বিশ্ব টুকিটাকি ; ভারতে বজ্রপাতে নিহত ২১

সৌদি আরবের বিরুদ্ধে কাতারের হজ যাত্রীদের বাঁধা দেয়ার অভিযোগ

মাথাভাঙ্গা মনিটর: কাতার সৌদি আরবের বিরুদ্ধে তাদের হজ যাত্রীদের বাঁধা দেয়ার অভিযোগ এনেছে। রিয়াদ কাতারের হজ যাত্রীদের নিরাপত্তার নিশ্চয়তা দিতে অস্বীকার করায় এ অভিযোগ করা হয়। ভিন্ন সন্ত্রাসী সংগঠনকে মদদ দেয়ার অভিযোগে এবং ইরানের সাথে সম্পর্ক বজায় রাখায় সৌদি আরব ও তাদের মিত্র দেশগুলো গত ৫ জুন থেকে কাতারকে বয়কট করে আসছে। আর এসব ঘটনাকে কেন্দ্র করে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে বড় ধরনের কূটনৈতিক সঙ্কট সৃষ্টি হয়েছে। গত ২০ জুলাই রিয়াদ জানায়, এ বছরের হজ পালনে ইচ্ছুক কাতারের নাগরিকরা সৌদি আরবে প্রবেশের সুযোগ পাবেন। তবে তাদের কঠোর বিধিনিষেধ মেনে চলতে হবে। সৌদি হজ মন্ত্রণালয় জানায়, বিমানে সৌদি আরবে আসতে চাওয়া কাতারের হজ যাত্রীদের অবশ্যই রিয়াদের সাথে চুক্তিবদ্ধ এমন এয়ারলাইন ব্যবহার করতে হবে। কাতারের নাগরিকদের জেদ্দা বা মদিনায় অ্যারাইভাল ভিসা নিতে হবে। সৌদি আরবে তাদের প্রবেশের একমাত্র স্থান হবে জেদ্দা বা মদিনা।

পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ

মাথাভাঙ্গা মনিটর: পানামা পেপার্স সংশ্লিষ্ট দুর্নীতির অভিযোগে নওয়াজ শরীফ অযোগ্য ঘোষিত হয়ে পদত্যাগের পরে তার দল পিএমএল-এন শহীদ খাকান আব্বাসীকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। গতকাল সোমবার ডনের এক প্রতিবেদনে বলা হয়, আব্বাসীর বিরুদ্ধে ২২০ কোটি রূপি দুর্নীতির অভিযোগের তদন্ত করছে পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো। ২০১৫ সালে লিকুইড ন্যাচরাল গ্যাস (এলএনজি) আমদানি সংক্রান্ত দুর্নীতি মামলার অভিযোগে প্রধান অভিযুক্ত সাবেক জ্বালানি মন্ত্রী আব্বাসী। অন্যান্য সন্দেহভাজনদের মধ্যে আছে পাকিস্তানে সাবেক জ্বালানি সচিব আবিদ সাঈদ, ইন্টার স্টেট গ্যাস সিস্টেমস এর ব্যবস্থাপনা পরিচালক মোবিন সাউলুতসহ অনেকে। নওয়াজ শরীফের পদত্যাগের পরে তার ভাই ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফকে মেয়াদের পরবর্তী ১০ মাসের জন্য প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করে পিএমএল-এন।

মিয়ানমারে সোয়াইনফ্লুতে মৃতের সংখ্যা বেড়ে ১০

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের ইয়াঙ্গুনে মৌসুমি সোয়াইনফ্লু (এ/এইচ১এন১) এ আক্রান্ত হয়ে আরো তিনজন মারা গেছে। এই নিয়ে দেশটিতে প্রাণঘাতী এই রোগে মৃতের সংখ্যা বেড়ে ১০ জনে দাঁড়িয়েছে। দেশটিতে প্রাণঘাতী ভাইরাসে যে ৪৪ জন আক্রান্ত হয়েছে, তাদের মধ্য থেকে ১০ জন মারা গেছে। দেশটির স্বাস্থ্য ও ক্রীড়া মন্ত্রণালয়ের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিভাগ এই রোগ ও এর ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে বিশেষজ্ঞ পর্যায়ে বিশ্লেষণের ওপর ভিত্তি করে একটি কর্মসূচী গ্রহণ করেছে। কর্তৃপক্ষ মরসুমি রোগটি নিয়ন্ত্রণ না হওয়া পর্যন্ত জনপ্রিয় ধর্মীয় উৎসব তাউং বিওন ফেস্টিভালের আয়োজন পিছিয়ে দিয়েছে। উৎসবটি ৩১ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত মান্দালয় অঞ্চলে অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো।

ভেনেজুয়েলায় নির্বাচন নিয়ে সহিংসতায় নিহত ১০

মাথাভাঙ্গা মনিটর: ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সংবিধান সংশোধনের জন্য নতুন পরিষদ গঠনের নির্বাচনে জয়ের দাবি করেছেন। বিরোধীরা এই নির্বাচনকে ‘প্রতারণা’ বলে উল্লেখ করে আবারো বিক্ষোভের ডাক দিয়েছেন। এদিকে নির্বাচন নিয়ে বিক্ষোভ ও সহিংসতায় দেশটিতে গত শনি ও রবিবার ১০ জন নিহত হয়েছেন। গত রোববার অনুষ্ঠিত নির্বাচনে ভেনেজুয়েলার ৪১.৫ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন বলে দেশটির নির্বাচন কর্তৃপক্ষ জানিয়েছে। নির্বাচনে বিজয় দাবি করে কারাকাসের কেন্দ্রস্থলে শত শত সমর্থকের উদ্দেশে দেয়া এক ভাষণে মাদুরো বলেন, ‘আমাদের একটি সাংবিধানিক পরিষদ রয়েছে।’ তার রাজনৈতিক গুরু সাবেক প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের ক্ষমতায় আসার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘ভেনিজুয়েলার ১৮ বছরের বিপ্লবের ইতিহাসে দেশটিতে এটি ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ ও বড় ধরণের নির্বাচন।’ ভেনেজুয়েলার বিরোধীদলগুলো এই নির্বাচনকে প্রত্যাখ্যান করে আবারো বিক্ষোভের ডাক দিয়েছে।

ভারতে বজ্রপাতে নিহত ২১

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পূর্বাঞ্চলে বজ্রপাতে ২১ জনের প্রাণহানি ঘটেছে। নিহতদের মধ্যে ১৮ জন উড়িষ্যার এবং তিনজন ঝাড়খণ্ড রাজ্যের। এসব বজ্রপাতে আহত হয়েছে আরও দশজন। গতকাল সোমবার দেশটির কর্মকর্তারা একথা জানিয়েছেন। দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কর্মকর্তারা জানান, নিহতরা বজ্রপাতের সময় ধান ক্ষেতে কাজ করছিলেন। তবে ঝাড়খণ্ডে একটি ঘরের ছাদে বজ্রপাতে দুই ভাই নিহত হয়।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *