বিশ্ব টুকিটাকি : প্রবল বর্ষণে নাইজারে ও আইভরিকোস্টে ২৫ জনের মৃত্যু

কাশ্মীরে পুলিশকে হত্যার পর লাশ বিকৃত করলজঙ্গিরা

মাথাভাঙ্গা মনিটর: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ভয়াবহ জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছে ছয় পুলিশ সদস্য। ভারতীয় সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, হত্যার পর উন্মত্ত আক্রোশে লাশগুলোর মুখাবয়ব ক্ষত-বিক্ষত করে দিয়েছে জঙ্গিরা। শুক্রবার কাশ্মীরের অনন্তনাগের আরওয়ানি গ্রামে লোমহর্ষক এ ঘটনা ঘটে। স্থানীয় পুলিশ জানিয়েছে, শুক্রবার সকালে আরওয়ানি গ্রামে অভিযান চালিয়ে লস্কর-ই-তৈয়বার তরুণ কম্যান্ডার জুনাইদ মাট্টুকে হত্যা করে যৌথবাহিনীর সদস্যরা। এর কয়েক ঘণ্টা পরেই সাম্প্রতিক কালের সবচেয়ে সংগঠিত ও বৃহত্তম হামলা চালায় জঙ্গিরা। দেশটির সংবাদমাধ্যম জানাচ্ছে, আরওয়ানি গ্রামে লুকিয়ে রয়েছে লস্কর কম্যান্ডার মাট্টু, এমন খবরে সেনা, পুলিশ ও সিআরপি গ্রামটিকে ঘিরে ফেললে শুরু হয় গুলির লড়াই। কোণঠাসা মাট্টু ও তার এক সঙ্গী মারা যায় বলে দাবি বাহিনীর। গুলির লড়াইয়ের মধ্যে পড়ে মারা যান দুই গ্রামবাসীও। কিন্তু এই অভিযানের পর থেকেই দক্ষিণ কাশ্মীরের পরিস্থিতি ঘোলাটে হয়ে উঠতে শুরু করে। জায়গায় জায়গায় শুরু হয় বিক্ষোভ, নিরাপত্তা বাহিনীকে লক্ষ করে দেদার পাথর ছোড়া।

মিশরে শীর্ষ আইনজীবী হত্যার দায়ে ৩১ জনের মৃত্যুদণ্ড

মাথাভাঙ্গা মনিটর: মিশরের ফৌজদারি আদালত দেশের প্রসিকিউটর জেনারেল হিশাম বারাকাতকে দুই বছর আগে হত্যার দায়ে ৩১ ব্যক্তির মৃত্যুদণ্ডাদেশ গ্র্যান্ড মুফতির বিবেচনার জন্য এ সংক্রান্ত নথিপত্র দাখিল করেছে। মিশরের আইন অনুযায়ী কোনো মৃত্যুদণ্ডাদেশ ঘোষণার মুফতির অনুমোদন নিতে হয়। আগামী ২২ জুলাই এ মামলার চূড়ান্ত রায় ঘোষণা করা হবে। রায়ে এই ৩১ জন ছাড়াও ৩৬ জনের ব্যাপারেও সিদ্ধান্ত ঘোষণা করা হবে। এদের সবাই দেশের শীর্ষ আইনজীবীকে হত্যা করা এবং এর ষড়যন্ত্র এবং অবৈধ অস্ত্র ও গোলাবারুদ ও বিস্ফোরক মজুদ করার জন্য অভিযুক্ত। হিশাম বারাকাতকে ২০১৫ সালের গ্রীষ্মে হত্যা করা হয়। এ সময় তার গাড়িটি বিস্ফোরণে উড়িয়ে দেয়া হয়।

মার্কিনিদের বিশ্বাস, চকলেট দুধের উৎস বাদামি গরু

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন যুক্তরাষ্ট্রে ৭ শতাংশ পূর্ণবয়স্ক মানুষের ধারণা চকলেট দুধ বাদামি রংয়ের গরু থেকে সংগ্রহ করা হয়। এছাড়া ৪৮ শতাংশ মানুষের কোনো ধারণাই নেই কোথা থেকে আসে চকলেট মিশ্রিত দুধ। সম্প্রতি মার্কিন ডেইরি অর্গানাইজেশনের জরিপে উঠে এসেছে মার্কিন জনগণের নির্বুদ্ধিতার কাহিনী। ১৮ বছরের বেশি পূর্ণবয়স্ক ১ হাজার মানুষকে জরিপে প্রশ্ন করা হয় চকলেট দুধ কোথা থেকে আসে? সেখানে উপরোল্লিখিত জবাব দেয় তারা। জরিপের তথ্যগুলো দৈনন্দিন খাদ্যে দুগ্ধসামগ্রীর ভূমিকা বিষয়ে ইনোভেশন সেন্টারের ওয়েবসাইটে ফ্যাক্টস অ্যান্ড মিথ সেকশনে রাখা হয়েছে।

প্রবল বর্ষণে নাইজারে আইভরিকোস্টে ২৫ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: চলতি সপ্তাহে প্রবল বর্ষণে সৃষ্ট ভূমিধস ও বাড়ি ধসে নাইজারে অন্তত ১৪ ও আইভরি কোস্টে ১১ জনের মৃত্যু হয়েছে। নাইজারে নিহতদের অধিকাংশই শিশু। শুক্রবার জাতিসংঘ ও স্থানীয় কর্মকর্তারা একথা জানান। জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক কার্যালয় ওসিএইচএ জানায়, নাইজারের রাজধানী নাইমেইতে ভবন ধসে ১৪ জন মারা গেছে। এই ঘটনায় আরও চারজন নিখোঁজ রয়েছে। চলতি সপ্তাহের গোড়ার দিকে নয় শিশুর মৃত্যু হয়েছে বলে জানা গেছে। আইভরি কোস্টের বাণিজ্যিক রাজধানী আবিদজানে শুক্রবার বৃষ্টিপাতের কারণে মৃতের সংখ্যা আট থেকে বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। এখানে একজন নিখোঁজ এবং ভূমিধস ও বন্যায় কয়েকশ’ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে উদ্ধারকর্মীরা জানিয়েছেন।

 

 

Leave a comment

Your email address will not be published.