বিশ্ব টুকিটাকি : ব্রাজিলে পীতজ্বরে ২৫৯ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের অস্ত্রে ভয়াবহ সাইবার হামলা!

মাথাভাঙ্গা মনিটর: বিশ্বের অন্তত ৯৯টি দেশে যে সাইবার হামলা হয়েছে, তা যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) তৈরি করা অস্ত্রে হওয়ার অভিযোগ ওঠার পর সংস্থাটির কার্যক্রম নিয়ে নতুন করে প্রশ্ন উঠেছে। এনএসএ তাদের তথ্য চুরির পর ঝুঁকির বিষয়টি চেপে রেখে স্বাস্থ্য ও টেলিকমসহ বিভিন্ন বাণিজ্যিক সংস্থার হামলার পথ খুলে দিয়েছে বলে এক প্রতিবেদনে এনএসএর দায়ের বিষয়টি উঠে আসে। গত শুক্রবার রাশিয়া, চীন, যুক্তরাজ্যসহ বিশ্বের ৯৯টি দেশের ৭৫ হাজার কম্পিউটার নেটওয়ার্কে একটি র‌্যানসমওয়্যার ছড়িয়ে পড়ে, যাতে আক্রান্ত হয় বড় বড় বিভিন্ন প্রতিষ্ঠানের নেটওয়ার্ক। একটি ম্যালওয়্যার এসব সংস্থার নেটওয়ার্কের নিয়ন্ত্রণ নিয়ে কম্পিউটার স্ক্রিনে একটি বার্তা দিচ্ছিলো, যাতে নিয়ন্ত্রণ ফিরে পেতে বিটকয়েনের মাধ্যমে ৩০০ ডলার মুক্তিপণ দাবি করা হয়।

 

ভারতে ২৬ পাকিস্তানি নিখোঁজ : সতর্কতা জারি পুলিশের

মাথাভাঙ্গা মনিটর: ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই থেকে ২৬ জন পাকিস্তানি নাগরিকে খুঁজে পাওয়া যাচ্ছে না। গত দুই থেকে তিন সপ্তাহ ধরে তারা নিখোঁজ আছেন। এর মধ্যে এক পাকিস্তানি গত দশ বছর ধরে জুহুতে বাস করছিলেন। সেখানে তিনি একটি দোকান চালাতেন বলে খবর। এই ঘটনার পরই মুম্বাই জুড়ে কড়া সতর্কতা জারি করা হয়েছে। তাদের খোঁজে শুরু হয়েছে জোর অভিযান। মুম্বাই পুলিশ সূত্রে জানা যায়, নিখোঁজ হয়ে যাওয়া ২৬ নাগরিকের কেউই তাদের ঠিকানা সঠিকভাবে উল্লেখ করেননি। অর্থাৎ ভারতে সফররত পাকিস্তানের নাগরিকদের সি-ফর্মে (বাধ্যতামূলক) হোটেলের নাম, ঠিকানা, ভারতে অবস্থানের মেয়াদ, কার সাথে সাক্ষাত করতে এসেছিলেন, পাসপোর্ট ও ভিসার কপি তার কোনোটাই বিস্তারিত জানানো নেই।

 

কেনিয়ার বাংলাদেশ বস্তিতে বাংলাপেসা মুদ্রা কী?

মাথাভাঙ্গা মনিটর: কেনিয়ার উপকূলীয় এলাকা মোম্বাসা কাউন্টির কমিশনার এভানস্ আচোকি বাংলা-পেসা নামে বিকল্প মুদ্রার ব্যবহার বন্ধ করতে হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেছেন, বাংলা-পেসা কোনো সরকারি মুদ্রা নয়। এটা নগদে কেনাবেচার বদলে এক পণ্য বিনিময় বাণিজ্য ব্যবস্থায় ব্যবহার করা হচ্ছে। একবিংশ শতাব্দীতে এই ব্যবস্থা মেনে নেয়া যাবে না। কয়েক শতাব্দী আগে যা হতো, তাকে এই আধুনিক যুগে তো চালানো যায় না। কিন্তু এই বাংলা-পেসার উদ্ভব কোথা থেকে? মোম্বাসা কাউন্টির সবচেয়ে বড় বস্তির নাম বাংলাদেশ-যদিও বাংলাদেশের সাথে এর কোনো যোগসূত্র নেই। আর এই বস্তিতে বাণিজ্যিক লেনদেনের জন্য বিকল্প যে ব্যবস্থা চালু রয়েছে তার নাম বাংলা-পেসা।

 

ব্রাজিলে পীতজ্বরে ২৫৯ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্যে চলতি বছর পীতজ্বরে আক্রান্ত হয়ে অন্তত ২৫৯ জন মারা গেছে। গত শুক্রবার দেশটির সরকার এক ঘোষণায় একথা জানায়। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এখন পর্যন্ত এই রোগে আক্রান্ত হয়ে ২৫৯ জন মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এতে আরো ৪৭ ব্যক্তির প্রাণহানির সত্যতা যাচাই করা হচ্ছে বলে জানানো হয়েছে। ইতোমধ্যে সেখানে পীতজ্বরে আক্রান্তদের সংখ্যা বেড়ে ৭৫৬ জনে দাঁড়িয়েছে। এছাড়া এ রোগে আক্রান্ত হয়েছে এ আশংকায় স্বাস্থ্য কর্তৃপক্ষ আরো ৬২২ জনকে পরীক্ষা নিরীক্ষা করে দেখছে বলে জানাচ্ছে একটি বার্তা সংস্থা। ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য মাইনাস গেরাইস ও এসপিরিতো সান্তোতে সবচেয়ে বেশি লোক এই রোগে আক্রান্ত হয়েছে। জানা গেছে, এ দুটি রাজ্যে যথাক্রমে ৪৮৮ ও ২৩৪ জনের এই রোগ ধরা পড়েছে। উল্লেখ্য, জিকা, ডেঙ্গু ও চিকুনগুনিয়ার মতো এডিস এইগিপটি মশার মাধ্যমে এই রোগ ছড়ায়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *