বিশ্ব টুকিটাকি : বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমারের পদত্যাগ

১১ শিশুকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী

মাথাভাঙ্গা মনিটর: ২০১৭ সালের শুরু থেকে দখলদার ইসরাইলি বাহিনীর হাতে ১১ ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে। রামাল্লা ভিত্তিক এনজিও প্রতিষ্ঠান ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল ফিলিস্তিন (ডিসিআইপি) এ তথ্য দিয়েছে। প্রতিষ্ঠানটি প্রদত্ত তথ্যমতে, নিহতদের মধ্যে দশ শিশু সরাসরি ইসরাইলি বাহিনীর গোলা বারুদের আঘাতে নিহত হয়েছে। অপর একজনকে মাথা ও বুকে গুলি করে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। সর্বশেষ নিহত ১৭ বছর বয়সী কিশোর মোহাম্মদ লাফিকে গত শুক্রবার আল-আকসা মসজিদ নিয়ে সংঘর্ষের সময় গুলি করে হত্যা করা হয়। এক বিবৃতিতে ডিসিআইপি ইসরাইলি বাহিনীকে আন্তর্জাতিক আইন মেনে চলার আহ্বান জানায়। পাশাপাশি হত্যাযজ্ঞ পরিচালনার বিষয়ে সংযম প্রদর্শনেরও আহ্বান জানায় প্রতিষ্ঠানটি। এনজিওটি ফিলিস্তিনি শিশু-কিশোরদের নির্বিচারে হত্যার বিষয়ে আন্তর্জাতিক তদন্তেরও আহ্বান জানিয়েছে। প্রতিষ্ঠানটি জানায়, ২০১৬ সালে ইসরাইলি বাহিনী দখলকৃত জেরুসালেম ও পশ্চিমতীরে কমপক্ষে ৩৫ শিশু-কিশোরকে হত্যা করেছে।

সৌদি ব্লকের নতুন কালো তালিকা হতাশাজনক : কাতার

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরব ও তার মিত্র দেশের নতুন কালো তালিকা অত্যন্ত হতাশাজনক। চার আরব দেশ মঙ্গলবার ১৮ সংগঠন ও ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করে যৌথভাবে বিবৃতি দেয়ার পর কাতার বুধবার এ মন্তব্য করেছে। এসব সংগঠন ও ব্যক্তির বিরুদ্ধে সৌদি আরব ও তার মিত্র দেশ জঙ্গিবাদ ও কাতারের সাথে সম্পর্ক থাকার অভিযোগ এনেছে। উপসাগরীয় সঙ্কট সমাধানে আন্তর্জাতিক চাপ থাকা সত্ত্বেও সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর এমন পদক্ষেপ নিল। কাতার সরকারের যোগাযোগ বিষয়ক পরিচালক শেখ সাইফ বিন আহমেদ আল-থানি বলেন, এ কালো তালিকার কোন ভিত্তি নেই। কাতারের সার্বভৌমত্ব নস্যাৎ করার উদ্দেশ্যে এমনটা করা হয়েছে। এক বিবৃতিতে তিনি বলেন, এটা অত্যন্ত হতাশাজনক যে এসব দেশ কাতারের বিরুদ্ধে প্রচারণার অংশ হিসেবে এসব করছে।

বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমারের পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: ভারতের বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার পদত্যাগ করেছেন। দুর্নীতির অভিযোগে জোট শরিক রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) সভাপতি লালুপ্রসাদ যাদবের ছেলে ও রাজ্যের উপ মুখ্যমন্ত্রী তেজস্বি যাদবের পদত্যাগের দাবিকে কেন্দ্র করে নিতিশ পদত্যাগ করেন। আগামী শুক্রবার শুরু হতে যাচ্ছে বিহার বিধানসভার অধিবেশন। এর আগে তেজস্বির পদত্যাগের অভিযোগ উঠলে বুধবার মুখ খুলেন তারা বাবা লালু। উল্লেখ্য, বিহারে জোট সরকারের প্রধার শরিক দল হচ্ছে লালুর দল আরজেডি, আরও দুই শরিক দল হলো নিতিশের সংযুক্ত জনতা দল (এসজেডি) এবং কংগ্রেস। এরমধ্যে আরজেডির আসন সংখ্যা ৮০, এসজেডির ৭১ এবং কংগ্রেসের ২৭। লালুর সমর্থনের কারণে কম সংখ্যক আসন পেয়েও নিতিশ বিহারের মুখ্যমন্ত্রী হন। এ কারণে বিরোধী দল বিজেপির সঙ্গে সুর মিলিয়ে নিতিশের দলও উপ-মুখ্যমন্ত্রী তেজস্বির পদত্যাগ চাইলে বিপাকে পড়েন বিহারের মুখ্যমন্ত্রী। শেষ পর্যন্ত তিনি পদত্যাগ করতে বাধ্য হলেন।

সুইজারল্যান্ডে হামলার ঘটনায় সন্দেহভাজন গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: সুইজারল্যান্ডের সাফহাউসেন শহরে শক্তিচালিত একটি করাত (চেইনস) নিয়ে লোকজনের ওপর হামলা চালানোর অভিযোগে এক সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। সুইজারল্যান্ডের ইতিহাসের অন্যতম বৃহত্তম অভিযান চালিয়ে সন্দেহভাজন এই হামলাকারীকে ধরতে সক্ষম হয় পুলিশ। গতকাল সোমবার সুইজারল্যান্ডের সীমান্ত শহর সাফহাউসেনে ওই হামলার ঘটনা ঘটে। সেখান থেকে ৬০ কিলোমিটার দূরে ঠাওভিয়ু থেকে ৫০ বছর বয়সী ফ্রাঞ্জ ওরোউসিসকে গ্রেফতার করা হয়। ওরোউসিস জানিয়েছে, সে নিকটবর্তী বনে বসবাস করে। বলা হচ্ছে, এই ব্যক্তিই সাফহাউসেনের এক ইনস্যুরেন্স দফতরে দুই ব্যক্তির ওপর হামলা চালিয়েছে। এদের মধ্যে একজন গুরুতর আহত হয়। এ ঘটনায় প্রত্যক্ষদর্শী আরো দুই ব্যক্তি অসুস্থ হয়ে পড়ে, আর পুলিশ আসার আগে আরেকজন সামান্য আঘাত পায়। ওই ঘটনার ২৪ ঘণ্টারও বেশি সময় পরে মঙ্গলবার বিকালে সুইজারল্যান্ডের পুলিশ স্বীকার করে, ওরোউসিস কোথায় পালিয়েছে সে সম্পর্কে তাদের কোনো ধারণা নেই; সে জার্মানির সীমান্ত পাড়ি দিয়ে থাকতে পারে এমন সম্ভাবনার কথা বলে তারা।

 

Leave a comment

Your email address will not be published.