বিশ্ব টুকিটাকি : পশ্চিমা সভ্যতা ঝুঁকির মুখে : ট্রাম্প

পশ্চিমা সভ্যতা ঝুঁকির মুখে : ট্রাম্প

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে দেয়া এক ভাষণে বলেছেন, পাশ্চাত্য সভ্যতার ভবিষ্যত হুমকির সম্মুখীন। কঠোর অভিবাসন নীতির জন্য আলোচিত পোল্যান্ডকে উদাহরণ হিসেবে উল্লেখ করে ট্রাম্প, জঙ্গিবাদ ও উগ্রবাদের হুমকির বিষয়ে সচেতন করেন। এছাড়া ভাষণে রাশিয়ারও সমালোচনা করেন, মস্কো নেতৃত্বকে উদ্দেশ্য করে বলেন দায়িত্বশীল রাষ্ট্রগুলোর সাথে যোগ দিতে। জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনকে সামনে রেখে পোল্যান্ড সফরে গেছেন ট্রাম্প। ওয়ারশতে ১৯৪৪ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পোলিশ বিদ্রোহের স্মৃতিবিজড়িত ক্রাসিন্সকি স্কয়ারে উৎফুল্ল জনতার সমাবেশে বক্তব্য প্রদান করেন। পোল্যান্ডের রক্ষণশীল সরকার ট্রাম্পের মতোই কঠোর অভিবাসন নীতি ও সার্বভৌমত্বের নীতিতে বিশ্বাসী। ট্রাম্প তার ভাষণে বলেন, পোল্যান্ডের অভিজ্ঞতা আমাদের এটাই স্মরণ করায় যে পাশ্চাত্যের নিরাপত্তা শুধু পদক্ষেপ গ্রহণে নয় জনগণের ইচ্ছার উপরে নির্ভরশীল। আমাদের সময়ের মৌলিক প্রশ্ন হচ্ছে পাশ্চাত্যের টিকে থাকার ইচ্ছে আছে কী না? ইউক্রেনে রাশিয়ার অস্থিতিশীলতা সৃষ্টিকারী কর্মকাণ্ড বন্ধ করার আহ্বান জানিয়ে ট্রাম্প বলেন, সিরিয়া ও ইরানের মতো প্রতিহিংসাপরায়ণ দেশগুলোকে সমর্থন দেয়া বন্ধ করতে হবে। এর পরিবর্তে রাশিয়া দায়িত্বশীল দেশগুলোর সঙ্গে যোগ দিয়ে সবার শত্রুর বিরুদ্ধে লড়াই করতে পারে। হামবুর্গে প্রথমবারের মতো ট্রাম্প ও পুতিন মুখোমুখি হবেন। ট্রাম্পের বক্তব্য প্রতাখ্যান করে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রাশিয়া ইউক্রেনকে অস্থিতিশীল করছে এমন বক্তব্য রাশিয়ার প্রেসিডেন্ট মেনে নিতে পারবেন না। এই জন্যই আমরা দুই প্রেসিডেন্টের সাক্ষাতের মুহুর্তের অপেক্ষা করছি।

মেক্সিকোয় বন্দুকযুদ্ধে নিহত ২৬

মাথাভাঙ্গা মনিটর: মেক্সিকোর উত্তরাঞ্চলে পুলিশ ও প্রতিদ্বন্দ্বী দুটি অপরাধ চক্রের মধ্যে বন্দুকযুদ্ধে অন্তত ২৬ জন নিহত হয়েছে। গত বুধবার এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের সীমান্তবর্তী রাজ্য চিহুয়াহুয়ার প্রসিকিউটরের অফিসের মুখপাত্র এডুয়ার্দো এসপারজা বলেন, ‘লাস ভারাস শহরের কাছে ভোরের আগে প্রথমে প্রতিদ্বন্দ্বী মাদক পাচারকারী চক্রের মধ্যে এই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। পরে সেখানে পুলিশ সদস্যরা এসে পড়লে সংঘর্ষ তীব্রতর হয়।

তদন্ত কর্মকর্তারা ধারণা করছেন, জুয়ারেজ কার্টেলের সশস্ত্র শাখা ‘লা লিনেয়া’র সদস্য ও সিনালোয়া কার্টেলের হিটম্যানদের মধ্যে এ সংঘর্ষ ঘটে। রাজ্য পুলিশের প্রধান অস্কার অ্যাপারিসিও রেডিও ফর্মুলাকে বলেন, এই ঘটনায় ২৬ জন প্রাণ হারিয়েছে ও ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। এরা সবাই মাদক চক্রের সদস্য।

মধ্য আফ্রিকাতে লরি দুর্ঘটনায় নিহত ৭৮

মাথাভাঙ্গা মনিটর: মধ্য আফ্রিকানয় ভয়াবহ লরি দুর্ঘটনায় অন্তত ৭৮ জন নিহত হয়েছেন। এতে প্রায় অর্ধশতাধিক ব্যক্তি আহত হয়েছেন। দুর্ঘটনার আগে লরিটিতে যাত্রী ও মালামাল বোঝাই ছিলো বলে জানাচ্ছে দেশটির কর্মকর্তারা। তারা আরও জানায়, স্থানীয় এক গ্রামে সাপ্তাহিক বাজারের উদ্দেশ্যে রওনা হয়ে দুর্ঘটনায় পতিত হয় লরিটি। দেশটির বানগুই থেকে প্রায় ৩০০ কিলোমিটার উত্তর-পূর্বের শহর বামবারির কাছে বুধবার লরিটি উল্টে যায়। স্থানীয় এক আইনজীবী জানিয়েছেন, লরিটি স্বাভাবিকের চেয়েও বেশি গতিতে ছুটছিল। এ দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে।

যুক্তরাজ্যে চালু হলো জিহাদি কারাগার

মাথাভাঙ্গা মনিটর: ভয়ংকর উগ্রপন্থী বন্দিদের কারাগারের বিশেষ সেল  ‘জিহাদি কারাগার নেয়া শুরু করেছে যুক্তরাজ্য দেশটির কারা ব্যবস্থায় উগ্রপন্থার বিকাশ ঠেকাতে পদক্ষেপ নেয়া হয়েছেউত্তর-পূর্ব ইংল্যান্ডের ডারহামের কাছে ফ্রাংকল্যান্ড এইচএম কারাগারে সর্বপ্রথম এ ধরনের বিশেষায়িত কেন্দ্র প্রথম গড়ে তোলা হয়েছে। এরপর আরও দুটি কেন্দ্র ইয়র্কের কাছে ফুল সাটন এবং ওয়ারচেস্টারশায়ারে লং লার্টিন কারাগারে আগামী মাসে চালু হবে। এই তিন কেন্দ্রে সবচেয়ে ভয়ংকর ২৮ জন বন্দিকে রাখা হবে। যুক্তরাজ্যের কারামন্ত্রী স্যাম গিইমাহ বলেন, ‘যে কোনও ধরনের পন্থাকে পরাজিত করতে হবে, তা যেখানেই হোক না কেনো। অন্য বন্দিদের মধ্যে উগ্রপন্থীদের প্রভাব বিস্তারের ঝুঁকি ঠেকাতে তাদের আলাদা রাখাই সঠিক।’ কারামন্ত্রী আরও বলেন, ‘কারাগারে উগ্রপন্থার বিকাশ ঠেকানোর কৌশলে এসব কেন্দ্র গুরুত্বপূর্ণ। এতে করে কারাগার ও বৃহৎ অর্থে জনগণের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করবে।’ এসব কেন্দ্রে নেয়ার জন্য যেসব বন্দিদের নির্বাচন করা হয়েছে তাদের মানসিক স্বাস্থ্য বিবেচনা এবং বিশেষভাবে যত্ন ও ব্যবস্থাপনার পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রতি তিনমাসে তাদের অবস্থান পর্যালোচনা করা হবে।

 

Leave a comment

Your email address will not be published.