশে প্রথমবারের মতো ফুল ফোটাতে সক্ষম হয়েছেন নাসার বিজ্ঞানীরা। মহাকাশের বৈরী পরিবেশে উদ্ভিদের বেড়ে ওঠার সক্ষমতা পরীক্ষার অংশ হিসেবে এই ফুল ফুটিয়েছেন বিজ্ঞানীরা। তবে এই ফুল ফোটানোর বিষয়টি খুব সহজ ছিলো না। পৃথিবীতে বিরূপ পরিবেশেও টিকে থাকতে পারে জিনিয়া ফুল। আর এই গুণের কারণেই মহাকাশে ফোটা প্রথম ফুল হওয়ার কৃতিত্ব লাভ করলো জিনিয়া। গত ১৬ জানুয়ারি প্রথম একটি কুঁড়ি ফুলে পরিণত হয় সেখানে। তবে মহাকাশে জন্মানো সব চারা থেকে ফুল ফোটাতে পারেননি বিজ্ঞানীরা। গবেষণার প্রয়োজনে জীবিত ও মৃত সব জিনিয়া গাছই পৃথিবীতে ফিরিয়ে আনা হবে। ২০১৮ সাল নাগাদ আবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ‘বীজ’ পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার।

নেতাজির গোপন নথি প্রকাশ করলেন মোদী
মাথাভাঙ্গা মনিটর: ভারতের স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী নেতা সুভাষ চন্দ্র বসুর ১১৯তম জন্মবার্ষিকীতে নেতাজি সংক্রান্ত ১০০টি গোপন নথি প্রকাশ করেছে নরেন্দ্র মোদী সরকার। গতকাল শনিবার ভারতের সরকারি ওয়েবসাইটে নথিগুলোর ডিজিটাল কপি ছাড়া হয় বলে জানিয়েছে এনডিটিভি। দেশটির রাষ্ট্রীয় মহাফেজখানায় রক্ষিত নথিগুলো এতোদিন গোপন রাখা হয়েছিলো। গত বছরের সেপ্টেম্বরে নেতাজি নিখোঁজ হওয়ার সত্তর বছর পূর্তিতে তার সংক্রান্ত ৬৪টি গোপন নথি প্রকাশ করে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।
৭০ বছর আগে সুভাস বসু নিখোঁজ হয়েছিলেন। তারপর থেকে তার অন্তর্ধানের বিষয়টি রহস্য হয়েই আছে। গত অক্টোবরে বসু পরিবারের সাথে এক সাক্ষাতে নেতাজি সংক্রান্ত গোপন নথিগুলো প্রকাশের ঘোষণা দিয়েছিলেন মোদী। গতকাল শনিবার সকাল ৯টা ৭ মিনিটে এক ট্যুইটে মোদী বলেন, আজ সব ভারতবাসীর জন্য একটি বিশেষ দিন। আজ থেকে নেতাজির নথি প্রকাশ হওয়া শুরু হলো। এই উদ্দেশে জাতীয় মহাফেজখানায় যাচ্ছি। দিল্লিতে ভারতের জাতীয় মহাফেজখানার ওই অনুষ্ঠানে নেতাজির পরিবারের ১২ জন সদস্যও উপস্থিত ছিলেন। এরপর থেকে প্রতি মাসে সরকারি ওয়েবসাইটে নেতাজি সংক্রান্ত ২৫টি গোপন নথি প্রকাশ করার পরিকল্পনা নিয়েছে দেশটির জাতীয় মহাফেজখানা। দুটি তদন্ত কমিশন তাদের প্রতিবেদনে জানিয়েছিলো, ১৯৪৫ সালের ১৮ আগস্টে তাইওয়ানের তাইপেতে এক বিমান দুর্ঘটনায় নেতাজি মারা যান।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *