বিশ্ব টুকিটাকি : পরীক্ষার খাতায় অশালীন গল্প!

লন্ডনে গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডে বহু মানুষ হতাহত

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের পশ্চিমের উত্তর কেনসিংটনের বহুতল ‘গ্রেনফেল’ টাওয়ারে অগ্নিকাণ্ডে বহু মানুষ হতাহত হয়েছে। বাংলাদেশ সময় বিকেল সোয়া ৪টা পর্যন্ত ছয় জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন লন্ডন মেট্রোপলিটন পুলিশের কমান্ডার স্টুয়ার্ট কান্ডি। এ ঘটনায় আহত অনেকেই চিকিৎসাধীন রয়েছেন উল্লেখ করে প্রাণহানি আরও বাড়তে পারে বলে আশঙ্কা জানান তিনি। স্টুয়ার্ট কান্ডি আরও জানান, ভবনটিতে আরও কয়েক দিন ধরে উদ্ধার অভিযান চালাতে হবে। ভবনটির অন্তত ৫০ বাসিন্দাকে পাঁচটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। টটেনহামের লেবার পার্টির সংসদ সদস্য ডেভিড ল্যামি বলেছেন, গ্রেনফেল টাওয়ার নিবাসী তার ঘনিষ্ঠ বান্ধবী খাদিজা সায়িকে পাওয়া যাচ্ছে না।

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর হামলায় রিপাবলিকান নেতা স্টিভসহ গুলিবিদ্ধ

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় এক বন্দুকধারীর হামলায় রিপাবলিকান পার্টির শীর্ষ রাজনীতিক স্টিভ স্কেলিস ও তার চার সহযোগী গুলিবিদ্ধ হয়েছেন। স্থানীয় বুধবার সকালে ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়ায় এ ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ। আলাবামার কংগ্রেসম্যান মো ব্রুকস বলেছেন, বেসবল প্র্যাকটিসের সময় একজন শ্বেতাঙ্গ বন্দুকধারী হাউজ অব রিপ্রেজেন্টেটিভের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান পার্টির হুইপ স্কেলিসের গুলি চালায়। এতে তিনিসহ পাঁচজন গুলিবিদ্ধ হয়ছেন।ফক্স নিউজ জানিয়েছে, স্কেলিসের অবস্থা স্থিতিশীল রয়েছে। বন্দুকধারীকে গ্রেফতার করে নিরাপত্তা হেফাজতে নেয়া হয়েছে বলে জানিয়েছে আলেকজান্দ্রিয়া পুলিশ।

সিরিয়ার রাকায় বোমা বর্ষণেবিপুল প্রাণহানি

মাথাভাঙ্গা মনিটর: জাতিসংঘের যুদ্ধাপরাধ তদন্তকারীরা বলছেন, সিরিয়ার রাকা শহরে ইসলামিক স্টেট যোদ্ধাদের ওপর মার্কিন-নেতৃত্বাধীন কোয়ালিশন বাহিনীর বিমান হামলায় ‘বিপুল সংখ্যায় প্রাণহানি’ ঘটেছে। কুর্দি এবং আরব যোদ্ধারা আইএস-এর ঘাঁটিগুলোর ওপর গত সপ্তাহে এই অভিযান শুরু করেছে বলে বলা হয়েছে। কোয়ালিশনের জঙ্গি বিমানগুলো আইএস-বিরোধী বাহিনীর সমর্থনে গোলাবর্ষণ করছে। এরপর সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস বা এসডিএফ নামে পরিচিত এই বাহিনী রাক্কার পূর্ব, পশ্চিম এবং উত্তরদিকের জায়গাগুলো দখল করেছে। এই লড়াইয়ে প্রায় দেড় লাখ মানুষ গৃহহীন হয়েছেন। রাকা শহরে ৩ থেকে ৪ হাজার আইএস জঙ্গি ঘাঁটি গেড়ে আছে বলে জানা যাচ্ছে। ওই শহরে মোট কতজন বেসামরিক নাগরিক আটকা পড়ে আছে সে সম্পর্কে পরিষ্কার কোন চিত্র পাওয়া যাচ্ছে না। তবে ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি সম্প্রতি বলেছে এই সংখ্যা প্রায় ২ লাখ হতে পারে।

পরীক্ষার খাতায় অশালীন গল্প!

মাথাভাঙ্গা মনিটর: প্রশ্ন কমন না পড়লে শাদা খাতা জমা দেয়া নতুন কিছু নয়। বড়জোর সাহস করে কিছু কাটাকুটি এই যা। কিন্তু তাই বলে বোর্ড পরীক্ষার খাতায় অশালীন (যৌন সম্পর্কিত) গল্প লেখা! প্রশ্ন কমন পড়েছে কি পড়েনি তা জানা যায়নি। তবে জানা গেছে, দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় বিজ্ঞান বিভাগের রসায়নের খাতায় অশালীন গল্প লেখার কারণে এক পরীক্ষার্থীর ফল বাতিল করা হয়েছে। পরের বছর তাকে আবারও পরীক্ষা দিতে হবে। সম্প্রতি ভারতের গুজরাট রাজ্যের আহমেদাবাদের আনন্দ জেলায় এ ঘটনা ঘটেছে। প্রতিবেদনে বলা হয়, রাজ্যে সেকেন্ডারি অ্যান্ড হায়ার সেকেন্ডারি এডুকেশন বোর্ডের (জিএসএইচএসইবি) অধীনে দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ হয়েছে। আনন্দ জেলার বোরসাদ এলাকার বিজ্ঞান শাখার এক পরীক্ষার্থী রসায়ন পরীক্ষার উত্তরপত্রে যৌনসংক্রান্ত অবাস্তব গল্প লিখেছে। শুধু তা-ই নয়, নিজের পরিচিত দুটিসহ তিনটি চরিত্র নিয়ে পরীক্ষায় খাতায় ওই সব রগরগে গল্প লেখা হয়েছে। এই খাতা মূল্যায়ন করতে গিয়ে চোখ কপালে উঠে গিয়েছিলো এক শিক্ষিকার। পরে বিষয়টি তিনি বোর্ড কর্তৃপক্ষকে জানান।

 

Leave a comment

Your email address will not be published.