বিশ্ব টুকিটাকি : ভিডিও পোস্ট করে ২০ তলা থেকে লাফ!

যুক্তরাষ্ট্রের সমালোচনায় জাতিসংঘ মহাসচিব

মাথাভাঙ্গা মনিটর: জাতিসংঘের জনসংখ্যা তহবিলে অর্থায়ন প্রত্যাহারের মার্কিন ঘোষণার পর সংস্থার মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, এ সিদ্ধান্ত বিশেষ করে বিশ্বব্যাপী নারী ও কন্যা শিশুদের জন্য একটি ভয়াবহ খবর। জাতিসংঘের বেশ কিছু সংস্থার মতো এর জনসংখ্যা তহবিলও বিশ্বব্যাপী নানা সরকারের অর্থ সহায়তায় পরিচালিত হয়। বিশ্বের ১৫০টি দেশে পরিবার পরিকল্পনা ও জনসংখ্যা রোধের মতো নানা কর্মকাণ্ড পরিচালনা করে সংস্থাটি। জাতিসংঘের জনসংখ্যা তহবিলে চতুর্থ দাতা দেশ যুক্তরাষ্ট্র। কেবল এ বছরই এই তহবিলে যুক্তরাষ্ট্রের ৩২ মিলিয়ন ডলার দেয়ার কথা ছিলো। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার আগে বিভিন্ন তহবিলে অর্থ বন্ধ করার যেসব প্রতিশ্রুতি করেছিলেন এটি তার মধ্যে প্রথম। মার্কিন পররাষ্ট্র দফতর বলছে, এ তহবিল গর্ভপাত এবং চীনে অনিচ্ছাকৃত বন্ধ্যা-করণের মতো কাজে সহায়তা করছে। অ্যান্তনিও গুতেরেস বলছেন, এই সংস্থাটি বিশ্বব্যাপী যে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে সে সম্পর্কে একটি ভ্রান্ত ধারণার ভিত্তিতে যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্ত নিয়েছে।

 

ব্যবধান মিনিট : স্বামীস্ত্রীর মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: মাত্র চার মিনিটের ব্যবধানে এক ব্রিটিশ দম্পতি মারা গেছেন। এর মধ্যদিয়ে অবসান হলো ৭০ বছরের দাম্পত্য জীবনের। সম্প্রতি যুক্তরাজ্যের এক ডে-কেয়ার সেন্টারে ৯৩ বছর বয়সে স্বামী উইলফ রাসেলের মৃত্যু হয়। এর চার মিনিট পর ৯১ বছর বয়সে স্ত্রী ভেরা রাসেল স্থানীয় এক হাসপাতালে মারা যান। এই দম্পতির নাতনি স্টিফেনি ওয়েলস বলেন, সম্প্রতি দাদার স্মৃতিভ্রম হয়। এতে তিনি দাদুকে চিন্তে পারছিলেন না। তখন দাদু অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে ভর্তি করা হয়। গত বুধবার ভোর ৬টা ৫০ মিনিটের দিকে উইংস্টোনের মাগনা কেয়ার হোমে প্রথমে দাদা মারা যান। এর ঠিক চার মিনিট পরে স্থানীয় লিচেস্টার রয়্যাল ইনফর্মারিতে চিকিৎসাধীন দাদুও মৃত্যুবরণ করেন। মৃত্যুর আগে দাদু খুব কষ্ট পেয়েছেন বলে জানান স্টিফেনি। তার ভাষ্যে, স্মৃতিভ্রংশের পর দাদা দাদুকে চিনতে না পারায় তিনি খুব কষ্ট পান। তবে মৃত্যুর আগে দাদু বলে যান তারা একটি নিখুঁত দম্পতি ছিলেন।

 

ভিডিও পোস্ট করে ২০ তলা থেকে লাফ!

মাথাভাঙ্গা মনিটর: আত্মহত্যার পদ্ধতি সম্বলিত একটি ভিডিও ফেসবুকে পোস্ট করে ২০তলা থেকে লাফিয়ে মারা গেছেন এক শিক্ষার্থী। ইঞ্জিনিয়ারিং নিয়ে অধ্যয়নরত ২৪ বছর বয়সী ওই ছাত্রের নাম অর্জুন ভরদ্বাজ। ভারতের মুম্বাইয়ের হোটেল তাজল্যান্ড থেকে সোমবার সকালে তিনি লাফ দেন। অর্জুনের পরিবার ব্যাঙ্গালুরুতে থাকে। পুলিশ জানিয়েছে, রাত ৩টার দিকে অর্জুন সঠিক কাগজপত্র দেখিয়ে হোটেলে ওঠে। এর কয়েক ঘণ্টা কক্ষের জানালা ভেঙে লাফ দেন। লাফ দেয়ার আগে অর্জুন ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেন, যাতে আত্মহত্যার আগে কি কি করতে হবে তা আছে। ভিডিওতে অর্জুন বলেন, আত্মহত্যা করার আগে কিছু কাজ করতে হবে। প্রথমে নোট লিখে রাখবেন। এরপরে প্রচুর মদপান করবেন। তখন সুন্দর পৃথিবীটাকে দেখবেন এবং বেকন পাস্তা খাবেন।

 

সিরিয়ায় রাসায়নিক হামলায় শিশুসহ ৫৮ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলে বিদ্রোহী-নিয়ন্ত্রিত ইদলিবের একটি শহরে রাসায়নিক অস্ত্রের হামলায় শিশুসহ কমপক্ষে ৫৮ জন নিহত হয়েছে। গত মঙ্গলবার সকালে সিরিয়ার সরকারি বিমান বাহিনী বা রুশ জেট থেকে হামলা ইদলিব প্রদেশের খান শেখুন নামে ওই শহরটির ওপর হামলা চালানো হয় বলে দাবি যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস নামে একটি সংস্থার। মানবাধিকার সংস্থাটি বলছে, নিহতদের মধ্যে অন্তত ১১টি শিশু রয়েছে। হামলার পরই শিশুসহ বহু লোককে রাস্তায় পড়ে থাকতে দেখা যায় – যারা শ্বাস নিতে পারছিলেন না। সিরিয়ার সরকারের বিরুদ্ধে এর আগেও বিদ্রোহীদের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ উঠেছে, কিন্তু তারা তা বরাবরই অস্বীকার করেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *