বিশ্ব টুকিটাকি : মমতা ব্যানার্জিকে উৎখাতের ডাক বিজেপির

মমতা ব্যানার্জিকে উৎখাতের ডাক বিজেপির

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমবঙ্গের রাজনীতি থেকে মমতা ব্যানার্জি ও তার দল তৃণমূল কংগ্রেসকে উৎখাতের ডাক দিয়েছে কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপি। বিজেপির সভাপতি অমিত শাহের রাজ্য সফরের প্রাক্কালে এ ঘোষণা দিলেন দলের আঞ্চলিক নেতা দিলীপ ঘোষ। পশ্চিমবঙ্গে তিন দিনের সফরে গিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। সফরের আগে তিনি ঘোষণা দেন, বাংলায় পঞ্চায়েত ভোটকে সামনে রেখেই লং জাম্প দিতে হবে। মঙ্গলবার নকশালবাড়িতে অমিত শাহ বুথ চলো কর্মসূচিতে অংশ নেন। বেলা ১১টা ২০ মিনিটে তিনি বাগডোগরায় পৌঁছেন। এরপর শিলিগুড়ি থেকে রওনা দেন নকশালবাড়ির উদ্দেশে। নকশালবাড়ি পঞ্চায়েতে বিজেপির একমাত্র পঞ্চায়েত সদস্য সাধনা মণ্ডলের তিনতলা বাড়িতে ওঠেন অমিত শাহ। কথা বলেন স্থানীয় বিজেপি কর্মীদের সাথে। সেখানেই মধ্যাহ্নভোজ সারেন তিনি। এরপর ইনডোর স্টেডিয়ামের উদ্দেশে রওনা দেন। সেখানে নৈশভোজ সেরে পদাতিক এক্সপ্রেস ধরে রওনা দেন কোলকাতার উদ্দেশে। অমিত শাহের নেতৃত্বে মহামিছিল হবে রাজ্যজুড়ে।

 

সংঘর্ষে সাগরে ডুবলো রাশিয়ান যুদ্ধজাহাজ

মাথাভাঙ্গা মনিটর: কৃষ্ণ সাগরে মালবাহী জাহাজের সাথে সংঘর্ষে রাশিয়ার নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ ডুবে গেছে। তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের কিলিয়স শহর থেকে ১৮ মাইল উত্তরে সাগরের বসফরাস প্রণালীর কাছে গতকাল বৃহস্পতিবার এ ঘটনা ঘটে। তুরস্কের কোস্টগার্ড জানিয়েছে, তারা রাশিয়ার নৌবাহিনীর গোয়েন্দা ওই জাহাজ থেকে ৭৮ জনের সবাইকে উদ্ধার করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, গোয়েন্দা জাহাজ লিমান বসফরাস প্রণালীর ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে দুর্ঘটনার কবলে পড়েছে। এতে জাহাজটির অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। রুশ নৌবাহিনীর গোয়েন্দা জাহাজ ‘লিমান’র সঙ্গে টোগোর মালবাহী একটি জাহাজের এ সংর্ঘষ হয়।

 

কাশ্মীরে সেনাশিবিরে উগ্রপন্থিদের হামলা : নিহত ৩

মাথাভাঙ্গা মনিটর: ভারত-নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে গতকাল বৃহস্পতিবার ভোরে উগ্রপন্থিদের হামলায় তিন সৈন্য নিহত হয়েছেন। সৈন্যদের পাল্টা আক্রমণে নিহত হয়েছেন দুই বিচ্ছিন্নতাবাদীও। প্রতিবেদনে জানানো হয়, কাশ্মীরের কুপওয়াড়ার চোকিবল এলাকার সেনাছাউনিতে এই সন্ত্রাসী হামলা চালানো হয়। হামলায় একজন মেজর, এক কমিশন অফিসার ও এক জওয়ান নিহত হন। গতকাল বৃহস্পতিবার ভোররাত চারটা নাগাদ অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত চার আত্মঘাতী উগ্রপন্থির একটি দল অতর্কিতে এই সেনাশিবিরে হামলা চালায়। নিয়ন্ত্রণরেখা থেকে পাঁচ কিলোমিটার দূরে থাকা এই সেনাশিবিরে হামলা হয়। প্রায় চার ঘণ্টা ধরে গোলাগুলি চলে। এ ঘটনায় আহত হয়েছেন ছয়জন সৈন্য। সৈন্যদের পাল্টা গুলিতে নিহত হয়েছেন দুই বিচ্ছিন্নতাবাদীও। বাকি দুজনের খোঁজে চিরুনি তল্লাশি শুরু হয়েছে গোটা এলাকায়। ধারণা করা হচ্ছে, বিচ্ছিন্নতাবাদীরা জৈশ-ই-মহম্মদের সদস্য। তবে এটি আত্মঘাতী হানা কি-না, সে বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি সেনার তরফ থেকে।

 

পাকিস্তান সীমান্তে সংঘর্ষে ইরানের ৮ সীমান্তরক্ষী নিহত

মাথাভাঙ্গা মনিটর: ইরান-পাকিস্তান সীমান্তে সশস্ত্র বিদ্রোহীদের সাথে সংঘর্ষে অন্তত আট ইরানি সীমান্তরক্ষী নিহত হয়েছে। গত বুধবার এ ঘটনা ঘটেছে বলে ইরানি রাষ্ট্রীয় ওয়েবসাইটে বলা হয়েছে। ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশের মিরজাভেহ শহরের কাছে ঘটা এ সংঘর্ষে আরো চার ইরানি সীমান্তরক্ষী আহত হয়েছে। ইরানি গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে ঘটনার জন্য জইশ আল-আদল জঙ্গিগোষ্ঠীকে দায়ী করা হয়েছে। এই গোষ্ঠীটির সাথে আল-কায়েদার সম্পর্ক আছে বলে অভিযোগ তেহরানের। গোষ্ঠীটি প্রায়ই সিস্তান-বেলুচিস্তান প্রদেশে হামলা চালায়। পাশাপাশি সশস্ত্র ডাকাত, দাগী অপরাধী ও মাদক চোরাচালানীরা প্রায় নিয়মিত ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলে নিরাপত্তা বাহিনী ও সীমান্ত রক্ষীদের ওপর হামলা চালিয়ে থাকে। চলতি মাসের প্রথমদিকে সিস্তান-বেলুচিস্তান প্রদেশে ইরানের ইসলামিক বিপ্লবী রক্ষী বাহিনীর (আইআরজিসি) এক কমান্ডোকে হত্যা করে দুই সন্ত্রাসী। পরে নিরাপত্তা বাহিনীর গুলিতে ওই দুই সন্ত্রাসী নিহত হয়। গত বছরের জুলাইয়ে পাকিস্তান সীমান্তের নিকটবর্তী এলাকায় আরো চার ইরানী সীমান্তরক্ষী নিহত হয়েছিলো।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *