বিশ্ব টুকিটাকি : পাকিস্তানে রমজান মাসে প্রকাশ্যে পানাহার করলে জেল : সমালোচনায় বেনজির কন্যা

পাকিস্তানে রমজান মাসে প্রকাশ্যে পানাহার করলে জেল : সমালোচনায় বেনজির কন্যা

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানে রমজান মাসে প্রকাশ্যে পানাহার নিষেধাজ্ঞা বিষয়ক বিলের প্রচণ্ড সমালোচনা করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর মেয়ে বাখতাওয়ার ভুট্টো জারদারি। আইনটিকে হাস্যকর উল্লেখ করে তিনি একে ইসলাম বিরোধী বলে আখ্যায়িত করেন। এহতেরাম এ রমজান নামের এই আইন অনুযায়ী প্রকাশ্যে পানাহারের শাস্তি তিন মাসের কারাদণ্ড। এই আইন মানতে ব্যর্থ হলে হোটেল মালিকদের ৫০০ থেকে ২৫ হাজার রূপি পর্যন্ত জরিমানার বিধানও রাখা হয়েছে। গত বুধবার পাকিস্তান সিনেট স্ট্যান্ডিং কমিটি সর্বসম্মতিক্রমে আইনটিতে অনুমোদন দিয়েছে। ২৭ বছর বয়সী বাখতাওয়ার টুইটারে এই আইনের সমালোচনা করে বলেন, এই হাস্যকর আইনের জন্য মানুষ হিটস্ট্রোক ও ডিহাইড্রেশনের জন্য মারা যে। সবার পক্ষে রোজা রাখা সম্ভব নয়, ইসলাম আমাদের এই শিক্ষা দেয় না। বাখতাওয়ার যোগ করেন, রমজানে পাকিস্তানে সবাই রোজা রাখবে না, স্কুলের শিশু, বয়স্ক মানুষ ও অসুস্থ ব্যক্তিদের রোজা রাখা সম্ভব না। এই মানুষগুলো পানি খেলে কী আমরা তাদের গ্রেফতার করবো?

 

পরীক্ষার ফল খারাপ : ভারতে ১২ শিক্ষার্থীর আত্মহত্যা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মধ্য প্রদেশে পরীক্ষায় খারাপ ফলাফলের কারণে শুক্রবার পর্যন্ত কমপক্ষে ১২ শিক্ষার্থী আত্মহত্যা করেছে। স্থানীয় সিনিয়র একজন পুলিশ কর্মকর্তা রোববার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা সংবাদ মাধ্যমকে বলেন, মধ্যপ্রদেশ শিক্ষাবোর্ড দ্বারা পরিচালিত দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ফল খারাপ করার পর শিক্ষার্থীরা বিষাদগ্রস্ত হয়ে আত্মহত্যা করে। বার্তা সংস্থা জানায়, মধ্যপ্রদেশের সাতনা জেলায় ভাই-বোনসহ তিন শিক্ষার্থী আত্মহত্যা করে। এছাড়া ছত্তরপুর, গুনা, ইন্দোর, বালঘাট, গোয়ালিওর, তিকমগড়, ভিন্দ, জাবালপুর ও ভূপাল জেলায় অন্যান্যরা আত্মহত্যা করে।

 

ইরানে ভূমিকম্পে নিহত ৩ : আহত ২২৫

মাথাভাঙ্গা মনিটর: ইরানের উত্তরাঞ্চলীয় খোরাশান প্রদেশে গত শনিবার রাতে শক্তিশালী এক ভূমিকম্পে অন্তত তিনজন মারা গেছেন। আহত হয়েছেন ২২৫ জন। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিলো ৫ দশমিক ৭। রবিবার দেশটির আধা-সরকারি বার্তা সংস্থা ইসনা একথা জানায়। ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিলো ৩৭ দশমিক ৬৫৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৫৭ দশমিক ২২৪ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশের ১১ কিলোমিটার গভীরে। ইরানের ভূমিকম্প কেন্দ্র জানায়, স্থানীয় সময় গত শনিবার রাত সাড়ে ১০টায় উত্তর খোরাশান প্রদেশের পিশ কালেহ্ অঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। উত্তর খোরাশান প্রদেশের গভর্ণর মোহাম্মদ রেজা সালেহি ইসনাকে বলেন, আশাপাশের শহরগুলো থেকে চিকিৎসা ও ত্রাণ বাহিনীর সদস্যদের পাঠানো হয়েছে।

 

নিউইয়র্কে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির নর্দান স্টেট পার্কওয়েতে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশী নিহত হয়ছেন। এ ঘটনায় আরও একজন আহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার ভোর পাঁচটার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- ঢাকার মাতুয়াইলের শামসুল আলম (৬১), ভৈরবের রায়হান ইসলাম (২৮) ও আতাউর রহমান দুলাল (৩৪)। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন আল আমীন (৩৬)। স্থানীয় একটি হাসপাতালে তিনি চিকিৎসাধীন। এরা নিউইয়র্কের জ্যামাইকা এলাকায় বসবাস করতেন। পুলিশ বলছে, রায়হান ব্যক্তিগত গাড়িটি চালাচ্ছিলেন। তারা লং আইল্যান্ডে কর্মস্থলে যাচ্ছিলেন। এ সময় নর্দান স্টেট পার্কওয়েতে গাছের সাথে প্রাইভেটকারের ধাক্কা লাগায় দুর্ঘটনা ঘটে। হতাহতরা লং আইল্যান্ড এলাকায় ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে কাজ করতেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *