বিশ্ব টুকিটাকি : বাংলাদেশে আসছেন পোপ ফ্রান্সিস

 

বাংলাদেশে আসছেন পোপ ফ্রান্সিস

মাথাভাঙ্গা মনিটর: বাংলাদেশে আসছেন খ্রিস্টান ধর্মের রোমান ক্যাথলিক শাখার প্রধান ধর্ম গুরু পোপ ফ্রান্সিস। চলতি বছরে নভেম্বরের শেষে তিন দিনের আনুষ্ঠানিক সফরে ঢাকায় আসবেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ৩১ বছরে কোনো পোপের এটাই হবে প্রথম বাংলাদেশ সফর। বাংলাদেশে ভ্যাটিক্যানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরি পোপের বাংলাদেশ সফরের বিষয়টি নিশ্চিত করেছেন। পোপকে বাংলাদেশের পক্ষ থেকে সর্বোচ্চ সম্মান ও মর্যাদা দেয়া হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত প্রায় দেড় বছর ধরে পোপের বাংলাদেশ সফর নিয়ে আলোচনা চলছিলো। পোপও বাংলাদেশে আসার সুবিধাজনক সময় খুঁজছিলেন। অবশেষে নভেম্বরে তার সফরসূচি নির্ধারিত হয়। ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত তিনি বাংলাদেশে রাষ্ট্রীয় সফর করবেন। বাংলাদেশের অসাম্প্রদায়িক ও উদার বহুত্ত্ববাদী বৈশিষ্ট্য পোপ’কে বাংলাদেশ সফরে আগ্রহী করে তুলেছে। বর্তমানে বাংলাদেশে প্রায় চার লাখ ক্যাথলিক খ্রিস্টান বসবাস করছে এবং একজন কার্ডিনাল রয়েছেন।

ভারতের বিহারে বজ্রপাতে ২৩ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে বজ্রপাতে অন্তত ২৩ জন প্রাণ হারিয়েছে। এতে আরও বেশ কয়েকজন আহত হয়েছে। গতকাল সোমবার দেশটির কর্মকর্তারা একথা জানান। বিহারের প্রাদেশিক রাজধানী পাটনাসহ বৈশালি ও সারানে হতাহতের এই ঘটনা ঘটে। এক স্থানীয় কর্মকর্তা বলেন, ‘বৈশালিতে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে। এখানে সাতজন বজ্রপাতে মারা গেছে। পাটনা ও সারান জেলায় চারজন করে প্রাণ হারিয়েছে।’ তিনি আরও বলেন, ‘রাজ্যের গয়া, সাসারাম, আরারিয়া ও নালন্দা জেলায় বাকীরা প্রাণ হারিয়েছে।’ রাজ্যের আবহাওয়া বিভাগ আগামী ৪৮ ঘণ্টায় বজ্রসহ ভারী বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছে।

লন্ডনে ক্যামডেন লক মার্কেটে অগ্নিকাণ্ড

মাথাভাঙ্গা মনিটর: লন্ডনের উত্তরাংশের ক্যামডেন লক মার্কেটে বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনার পর আগুন নিয়ন্ত্রণে আনার কথা জানিয়েছে লন্ডন ফায়ার সার্ভিস। দশটি ফায়ার ইঞ্জিন নিয়ে দমকল বাহিনীর ৭০ জন কর্মীর প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানিয়েছে তারা। আগুন লাগার কারণ জানা যায়নি এবং তাৎক্ষণিকভাবে হতাহতেরও কোনো খবর পাওয়া যায়নি। শেষ খবর পাওয়া পর্যন্ত ঘটনাস্থলে ছিলেন লন্ডন মেট্রোপলিটন পুলিশ ও অ্যাম্বুলেন্স সার্ভিসের সদস্যরা।

হিলারির তথ্য পেতে রুশ আইনজীবীর সাথে দেখা করেন ট্রাম্পপুত্র

মাথাভাঙ্গা মনিটর: হিলারি ক্লিন্টনের নির্বাচনী প্রচার ক্ষতিগ্রস্ত করতে পারে এমন তথ্য দেয়ার প্রতিশ্রুতি পেয়ে গতবছরের নির্বাচনের সময় রুশ আইনজীবীর সাথে সাক্ষাত করতে রাজি হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড টাম্পের বড় ছেলে। তবে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র রোববার জোর দিয়েই বলেছেন, রাশিয়ার আইনজীবী নাতালিয়া ভেসেলনিতস্কায়া প্রেসিডেন্ট নির্বাচনে তার বাবার প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে ওই সময় কোনো তথ্য দেননি এমনকি তথ্য দেওয়ার প্রস্তাবও দেননি। প্রকৃতপক্ষে তার কাছে অর্থবহ কোনও তথ্য ছিল না। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের ঘনিষ্ঠজনদের সাথে রাশিয়ার কোনো নাগরিকের এটিই প্রথম নিশ্চিত কোনও বৈঠক। নিউইয়র্ক টাইমসের এ প্রতিবেদন প্রকাশের পর বিবৃতি দিয়ে ওই বৈঠক হওয়ার কথা স্বীকার করেছেন ট্রাম্প জুনিয়র। তবে বিবৃতিতে তিনি এও বলেছেন, বৈঠকটি ‘নির্বাচনী প্রচার সংক্রান্ত ছিল না’। বরং তার পরিচিত একজন তাকে ওই বৈঠকের প্রস্তাব দেন এবং তিনি জানতেন না কার সাথে তার বৈঠক হতে যাচ্ছে। ট্রাম্প জুনিয়রের ওই ‘পরিচিত একজন’ সংগীত প্রকাশক রব গোল্ডস্টোন বলে নিশ্চিত করেছে ওয়াশিংটন পোস্ট। যার রাশিয়ার সংগীত শিল্পের সাথে সম্পর্ক রয়েছে। হিলারির জন্য সম্ভবত ক্ষতিকর হবে এমন তথ্য দেয়ার প্রস্তাব দেয়ায় ট্রাম্প জুনিয়র ওই বৈঠক করতে রাজি হয়েছিলেন। রোববারের প্রতিবেদনের পর  আরও একটি বিবৃতিতে ট্রাম্প জুনিয়র বলেন, “আমাকে এক ব্যক্তির সাথে দেখা করার প্রস্তাব দিয়ে বলা হয়েছিলো, তিনি হয়ত নির্বাচনী প্রচারে সহায়ক হবে এমন তথ্য আমাকে দিতে পারবেন।

 

 

 

Leave a comment

Your email address will not be published.