বিশ্ব টুকিটাকি : ভিয়েতনামে নতুন রাষ্ট্রদূত সামিনা নাজ

ভিয়েতনামে নতুন রাষ্ট্রদূত সামিনা নাজ

মাথাভাঙ্গা মনিটর: সামিনা নাজকে সরকার ভিয়েতনামে বাংলাদেশের রাষ্ট্রদূত পদে নিয়োগ দিয়েছে। সামিনা নাজ এখন মুম্বাইতে বাংলাদেশের উপহাইকমিশনারের দায়িত্ব পালন করছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়  রোববার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১৫তম ব্যাচের কর্মকর্তা সামিনা নাজ ১৯৯৫ সালে পেশাদার কূটনীতিক হিসেবে কাজে যোগ দেন। কর্মজীবনে তিনি নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশন, দিল্লি ও নেদারল্যান্ডসের রাজধানী হেগে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। সামিনা নাজ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্কে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

ভারতে পাঠ্যবইয়ে মসজিদকে শব্দদূষণকারী আখ্যা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের ষষ্ঠ শ্রেণির জন্য কিছু স্কুলে সুপারিশকৃত বিজ্ঞান বইয়ে মসজিদকে শব্দদূষণকারী হিসেবে প্রদর্শিত করা হয়েছে। ইন্ডিয়ান সার্টিফিকেট অব সেকেন্ডারি এডুকেশনের (আইসিএসই) তত্ত্বাবধানে থাকা নির্দিষ্ট কিছু স্কুলের জন্য প্রণিত পাঠ্যবইটিতে এক চিত্রে রেলগাড়ি, গাড়ি, বিমানের পাশাপাশি মসজিদকে শব্দদূষণকারী হিসেবে দেখানো হয়, ছবিতে দেখা যায় একজন ব্যক্তি শব্দে মুখ বিকৃত করে কান ঢেকে বসে আছে। আইসিএসই জানিয়েছে, তারা এই বইটি প্রকাশ কিংবা সুপারিশ করেনি, যেসব স্কুলগুলো বইটি সুপারিশ করেছে এটা তাদের বিষয়। কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনের প্রধান নির্বাহী ও সচিব গেরি আরাথুন বলেন, যদি কোনো বইয়ে আপত্তিকর বিষয় কোনো নির্দিষ্ট স্কুলে পড়ানো হয় তাহলে সেটার দায় সেই স্কুল ও বইটির প্রকাশকের সেটি দেখতে হবে। সোশ্যাল মিডিয়ায় এই বইটি প্রত্যাহারে অনলাইন পিটিশন হওয়ার পরে বইটির প্রকাশনা সংস্থা সেলিনা পাবলিশার্সের হেমন্ত গুপ্ত ক্ষমা চেয়েছেন। তিনি এটাও নিশ্চিত করেছেন পরবর্তী সংস্করণে এই ভুল সংশোধন করা হবে। তিনি বলেন, আমরা যদি কারো অনুভূতিতে আঘাত দিয়ে থাকি তাহলে আমরা ক্ষমাপ্রার্থী।

গোমাংস বহনের অভিযোগে পিটিয়ে হত্যা : বিজেপি নেতা গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: ভারতের ঝাড়খন্ডে স্বঘোষিত গো-রক্ষকদের হামলায় এক মুসলিম ব্যবসায়ী নিহতের ঘটনায় ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। মুসলিম ব্যবসায়ী আলিমুদ্দিনকে গোমাংস পরিবহনের অভিযোগ এনে পিটিয়ে হত্যার দায়ে অভিযুক্ত ওই বিজেপি নেতার নাম নিত্যানন্দ মোহন। তিনি রামগড় জেলা বিজেপির গণমাধ্যম বিষয়ক প্রধান। গত শনিবার তিনি ছাড়াও সান্তোস সিং নামের আরও একজনকে গ্রেফতার করে পুলিশ। এ নিয়ে হত্যাকাণ্ডের ঘটনায় মোট আটজনকে গ্রেফতার করেছে পুলিশ। খবর ডেকানক্রনিকালের।
এর আগে এ ঘটনায় জড়িত ছোট্টু রানা আদালতের আত্মসমর্পণ করেছেন। গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে রামগড়ের পুলিশ সুপার কৌশল কিশোর জানান, গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদ চলছে।
এর আগে বৃহস্পতিবার দুপুরে রামগড়ের বাজারটাঁড়ের কাছে ৪০ বছর বয়সী আলিমুদ্দিনকে গোমাংস পরিবহনের অভিযোগে পিটিয়ে হত্যা করা হয়। এর কয়েক ঘণ্টা পূর্বেই ‘গো-ভক্তির নামে মানুষ খুন মেনে নেয়া হবে না বলে হুশিয়ারি উচ্চারণ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সেক্স ডলের দিকে ঝুঁকছে জাপানি পুরুষরা

মাথাভাঙ্গা মনিটর: ভালোবাসার কোনো রীতিনীতি নেই, ধর্ম নেই। সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে দেখা গেছে জাপানের অসংখ্য পুরুষ কৃত্রিম রোমান্সের দিকে ঝুঁকছে ও এদের সংখ্যাটাও দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। প্রতি বছর দেশটিতে প্রায় দুই হাজারের মতো ‘সেক্স ডল’ বিক্রি হয়, যার দাম অন্তত ছয় হাজার ডলার। মানুষের তৈরি এসব সঙ্গীদের সাথে মানসিক বন্ধনও গড়ে তুলেছেন অনেক ক্রেতা। জাপানের অনেক পুরুষ তাদের মানুষরূপী সঙ্গীদের নিয়ে অনেক খুশী এবং অনেকে বলছেন তারা আর কখনো কোনো মানুষের কাছে ফিরে যাবেন না। ৪৫ বছর বয়সী মাসায়ুকি ওজাকি বলছেন তার ‘সেক্স ডলের’ প্রেমেই তিনি এখন মগ্ন হয়ে থাকেন। এমনকি কর্মক্ষেত্রে যদি কোনো কিছু ভালো না যায়, বা দিনটা যদি ভালো নাও কাটে তাতেও ওই পুতুলের প্রতি তার ভালোবাসা কমে না। ওজাকি বলেন, ‘সে সবসময় জেগে আছে, আমার জন্য অপেক্ষায় আছে এটা মনে করে আমি নিরাপদ বোধ করি’। সমালোচকেরা বলছেন পুরুষেরা যে একাকীত্ব বোধ করে সে কারণেই এমন অবস্থা তৈরি হয়েছে।

 

 

Leave a comment

Your email address will not be published.