বিশ্ব টুকিটাকি : ভারতের উত্তর প্রদেশের হাসপাতালে ৬০ শিশুর মৃত্যু

 

ভারতের উত্তর প্রদেশের হাসপাতালে ৬০ শিশুর মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তর প্রদেশের বাবা রাঘব হাসপাতালে কমপক্ষে ৬০ শিশু মৃত্যুবরণ করেছে। অভিযোগ রয়েছে, বিল বকেয়া থাকায় হাসপাতালটির অক্সিজেন সরবরাহ বন্ধ করে দেয়া হয়েছিলো। উত্তর প্রদেশের কর্মকর্তারা স্বীকার করেছেন অক্সিজেন সরবরাহে সমস্যা হয়েছিলো তবে এই কারণে শিশুদের মৃত্যু হয়নি বলে দাবি করেছেন। মৃত শিশুদের বেশিরভাগই নবজাতক অথবা এনসেফালাটিসের রোগী। গোরক্ষপুরের বাবা রাঘব দাস হাসপাতালে গত সোমবার থেকে ৫ দিন ধরে এই মৃত্যুর মিছিল চলছে। এর মধ্যে শুধু বৃহস্পতিবার ও শুক্রবারে ৩০ শিশু মারা গেছে। স্থানীয় কর্মকর্তা অনিল কুমার স্বীকার করেন, অক্সিজেন সরবরাহকারীর সাথে বিল বকেয়া সংক্রান্ত কিছু ঝামেলা ছিলো। তবে তার দাবি, প্রাকৃতিক কারণেও এই মৃত্যু হতে পারে কারণ ভর্তি হওয়া রোগীদের বেশিরভাগ গুরুতর অবস্থা নিয়ে হাসপাতালে এসেছিলেন।

 

 

নওয়াজ শরীফের গাড়িবহরের চাপায় শিশুর মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের পদত্যাগী প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের গাড়িবহরের নিরাপত্তা আয়োজনের দায়িত্বে থাকা দ্রুতগতির গাড়ি নিচে চাপা পড়ে ৯ বছরের এক শিশু নিহত হয়েছে। পাঞ্জাবের লালামুসায় শুক্রবার এই দুর্ঘটনা ঘটে। শিশুটি নওয়াজ শরীফের গাড়িবহর লালামুসা দিয়ে যাওয়ার সময় তাকে অভিবাদন জানাতে আসা ভিড়ের মধ্যে ছিলো। শিশুটি রাস্তায় থাকার সময় নওয়াজের নিরাপত্তায় নিয়োজিত থাকা এলিট ফোর্সের গাড়ির ধাক্কায় শিশুটি পড়ে যায় এবং পরের অনেকগুলি গাড়ি না থেমে শিশুটির দেহর ওপর দিয়ে চলে যায়। শিশুটির ছিন্নভিন্ন দেহ দেখে রাস্তায় তার বাবা অজ্ঞান হয়ে যায়। একজন প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, শিশুটি গাড়িচাপা পড়ে আহত হয়ে মৃত্যুবরণ করে। সাবেক এই প্রধানমন্ত্রীর গাড়িবহরে একটি মেডিকেল টিম থাকলেও ছেলেটির অবস্থা দেখতে কেউ আসেনি। শিশুটির বাবাকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই খবর সংবাদ মাধ্যমে আসার পরে শোক প্রকাশ করেছেন নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম নওয়াজ। টুইটারে দেয়া পোস্টে তিনি বলেন, শিশুটির মৃত্যুর খবর শুনে আমি অত্যন্ত মর্মাহত। স্থানীয় (পিএমএল-এন) নেতৃত্বকে শিশুটির পরিবারকে সহায়তা করতে বলা হয়েছে।

কেনিয়া নির্বাচন পরবর্তী সহিংসতা : নিহত ১১

মাথভাঙ্গা মনিটর: কেনিয়ার নাইরোবিতে নির্বাচন পরবর্তী সহিংসতায় পুলিশের গুলিতে ১১ জন নিহত হয়েছে। নাইরোবির মাথারে বস্তিতে এই ঘটনা ঘটে বলে রয়টার্সকে জানিয়েছে এক নিরাপত্তা সূত্র। নাম না প্রকাশের শর্তে ওই কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, ডাকাতি প্রতিরোধের অভিযানে পুলিশের গুলিতে এই ৯ জন নিহত হয়। তাদের লাশ ময়নাতদন্তের জন্য হাসপাতালে নেয়া হয়েছে। বিচ্ছিন্ন আরেক ঘটনায় পুলিশের বিক্ষিপ্ত গুলিতে এক তরুণী মারা গেছে। মাথারে এলাকাটি পুনঃনির্বাচিত প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার বিরুদ্ধে নির্বাচন করা রাইলা ওদিঙ্গার সমর্থক বলে পরিচিত। মঙ্গলবারের ভোটকে নাটক বলে অভিহিত করেছেন। এদিকে কিসুমুতে পুলিশের টিয়ার শেল ও গুলিতে একজন ব্যক্তি মারা গেছে বলে জানিয়েছেন এক কর্মকর্তা। তিনিও দাবি করেছেন, ওই ব্যক্তি পুলিশের ডাকাতি বিরোধী অভিযানে নিহত হয়েছে।

নেপালে বন্যা ও ভূমিধসে ৩০ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: নেপালে ভারিবর্ষণের ফলে সৃষ্ট তাৎক্ষণিক বন্যা ও ভূমিধসে গত ২৪ ঘন্টায় ৩০ জন মারা গেছে। শনিবার কর্মকর্তারা জানিয়েছেন, আরো ১০ জন নিখোঁজ রয়েছে এবং বন্যাকবলিত দেশটিতে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছেন। টিভিতে প্রচারিত ছবিতে দেখা যায় আটকে পড়া মানুষদের উদ্ধারে সেনাবাহিনী ও স্থানীয় মানুষজন কাজ করছে। আবহাওয়া বিশেষজ্ঞরা বলেছেন, আরো ভারীবর্ষণ হতে পারে এবং জনগণকে সতর্ক থাকতে বলা হয়েছে। নেপালের দক্ষিণে কোশি নদী যা কি না দেশটির প্রধান নৌপথে পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নেপালে জুন থেকে সেপ্টেম্বরে বর্ষাকালের বৃষ্টি কৃষিনির্ভর নেপালের জন্য গুরুত্বপূর্ণ, কিন্তু এটি প্রতি বছর ধ্বংসও ডেকে আনে। নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র দীপক কাফলে বলেন, এই বন্যায় ব্যাপকভাবে ক্ষতি হয়েছে। আমরা ৩০ জনের মৃত্যুর খবর নিশ্চিত হয়েছি। পূর্বাঞ্চলের বিরাটনগরের বিমানবন্দর দুই ফুট পানির নিচে আছে।

এক গ্রাহকের মোবাইল বিল ২ লাখ টাকা

মাথাভাঙ্গা মনিটর: মোবাইল অপারেটর এয়ারটেলের এক গ্রাহকের এক  মাসে বিল এসেছে প্রায় ২ লাখ টাকা। গত ৮ জুন থেকে ৭ জুলাইয়ের মধ্যে ওই গ্রাহক ১ লাখ ৮৬ হাজার টাকার বিল করেছেন বলে দাবি করেছে এয়ারটেল। ভারতের দিল্লির বাসিন্দা নীতিন শেঠিকে এ বিল দিয়েছে এয়ারটেল। এতে বেশ ক্ষুব্ধ হয়েছেন নীতিন। বিষয়টি নিয়ে তিনি এয়ারটেলের কাছে অভিযোগ করেছেন।
তার অভিযোগের পর নিজেদের অবস্থান থেকে সরে এসেছে এয়ারটেল। যান্ত্রিক ত্রুটির কারণে বিল তৈরিতে সমস্যা হয়েছে বলে জানিয়েছে তারা। নীতিন শেঠ্ নামে ওই ব্যক্তি পরিবারের সাথে দুবাই বেড়াতে যাওয়ার সময়ে ১০ দিনের ইন্টারন্যাশনাল রোমিং প্যাক অ্যাক্টিভেট করেন। কিন্তু তিনি দেশে ফিরে আসার পরেও সেই পরিষেবা বন্ধ হয়নি। তারপর তিনি সোশ্যাল মিডিয়ায় বিষয়টি প্রকাশ্যে আনেন এবং এয়ারটেলের পক্ষ থেকে সমস্যাটি সমাধানের কথা জানানো হয়।

Leave a comment

Your email address will not be published.